artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৯:০২

পুলিশের স্বার্থেই হকার উচ্ছেদ চলছে: সাকি

media

ঢাকা: ‘দেশে কর্মসংস্থানের ব্যবস্থা নেই। অথচ যারা নিজেরাই নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে সেই হকারদের উচ্ছেদ চলছে। আর এটা পুলিশের স্বার্থে করা হচ্ছে’, বলে মন্তব্য করেছে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী হকার সমিতি আয়োজিত ‘পুনর্বাসন না করে হকার উচ্ছেদ চলবে না, রমজানের আগে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণ কর’ শীর্ষক এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, “দেশে কর্মসংস্থান নেই, কর্মসংস্থানের ব্যবস্থাও করা হচ্ছে না। কিন্তু যারা নিজেরাই কর্মসংস্থানের ব্যবস্থা করে ছোটখাটো কিছু করছে সেই হকারদের উচ্ছেদ করা হচ্ছে। এর দ্বারা পুলিশের উৎপাদনের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।”

‘বিকল্প কর্মসংস্থান ছাড়া তাদের উচ্ছেদ করা যাবে না’ দাবি করে তিনি সরকাররে হুঁশিয়ারি দিয়ে বলেন, “হকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করার উদ্যোগ অতীতেও শাসকরা নেয়নি, ভবিষ্যতেও নিবে না। ক্ষমতা নিশ্চিত ভেবে তাদের উপর নির্যাতন করবেন না। কারণ মানুষ ফুঁসে উঠছে, তারা আপনাদের ভীত নাড়াবে। সরকারের ভাবনায় গরীবের কর্মসংস্থান বিবেচ্য নয়। কিন্তু আমরা দাবি জানাচ্ছি, আইনিভাবে হকারদের কাজ করার সুযোগ দিন।”

গণসংহতির এই সমন্বয়ক আরো বলেন, “গতকালকের এক বৃষ্টিতে ঢাকা-চট্টগ্রামের জলাবদ্ধতা জাতি দেখেছে, কিন্তু এটাও কোনদিন নিরসন হবে না। তবে এসবের নামে বড় বড় প্রকল্প হতেই থাকবে। কারণ প্রকল্প হলেই টাকা লুটপাটের সুযোগ থাকে।”

শ্রমজীবী সমিতির কেন্দ্রীয় সভাপতি বাচ্চু ভুঁইয়া সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শ্রমজীবী সমিতির সাধারণ সম্পাদক বেলায়েত শিকদার, আইনুল হক, আবু বকর রিপন, মনির উদ্দীন পাপ্পুসহ গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতাসহ প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এমএ/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা