artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৮:৪১

পাহাড়ে নগ্ন ছবি: ৪ পর্যটকের দোষ স্বীকার

media

ঢাকা: মালয়েশিয়ার মাউন্ট কিনাবালুতে জনসমক্ষে নগ্ন ছবি তুলে বিরক্তিকর আচরণের দায়ে অভিযুক্ত চার বিদেশি পর্যটক আদালতের কাছে নিজেদের দোষ স্বীকার করেছেন। ওই পর্যটকদের মধ্যে একজন ব্রিটিশ, দুইজন কানাডার এবং অন্যজন ডাচ নাগরিক। স্থানীয়দের কাছে মাউন্ট কিনাবালু পর্বতটি পবিত্র হিসেবে বিবেচিত।

বিবিসি জানায়, দোষ স্বীকার করা পর্যটকরাসহ আরও ছয়জনের একটি দল সূর্যোদয় উপভোগ করার জন্য গত ৩০ মে মাউন্ট কিনাবালুর চূড়ায় উঠেছিল। নামার সময় তারা নগ্ন হয়ে ছবি তোলে।

স্থানীয়দের কাছে পবিত্র মাউন্ট কিনাবালু পর্বতে এই ঘটনায় সাধারণ লোকজনের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। এমনকি, এরপর গত শনিবার দেশটিতে ৫.৯ মাত্রার একটি ভূমিকম্পের জন্য ছবি তোলার ঘটনাকে দায়ী বলেও মনে করেন অনেকে। ওই ভূমিকম্পে ১৮ জন নিহত হয়।

কোটা কিনাবালু ম্যাজিস্ট্রেট কোর্টে ওই পর্যটক দলের চারজন অপরাধ স্বীকার করলেও তাদের বিরুদ্ধে আইনজীবীদের আনা আরও কিছু অভিযোগ অস্বীকার করেন।

আদালতে আইনজীবীরা জানান, পর্বত থেকে নামার সময় অভিযুক্তরা নগ্ন হয়ে ছবি তোলার সময় স্থানীয় গাইড আপত্তি জানায়। এই আচরণ যথাযথ হবে না বলেও তাদের সতর্ক করেন ওই গাইড। কিন্তু অভিযুক্তরা গাইডকে ‘চুপ কর’, ‘জাহান্নামে যাও’ বলে গালাগাল করেন।  

বিচারক এসব অভিযোগের সত্যতা জানতে চাইলে পর্যটক দলের অন্তত চারজন মাথা নেড়ে সত্যতা স্বীকার করেন। পরে, আদালত তাদের আইনজীবীদের সাথে আলোচনার জন্য সময় দেন।

প্রসঙ্গত, স্থানীয়রা মনে করেন যে মানুষের মৃত্যুর পর আত্মা ওই পর্বতের চূড়াতে বিশ্রাম নিতে যায়।

পর্যটকদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, তারা ওই পর্বতের চুড়ায় নগ্ন হয়ে, প্রস্রাব করে পাহাড়টিকে অসম্মান করেছেন।

নিউজবাংলাদেশ.কম/এসজ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা