artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৬:৫৭

১৮ বছরের কম বয়সীদের পরিচয়পত্র নিয়ে দ্বিধায় ইসি

media

ঢাকা: আঠারো বছরের কম বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে দ্বিধায় পড়েছে নির্বাচন কমিশন। এ নিয়ে কমিশনারদের মধ্যে দেখা দিয়েছে মতপার্থক্য। কেউ এর পক্ষে মত দিলেও কেউ দিচ্ছেন বিপক্ষে। ফলে আগামী ২৫ জুলাই থেকে শুরু হতে যাওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে আঠারো বছরের কম বয়সীদের তথ্য সংগ্রহের বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। ‘স্পর্শকাতর’ এ বিষয়ে জাতীয় নিবন্ধন অনুবিভাগকে বিষয়টি পর্যালোচনা করে মতামত জানাতেও বলা হয়েছে। তাদের মতামতের ভিত্তিতে ইসি সিদ্ধান্ত পৌঁছুবে বলেও জানা গেছে।

ভোটার তালিকা হালনাগাদ নিয়ে গত মঙ্গলবার ইসিতে একটি বৈঠক হয়। এতে ১৫ বছর পর্যন্ত বয়সীদের নাগরিকত্ব দেয়ার বিষয়ে প্রস্তাব আসে। বিষয়টি নিয়ে মতপার্থক্য দেখা দিলে শেষ পর্যন্ত কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়। এ বৈঠকে ছিটমহলবাসীদেরকেও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা হয়। তবে সে আলোচনাও কোনো সিদ্ধান্ত আসেনি কমিশনারদের কাছ থেকে।
 
বৈঠকে উপস্থিত কর্মকর্তারা জানান, বৈঠকে হালনাগাদ ভোটার তালিকার বিষয়টি নিয়ে আলোচনা হলেও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কমিশন। এ জন্য দু-একদিনের মধ্যে আবারো বৈঠক ডাকা হবে। এছাড়া ছিটমহলবাসীদের ভোটার করার বিষয়ে আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে কর্মকর্তারা জানিয়েছেন।
 
ইসি সূত্রে জানা যায়, আগামী ২৫ জুলাই থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে। তবে তা কয়েকদিন পিছিয়ে আগস্টের প্রথম দিকে শুরু হতে পারে।

বৈঠকের একটি সূত্র থেকে জানা যায়, কমিশনার আবদুল মোবারক ও  মো. আবু হাফিজ ১৮ বছর বয়েসের নিচে পরিচয়পত্র দেয়ার বিষয়ে আপত্তি তোলেন। কমিশনার আব্দুল মোবারক বলেন, “গত বছর যারা নিবন্ধিত হয়েছেন তাদের আমরা এখনও কোনো কার্ড প্রদান করতে পারিনি। এটা আমাদের বথ্যর্তা। আগে তাদের জাতীয় পরিচয় পত্র প্রদান করা উচিত। পাশাপাশি ২০১৬ সালের ১ জানুয়ারী যাদের ১৮ বছর পূর্ণ হবে তাদের ভোটার তালিকায় হালনাগাদ করা প্রয়োজন। এর আগে কোনো বাড়তি দায়িত্ব নেয়া ঠিক হবে না।”

তিনি আরও বলেন, “১৮ বছর বয়সীদের তথ্য সংগ্রহ করলে এরাও এনআইডি কার্ড দাবি করে বসবে। এজন্যে ১৮ বছরের নিচে বয়সদের তথ্য সংগ্রহের বিষয়টি পরবর্তীতে হালনাগাদ কাযক্রমে বিবেচনা করা যেতে পারে।”

তার কথার সঙ্গে একমত জানিয়ে কমিশনার মো. আবু হাফিজ বলেন, “আমার বোধগম্য নয়,  কেনো কমিশন শূন্য থেকে ১২ বছর বয়সীদের কার্ড প্রদান করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। বিশ্বের কোথাও  নাগরিকদের ১৬ বছরের নিচে জাতীয় পরিচয়পত্র দেয়ার নজির নেই।”

তবে এ দুই কমিশনারের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক সুলতানুজ্জামান মো. আবু সালেহ। তার মতে, ১৮ বছরের নিচে নাগরিকদের তথ্য সংগ্রহ করে রাখলে সময় ও অর্থ দুটোরেই সাশ্রয় হবে।
 
এর আগে নির্বাচন কমিশনের বৈঠকে আঠারো বছর বয়েসীদের পরিচয় পত্র দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।  ১ জানুয়ারী ২০১৬ যাদের বয়স ১৫ বছর বা তার বেশি বয়স হবে তাদের তথ্য সংগ্রহ করে রাখা হবে।  পরবর্তীতে তাদের ১৮ বছর বয়স পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়ে যাবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, “১৫ থেকে তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। খুব শিগগিরই আরেকটি বৈঠক ডেকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।”

এদিকে, আসন্ন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৮৫২ টাকা। এখন পর্যন্ত ভোটার তালিকা অনুযায়ী সারাদেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৬৫২ জন। তালিকা হালনাগাদ হলে এ সংখ্যা আরও বাড়বে বলে সংশ্লিষ্টরা ধারণা করেন।

নিউজবাংলাদেশ.কম/এমএ/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা