artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ২:১৪

‘গ্রাম-শহরের পানি স্যানিটেশন ও হাইজিনে বৈষম্য বেড়েছে আট শতাংশ’

media

ঢাকা: জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে গ্রাম-শহরের বৈষম্য বিগত অর্থবছরের তুলনায় ৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন ওয়াটার এইড বাংলাদেশের পলিসি ও এডভোকেসি বিভাগের প্রধান শামীম আহমেদ।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। ওয়াটার এইড আয়োজিত জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশা) খাতে বৈষম্য কমাতে বাজেটে সুষম বরাদ্দ নিশ্চিত করণের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শামীম আহমেদ বলেন, “জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে গ্রাম-শহরের বৈষম্য বিগত অর্থবছরের তুলনায় ৮ শতাংশ বেড়েছে। কেননা দুর্গম ও সুবিধাবঞ্চিত হাওর, উপকূল, পার্বত্য চট্রগ্রাম এবং চা-বাগানের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্ট কোনো প্রকল্প গ্রহণ না করায় মোট বাজেটে এ খাতে বরাদ্দ প্রায় শূন্যের কাছাকাছি। ২০১৫-১৬ অর্থবছরে এ খাতে বরাদ্দ কমে গেছে, যা উদ্বেগজনক।”

তিনি বলেন, “সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণের মাধ্যমে সরকারি বরাদ্দ বাড়াতে হবে। শহর-গ্রামে স্যানিটেশন ও হাইজিন খাতে বিনিয়োগের ক্ষেত্রে সরকারি বরাদ্দের অসমতা দ্রুত কমিয়ে আনতে হবে, পাশাপাশি আনুপাতিক হারে বরাদ্দ প্রদান করতে হবে।”

সংবাদ সম্মেলনে তিনি দাবি জানিয়েছে বলেন, “বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালায় প্রদত্ত সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে অবিলম্বে বাজেট বরাদ্দ নিশ্চিত করতে হবে। দুর্গম ও সুবিধা বঞ্চিত জনগণের ওয়াশ অধিকার বাস্তবায়নের লক্ষ্যে সেক্টর উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী সুনির্দিষ্ট দীর্ঘমেয়াদী বাজেটও প্রদান করতে হবে।”

বক্তরা এসময় সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে জাতীয় বাজেটে অঞ্চল ভিত্তিক সুষম বরাদ্দ নিশ্চিত করা জরুরি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, হিউম্যান ডেভেলপমেন্ট রির্সাচ সেন্টারের কনসালটেন্ট ও অর্থনীতিবিদ অভিজিৎ পোদ্দার, ওয়াটার এইড বাংলাদেশের দেশীয় প্রতিনিধি ডা. খায়রুল ইসলাম, ইউনিসেফ প্রতিনিধি মো. মনিরুল আলম প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা