artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৬:৪২

নদ-নদীর পানি বাড়ছে, কুড়িগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত

media

কুড়িগ্রাম: টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার ১৬টি নদ-নদীর পানি বেড়েই চলেছে। ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমোর নদের পানি বিপদসীমার একেবারে কাছ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড।

চর যাত্রাপুরের অধিকাংশ ঘরে হাঁটু পানি প্রবেশ করেছে। তলিয়ে গেছে জেলার বিভিন্ন উপজেলার চার শতাধিক চর ও দ্বীপচর। এসব এলাকার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এলাকার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেছে। কাঁচা রাস্তা তলিয়ে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সদর উপজেলার ঘোগাদহ এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে।

প্রবল বৃষ্টি ও নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় সদর উপজেলার পাঁচগাছি, ঘোগাদহ, ভোগডাঙা, মোগলবাসাসহ ১৯টি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এদিকে পানি বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে নদীভাঙন। চার দিনে সদর উপজেলার যাত্রাপুর, ঘোগাদহ ও পাঁচগাছিতে নদী ভাঙনের শিকার হয়েছে বেশ কিছু পরিবার। দুধকুমোর নদের ভাঙনের শিকার হয়েছে সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের ঘাট এলাকা। অনেকে বাড়িঘর সরিয়ে নিচ্ছে নিরাপদ জায়গায়।

এছাড়া নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ফসল পাট ও পটলসহ অন্যান্য আবাদ বন্যার পানিতে তলিয়ে গেছে। জেলার নিম্নাঞ্চলের প্রায় দেড়শ হেক্টর জমির ফসল পানিতে ডুবে গেছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহাফুজার রহমান নিউজবাংলাদেশকে বলেন, “আমরা আগে থেকে পানির গতি-প্রকৃতির ওপর নজর রাখছি। কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে পানি দ্রুত বাড়ছে। ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ১৩ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১৭ সেন্টিমিটার নিচ দিয়ে বইছে। নুন খাওয়া পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি ১৫ সেন্টিমিটার এবং কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি ১১ সেন্টিমিটার বেড়েছে। তবে ধরলা নদীর পানি সেতু পয়েন্টে অপরিবর্তিত রয়েছে।”

জেলা প্রশাসক এবিএম আজাদ নিউজবাংলাদেশকে বলেন, “বন্যা পরিস্থিতির দিকে আমরা নিবিড় পর্যবেক্ষণ রাখছি। এ ব্যাপারে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন কর্মকর্তাদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা