artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৫:৪৯

বরেন্দ্র অঞ্চলের আমে ফরমালিন নেই

media

নওগাঁ: দেশের অন্যতম আম উৎপাদনকারী জেলা নওগাঁর বরেন্দ্র অঞ্চলের আমচাষিরা কেউ আমে ফরমালিন মেশানোর সুযোগ পায়নি বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সত্যব্রত সাহা। তবে এবছর ক্ষতিগ্রস্ত হয়েছে জেলার আমচাষিরা।

ঝড়, শিলাবৃষ্টি ও এক ধরনের রোগের কারণে জেলার পোরশা, সাপাহার এবং মান্দা উপজেলায় বাণিজ্যিকভাবে চাষকৃত আমের উৎপাদন কমে গেছে। এছাড়া আমের বাজার মূল্যও গত বছরের তুলনায় প্রতি কেজিতে ১০-১৫ টাকা কমেছে বলে জানিয়েছে চাষিরা। এ অবস্থায় চরম হতাশ হয়ে পড়েছে আমচাষি বাগান মালিকরা।

জেলায় আম উৎপাদনের সার্বিক অবস্থা জানিয়ে নিউজবাংলাদেশকে সত্যব্রত সাহা বলেন, “নওগাঁর বরেন্দ্র অঞ্চলের আমচাষিরা কেউ আমে ফরমালিন মেশানোর সুযোগ পাইনি। এ আমগুলো অত্যন্ত সুস্বাদু ও মিষ্টি। সরকারের নিষেধাজ্ঞা মেনে ১ জুন থেকে আম পাড়া শুরু করায় আমে কেউ ফরমালিন ব্যবহারের সুযোগ পায়নি।”

তিনি আরও বলেন, “এছাড়া আমবাগানে ও আমের আড়তে সার্বক্ষণিক নজরদারির জন্য পোরশা, সাপাহার ও মান্দা উপজেলায় এলাকার চেয়ারম্যান, মেম্বার, রাজনৈতিক নেতা এবং প্রশাসনের লোকজনের সমন্বয়ে স্ব স্ব এলাকায় কমিটি গঠন করা হয়েছে। ফলে ফরমালিন বা ভেজালমুক্ত আম পাওয়া যাবে।”

পোরশা উপজেলার আমচাষি রেজা মোহাম্মদ নিউজবাংলাদেশকে বলেন, “এ বছর কয়েক দফা ঝড়, শিলাবৃষ্টি ও এক জাতীয় রোগে আমে কালো দাগ দেখা দিয়েছে। এ রোগে গাছ থেকে ঝরে পড়ার কারণে আমের উৎপাদন বিঘাপ্রতি আট-দশ মণ কমে গেছে। প্রতিবিঘা আমবাগানে সাধারণত ২০-২৫ মণ আম উৎপাদন হলেও এবার পাওয়া যাচ্ছে ১৫-১৬ মণ।”

তিনি আরও বলেন, “এছাড়া গত বছর আমবাগান থেকে প্রতি কেজি ৪৫/৫০ টাকা বেচলেও এবার তা বেচতে হচ্ছে ৩০-৩২ টাকা কেজি দরে। কিছুদিন পর হয়তো আমের দাম আরও কিছুটা বাড়তো কিন্তু আমে কালো দাগসহ গাছ থেকে ঝরে পড়ায় বাধ্য হয়ে আমাদের কম দামে আম বিক্রি করতে হচ্ছে।”

একই সমস্যার কথা জানালেন পাশের সাপাহার উপজেলার আমচাষি জুয়েল রানা। তিনি বলেন, “গাছের আমে কালো দাগ, পচানি রোধ ও ঝরে পড়া রোধে সার কীটনাশকসহ অনেক ওষুধপত্র ব্যবহার করেছি কিন্তু কোনো কাজ হয়নি। আর তাই আমার মতো কম দামে হলেও বাগান থেকে বিক্রি করে দিচ্ছে চাষিরা।”

পোরশা উপজেলা আম আড়তদার সমিতির সভাপতি জুনাইদ আহমেদ নিউজবাংলাদেশকে বলেন, “ভারত থেকে অবাধে দেশে আম আসায় আমের মূল্য বিপর্যয় ঘটছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা