artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৫:৫৩

আদালতের নির্দেশ অমান্য করে আইনজীবী আটক

media

গাজীপুর: আদালত থেকে বাসায় ফেরার পথে জেলা আইনজীবী সমিতির সভাপতির গাড়ি থেকে দিলারা সুলতানা সেতু (২৮) নামের এক মহিলা আইনজীবীকে আটক করেছে ডিবি পুলিশ। এসময় পুলিশের সঙ্গে আইজবীবীদের ধস্তাধস্তির একপর্যায়ে গাড়ি চালক আহত হন। বৃহস্পতিবার সন্ধ্যার পর সরকারি মহিলা কলেজের সামনে এ ঘটনা ঘটে।

আটক আইনজীবী জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের সাবেক নির্বাহী সদস্য। তার পিতার নাম দেলোয়ার হোসেন।  

আইনজীবী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল সাড়ে চারটার দিকে আদালত চলাকালে ডিবির জেলা গোয়েন্দা শাখার একটি টিম আদালতে যায়। চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশের এ দলটি অ্যাডভোকেট সেতুকে ঘিরে ফেলে। আটক হতে পারেন এ আশংকায় সেতু আত্মরক্ষার জন্য আদালতের আশ্রয় প্রার্থনা করেন।

এসময় সংবাদ পেয়ে গাজীপুর আইনজীবী সমিতির সভাপতি দেওয়ান মো. ইব্রাহিম ও সাধারণ সম্পাদক মনির হোসেন চীফ জুডিশিয়াল আদালতে যান। এরপর বিষয়টি বিচারকের দৃষ্টিগোচর করলে চীফ জুডিশিয়াল আদালতের বিচারক পুলিশের কাছে সেতুর বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে জানতে চান।

পুলিশ আটকের স্বপক্ষে যুক্তি উপস্থাপন করতে না পারায় বিচারক মামলা ছাড়া সেতুকে আটক না করতে পুলিশকে নির্দেশ দেন। একইসঙ্গে বিচারক আদালত শেষে অ্যাডভোকেট সেতুকে বাড়ি পৌঁছে দেয়ার জন্য আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদককে নির্দেশ দেন।

সূত্র জানায়, আদালতের নির্দেশে আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক সেতুকে নিয়ে সভাপতির গাড়িতে করে আদালত থেকে রওনা হন। আদালত থেকে বের হওয়ার পর গাজীপুর সরকারি মহিলা কলেজের সামনে ডিবি পুলিশ সেতুকে বহনকারী আইনজীবী সমিতির সভাপতির ব্যক্তিগত গাড়ির গতিরোধ করে। এরপর তারা গাড়ি থেকে নামিয়ে সেতুকে আটক করে নিয়ে যায়।

এসময় আইনজীবী আটকের দৃশ্য ক্যামেরাবন্দি করতে গিয়ে পুলিশের আক্রমণের শিকার হন দৈনিক দিনকালের স্টাফ রিপোর্টার দেলোয়ার হোসেন।

দেলোয়ার হোসেন বলেন, “ডিবি পুলিশ ছবি তোলার সময় তাকে ধাক্কা মেরে ফেলে দিয়ে ক্যামেরা ও মোবাইল ছিনিয়ে নিয়ে যায়। পরে পুলিশ ওগুলো ফিরত দেয়। তবে ক্যামেরা থেকে ছবিগুলো ডিলিট করে দিয়েছে ডিবি পুলিশ।”

জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক আ. মমিন বলেন, “মামলার আসামি হিসেবে একজন নারী আইনজীবী আটক হয়েছেন।” এ ব্যাপারে এরবেশি বিস্তারিত কিছু জানাতে তিনি অস্বীকৃতি প্রকাশ করেন।

দায়িত্বশীল একটি সূত্র থেকে জানা গেছে, অ্যাডভোকেট সেতুর পিতা দেলোয়ার হোসেন জমি সংক্রান্ত একটি ঘটনায় আদালত অবমাননার অভিযোগ এনে গাজীপুরের পুলিশ সুপার ও সদর থানার ওসির বিরুদ্ধে হাইকোর্টে একটি রীট মামলা দায়ের করেন। রীটের জবাব দিতে আদালত ১৪ জুন রোববার ওই দুই পুলিশ কর্মকর্তাকে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন।

নিউজবাংলাদেশ.কম/এটিএস/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা