artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৬:৪৭

‘যাকাত শুধু ইবাদত নয় ভবিষ্যৎ বিনিয়োগও’

media

ঢাকা: ‘যাকাত শুধু ইবাদত নয় ভবিষ্যৎ বিনিয়োগও’, বলে উল্লেখ করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার রাজধানীর গুলশানে তৃতীয় যাকাত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মেলা আগামীকাল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী বলেন, “বাংলাদেশে বর্তমানে যাকাত আদায়ের পরিমাণ ১২ হাজার কোটি টাকা। সবাইকে একটু সচেতন করলে আদায় ২৫ হাজার কোটি টাকায় দাঁড়াবে। এজন্য ধর্মীয় নেতাদের একটা বড় ভূমিকা দরকার।’

অনুষ্ঠানে বক্তারা জানান, যাকাত আদায় বিচ্ছিন্নভাবে না করে বরং সুনির্দিষ্ট উপায়ে করলে দেশে দারিদ্র্য হার কমে আসবে। এসময় যাকাত প্রদান ও কর অব্যাহতির মধ্যে একটা সম্পর্ক স্থাপনের জোর দাবি জানান বক্তারা।

এ সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, “যাকাত পুরোপুরি ধর্মীয় বিষয়। কোন মুসলিম গোপনে অথবা প্রকাশ্যে যাকাত প্রদান করতে পারেন। কিন্তু কর প্রদানে গোপনীয়তার কোন বিষয় নেই। তবু বিষয়টি নিয়ে সরকার ভেবে দেখবে। সেজন্য ধর্মীয় আইনকানুন ও সরকারি বিধি যাচাইবাছাই করতে হবে।”

দুদিন ব্যাপি যাকাত মেলার বক্তারা আরও বলেন, “এখন বিচ্ছিন্নভাবে যাকাত দেয়া হচ্ছে। যাকাত বলতে সাধারণ মানুষ বোঝে শাড়িকাপড় বিতরণ, গরু কিনে দেওয়া ইত্যাদি বিষয়। কিন্তু সরকারি-বেসরকারি উদ্যোগের মাধ্যমে একটি প্রাতিষ্ঠানিক উপায়ে যাকাতের অর্থ ব্যয় হলে দরিদ্র্য মানুষ সত্যিকারভাবেই স্বাবলম্বী হতে পারবে।”

মেলার আয়োজক সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের পক্ষ থেকে জানানো হয় যাকাতের অর্থ পরিকল্পিত উপায়ে বিনিয়োগ করে দরিদ্র্য মানুষকে সত্যিকারভাবেই স্বাবলম্বী করতে মানিকগঞ্জ মডেল ও চট্টগ্রাম মডেল নামক দুটো প্রকল্প হাতে নিয়েছে।

সাবেক মন্ত্রী লে জে (অব.) এম নুরুদ্দীন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- এ কে খান গ্রুপের চেয়ারম্যান সালাহউদ্দিন কাশেম খান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি মোহাম্মদ সবুর খান, বর্তমান সহ-সভাপতি শোয়েব চৌধুরী।

উল্লেখ্য, ২০১৩ সালে থেকে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, এক্সিম ব্যাংক, ইসলামিক রিলিফ ইউকে এবং মুসলিম এইড বাংলাদেশের যৌথ আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা