artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৯:৫০

১ মার্কিন ডলার=৩৫,০০,০০,০০,০০,০০,০০,০০০ জিম্বাবুইয়ান ডলার!

media

আগামী সপ্তাহ থেকে জিম্বাবুয়ের নাগরিকরা নিজ দেশীয় মুদ্রা মার্কিন ডলারে বদলে নেওয়া শুরু করবে ব্যাংক থেকে। কারণ দেশটির সরকার জিম্বাবুইয়ান ডলার স্থায়ীভাবে তুলে নিচ্ছে। তবে অনেকের জন্যেই মাথা ঘুরিয়ে দেওয়ার খবর হচ্ছে, কয়েক হাজার কোটি ডলার দিয়ে বিনিময়ে পাওয়া যাবে এক বা দুই মার্কিন ডলার!

বিগত বছরগুলোতে ধারবাহিকভাবে চলতে থাকা ভয়াবহ মূল্যস্ফীতির কোপে রবার্ট মুগাবের সরকার শেষ পর্যন্ত নিজদেশীয় মুদ্রা ত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। এর বদলে তারা মার্কিন ডলার ও পার্শ্ববর্তী দেশ দক্ষিণ আফ্রিকার মুদ্রা র‌্যান্ড ব্যবহারের সিদ্ধান্ত নেয়।

গত বৃহস্পতিবার জিম্বাবুয়ের রাষ্ট্রীয় ব্যাংক সরকারের এ সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয় দেশবাসীকে। প্রবল মুদ্রাস্ফীতির বল্গাহীন তোড়ে পড়ে ২০০৯ সালেই দেশটি মার্কিন ডলার আর দক্ষিণ আফ্রিকার র‌্যান্ড ব্যবহার শুরু করে। তাজ্জব হওয়ার মতো ব্যাপার হচ্ছে, ২০০৮ সালেই দেশটির মুদ্রাস্ফীতি শতকরা ৫০০ মিলিয়নে গিয়ে ঠেকে। এর ফলে লোকজনকে দৈনন্দিন পণ্য যেমন সবজি, দুধ ইত্যাদি কেনার জন্যও বাজারের ব্যাগভর্তি মুদ্রা নিয়ে যেতে হতো। তখন দিনে অন্তত দুবার জিনিসপত্রের দাম বাড়তো।

মুদ্রাস্ফীতিজনিত দুর্ভোগ বিশেষ করে ব্যাগভর্তি মুদ্রা বহনের ঝামেলা থেকে লোকজনকে রক্ষা করতেই যেন সরকার শেষমেষ নিজেদের মুদ্রা বাতিলের সিদ্ধান্ত নেয়। তাছাড়া অতশত নোট ছাপাতেও তো অর্থব্যয় আর ঝামেলা কম নয়। আগামী সোমবার থেকে সেখানে ২০০৯ সালের আগে ছাপানো দেশীয় ডলার বদলে মার্কিন ডলার নেওয়া যাবে ব্যাংক থেকে। এভাবে আগামী সেপ্টেম্বরের মধ্যে জনগণকে দেশীয় ডলার মার্কিন ডলারে বদলে নিতে হবে। এর ফলে জিম্বাবুইয়ান ডলারের মৃত্যু ঘটতে যাচ্ছে বলা যায়। এই সুযোগে জিম্বাবুয়ের নাগরিকরা দেশ-বিদেশের মুদ্রা সংগ্রহকারী পর্যটকদের কাছে দেশীয় ডলার বিক্রি করে কিছু বাড়তি পয়সা উপার্জন করছে।

নবভারত টাইমস জানায়, এ মুহূর্তে ব্যাংকে যে জিম্বাবুয়ে নাগরিকের ১,৭৫,০০,০০,০০,০০,০০,০০,০০০ জিম্বুবুয়ে ডলার আছে, তার বিনিময়ে তিনি পাবেন মাত্র ৫ মার্কিন ডলার।

জিম্বাবুয়ে রিজার্ভ ব্যাংক ২০০৮ সালে সবচেয়ে উচ্চমানের মুদ্রা ছাপায় যার মান ছিল ১০০ ট্রিলিয়ন ডলার অর্থাৎ ১০,০০০০০০০০০০০০০ ডলার। দেশটির রিজার্ভ ব্যাংক জনগণকে মুদ্রা বদলে দেওয়ার জন্য ২ কোটি মার্কিন ডলার আলাদা করে রেখেছে। জানা গেছে, ২০০৮ সালের পর থেকে জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংক নতুন করে কোনও মুদ্রা ছাপেনি।

নিউজবাংলাদেম.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা