artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ৪:২৯

মন্ত্রী বললেন- হাত সরাও! কিন্তু তার বিরক্তি কেউ...

media

বাংলাদেশের ঐতিহ্যবাহী আঞ্চলিক সামাজিক সংগঠন জালালাবাদ অ্যাসোসিয়েশনের কাতার শাখার নতুন কমিটির অভিষেক উপলক্ষে গত রাতে আয়োজিত দোহার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বর্ণাঢ্য অনুষ্ঠানে সংবাদকর্মী হিসেবে আমি উপস্থিত ছিলাম শুরু থেকে শেষ পর্যন্ত। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অনুষ্ঠানের খবর কিংবা মন্ত্রী কী বলেছেন, তা থাকবে আমার খবরে। কিন্তু আমার একটি পর্যবেক্ষণ তুলে ধরছি ফেসবুকে।
মন্ত্রীর বক্তব্য চলাকালে এবং মন্ত্রী যখন মঞ্চে ছিলেন, ততক্ষণ তার পাশে এবং পেছনে দাঁড়িয়ে নানা ভঙ্গিমায় সেলফি তোলার জন্য রীতিমতো সার্কাস শুরু করে দেন অনুষ্ঠানে আগত অনেকে। অন্যকে নিজের সঙ্গে ছবি তোলার জন্য প্রতিযোগিতা এবং এ নিয়ে তাদের হুড়োহুড়ি দেখা হয়তো মন্ত্রীর কাছে স্বাভাবিক। কিন্তু তিনি যখন খাবারের জন্য চেয়ারে বসলেন, তখনও কিছু তরুণ গিয়ে তার পেছনে বিজয়ীর হাসি হেসে ছবি তুলতে শুরু করলেন।

একপর্যায়ে কিছু তরুণ চেয়ারে বসা মন্ত্রীর কাঁধে হাত রেখে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়ে। এসময় মন্ত্রী তাদের বললেন, “হাত সরাও!” মন্ত্রীর বিরক্তি এবং অস্বস্তি কারও গায়ে লাগলো না। তরুণরা তো বটেই, কিছু মধ্যবয়সী লোকও ছবি তোলার জন্য অস্থির হয়ে দৌড়াদৌড়ি করছিলেন।

আমি জানি, এসবকিছুর মূলে রয়েছে ফেসবুক এবং ফেসবুকের ওয়ালে নিজেকে তুলে ধরার প্রতিযোগিতা। আত্মপ্রচারের খাহেশ মানুষ হিসেবে আমাদের সবার, কিন্তু সেটির জন্য এমন অস্বস্তিকর প্রতিযোগিতা বড় বেমানান। বিশেষ করে একজন প্রবীণ এবং সিনিয়র মন্ত্রীর সঙ্গে ছবি তোলার জন্য সব আদবলেহাজ গুটিয়ে এমন হামলে পড়ার ব্যাপারটা যতোটা না ভালোবাসার, তার চেয়ে বেশি নিজেকে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরার। ফেসবুকের কারণে আমাদের নিজেদের সংযমী আচরণ যেন হারিয়ে না যায়, সে প্রত্যাশা নিশ্চয়ই অবাস্তব কিছু নয়।


নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা