artk
শনিবার, জুন ১৩, ২০১৫ ১:২৮

সিরাজগঞ্জে নদীভাঙন, বিলীন হচ্ছে ফসলি জমি-ঘরবাড়ি

media

সিরাজগঞ্জ: যমুনা নদীর পানি বাড়ার সাথে সাথে তীরবর্তী জেলার তিনটি উপজেলায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। মাত্র একমাসের ব্যবধানে কাজিপুর, সদর ও চৌহালী উপজেলার প্রায় কয়েক হাজার হেক্টর ফসলি জমি ও শতাধিক বসতভিটা বিলীন হয়ে গেছে। বাস্তুহারা মানুষ এখন খোলা আকাশের নিচে বসবাস করছে।

ভাঙনরোধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ না করা হলে বর্ষার মৌসুমে ভাঙন আরো ভয়াবহ আকার ধারণ করবে বলে জানিয়েছে নদী তীরের বাসিন্দারা। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, ফান্ড না থাকায় ভাঙনরোধে তাদের কিছু করার নেই।

কাজিপুর উপজেলার মেঘাইঘাট, নাটুয়ারপাড়া ও শুভগাছা, সদর উপজেলার পৌরসভা সংলগ্ন বিয়ারা এলাকার আদিবাসী পল্লী, চরমালসাপাড়া, বাঐতারা, ছোনগাছা ইউপির বালুঘুগরি, পাঁচঠাকুরি, বাহুকা, ইটালি, চৌহালী উপজেলার খাসকাউলিয়া, চৌদ্দরশি, উত্তর খাসকাউলিয়া, চরজাজুরিয়া, দক্ষিন খাসকাউলিয়া,
খাসপুকুরিয়া, মেটুয়ানী, বিনানুর ও চলসলিমাবাদ এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে।

বালিঘুগরি বাঁধের পশ্চিম পাশের অর্ধশতাধিক পরিবার ঘরবাড়ি সরিয়ে নিয়েছে। এক মাসে এসব এলাকার সহস্রাধিক বসতভিটা, কয়েক হাজার হেক্টর আবাদি জমি ও গাছপালা বিলীন হয়ে গেছে। বাস্তুহারা মানুষগুলো খোলা আকাশের নিচে ঝুপড়ি তুলে মানবেতর জীবনযাপন করছে। এদিকে ভাঙনের মুখে রয়েছে আদিবাসী পল্লী, শিক্ষা প্রতিষ্ঠান ও বাজারসহ হাজার হাজার হেক্টর ফসলি জমি ও বসতভিটা।    

বিয়ারা এলাকার আদিবাসী নেতা নিবিড় সরকার নিউজবাংলাদেশকে বলেন, “মোল্লাবাড়ি ক্রসবার থেকে প্রায় পাঁচ কিলোমিটার ভাটিতে বাঐতারা ক্রসবার পর্যন্ত মধ্যবর্তী এলাকায় নদীর ঢেউয়ের আঘাতে ব্যাপক ভাঙ্ঙন শুরু হয়েছে। এরই মধ্যে অনেক বসতভিটা ও আবাদি জমি বিলীন হয়ে গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।”

বালিঘুগড়ী গ্রামের বাসিন্দা ইয়ামিন হোসেন বলেন, “দেড় মাস ধরে ভাঙন শুরু হয়েছে। পাউবো শুধু দেখে যায় আর ভাঙনস্থানে কোটি টাকা ব্যায়ে জিওব্যাগ ফেলে ভাঙনরোধের ব্যর্থ চেষ্টা করে। ভাঙনরোধে স্থায়ী কোনো ব্যবস্থা গ্রহণ করে না।”

জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রণজিৎ সাহা নিউজবাংলাদেশকে বলেন, “মুলিবাড়ী থেকে বাঐতারা পর্যন্ত কয়েক কিলোমিটার এলাকায় ঢেউয়ের কারণে ভাঙছে। এখানে জিওব্যাগ বা অন্য কোনো প্রক্রিয়া গ্রহণ করলে অনেক টাকার প্রয়োজন। আমাদের ফান্ড নেই। যে কারণে আমরা কিছুই করতে পারব না। তবে বালিঘুগরী এলাকায় জিওব্যাগ নিক্ষেপ করা হচ্ছে।”

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম নিউজবাংলাদেশকে বলেন, “যমুনার পানি ডানতীরে আঘাত হানছে। একারণে ড্রেজিংয়ের মাধ্যমে যমুনার দিক পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। এরই মধ্যে ভাঙনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা