artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৭:২২

আবু এসরার বিমান বাহিনীর নয়া প্রধান

media

ঢাকা: বাংলাদেশ বিমান বাহিনীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন এয়ার  মার্শাল আবু এসরার। শুক্রবার তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। এয়ার ভাইস মার্শাল পদ থেকে পদোন্নতি পেয়ে এদিন থেকেই তিনি এয়ার মার্শাল পদে উন্নীত হন। আগামী তিন বছরের জন্য তিনি এ পদে নিয়োগ পেয়েছেন। এদিকে শুক্রবার অবসরে গেছেন বর্তমান বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী।
 
এয়ার মার্শাল আবু এসরার (বিবিপি, এনডিসি, এসিএসসি) ১৯৬১ সালে গাজীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। পিতা মো. আবু আইয়ুব এবং মাতা আক্তারুন্নেছার তিনি দ্বিতীয় সন্তান। গাজীপুরের জয়দেবপুর রাণী বিলাস মনি হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ভাওয়াল বিএ গভ. কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষে ১৯৭৮ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ বিমান বাহিনীতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদান করেন। ১৯৮১ সালের ১ ফেব্রুয়ারি জেনারেল ডিউটিস (পাইলট) শাখায় কমিশন লাভ করেন।  
 
এয়ার মার্শাল আবু এসরার বাংলাদেশ বিমান বাহিনীর একজন সুদক্ষ ফাইটার পাইলট। পেশাগত জীবনে তিনি প্রায় ১৭৫০ ঘণ্টা উড্ডয়ন করেছেন। একজন পেশাদার সুদক্ষ অপারেশনাল বৈমানিক হিসেবে তিনি বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় সব ধরনের যুদ্ধ বিমানে উড্ডয়ন করেছেন। তার উড্ডয়ন করা বিমানগুলোর মধ্যে পিটি-৬, এএ-৫এ, ফুজি-২০০, ফুগা সিএম-১৭০, পিসি-৯, সিটি-৪, এফটি-৫, এফটি-৬, এ-৫, এফ ৭/এফটি-৭ এবং মিগ-২৯ বিমানসমুহ উল্লেখযোগ্য। প্রশিক্ষক হিসেবে তিনি বিভিন্ন প্রশিক্ষণ ও যুদ্ধ বিমানের প্রশিক্ষণও দিয়েছেন।
 
দীর্ঘ চাকরি জীবনে আবু আসরার দেশ ও বিদেশে সাফল্যের সাথে বিভিন্ন কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যে ফ্লাইং ইনস্ট্রাক্টর কোর্স, ভারতে জয়েন্ট এয়ার ওয়ার কোর্স, অস্ট্রেলিয়ায় ফ্লাইং সুপারভাইজার কোর্স, থাইল্যান্ডে ভিভিআইপি  প্রোটেকশন কোর্স এবং গণচিন থেকে এ-৫ যুদ্ধ বিমানের উপর ফ্যামিলিয়ারাইজেশন কোর্স সম্পন্ন করেন।
 
এছাড়াও তিনি রাশিয়ায় মিগ-২৯ যুদ্ধ বিমানের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৯৯৩-৯৪ সালে যুক্তরাষ্ট্রের এলাবামার এয়ার ইউনিভার্সিটি ‘ডিস্টিংগুইশড গ্র্যাজুয়েট’ হিসেবে এয়ার কমান্ড স্টাফ কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ২০০২ সালে ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স এবং ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে অবস্থিত এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ থেকে এক্সিকিউটিভ কোর্স সম্পন্ন করেন।
 
এয়ার অফিসার বিভিন্ন পেশাগত দায়িত্বে তুরস্ক, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, রাশিয়া, মিয়ানমার, ডি আর কঙ্গো, আইভোরিকোষ্ট, ভারত, চিন এবং আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন।
 
বর্ণাঢ্য চাকরি জীবনে তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ এবং ইন্সট্রাকশনাল পদে পেশাগত দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি ৮ স্কোয়াড্রন, ২৫ স্কোয়াড্রন, প্রশিক্ষণ উইং ও বিমান বাহিনী ঘাঁটি বাশারের ফ্লাইং উইং-এ অধিনায়কত্ব করেছেন। এ ছাড়া আবু এসরার বিমান বাহিনী একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট, বিমান সদরে বিমান পরিচালন পরিদপ্তরের পরিচালক, বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হকের ঘাঁটি অধিনায়ক এবং বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, বাশার ও পাহাড়কাঞ্চনপুর এর এয়ার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।
 
এছাড়াও তিনি ডিফেন্স অ্যাটাশে হিসেবে রাশিয়ায় দায়িত্ব পালন করেন। বিমান বাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণের আগে গত আগস্ট ২০০৯ থেকে তিনি বিমান বাহিনী সদর দপ্তরে সহকারি বিমান বাহিনী প্রধান (পরিচালন ও প্রশিক্ষণ) হিসেবে দায়িত্বরত ছিলেন।
 
১৯৮৬ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মরহুম গ্রুপ ক্যাপ্টেন এম এ রশিদ এবং বেগম রাজিয়া রশিদের একমাত্র কন্যা তাসনীম রশিদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। আবু এসরার তিন কন্যা সন্তানের জনক।
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা