artk
শুক্রবার, জুন ১২, ২০১৫ ৫:০৮

বিএনপি তিনভাগে বিভক্ত: বি চৌধুরী

media

ঢাকা: বিএনপিকে তিনভাগে ভাগ করা যায় বলে মন্তব্য করেছেন দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। বিএনপিকে তিনি জিয়াউর রহমান, খালেদা জিয়া এবং বর্তমান জামায়াতনির্ভর- এ তিন ভাগে ভাগ করেছেন।

শুক্রবার হোটেল সোনারগাঁওয়ে সাবেক মন্ত্রী এ কে এম মাঈদুল ইসলাম চৌধুরীর লেখা ‘আত্মসত্তার রাজনীতি এবং আমার ভাবনা’ বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এ বিষয়ে কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “বিএনপিকে তিনভাগে ভাগ করা যায়। প্রথম ভাগ, জিয়াউর রহমানের বিএনপি। তিনি মানুষের পাশে ছুটে যেতেন। উৎপাদনের রাজনীতি করতেন। মানুষকে ভালোবাসার রাজনীতি করতেন। মানুষকে বিশ্বাসের রাজনীতি করতেন। যে কারণে তিনি জনগণের একান্ত মানুষে পরিণত হয়েছিলেন। সবার কাছে জনপ্রিয় নেতায় পরিণত হয়েছিলেন।”

তার মতে বিএনপির দ্বিতীয়ভাগ বিষয়ে বি চৌধুরী বলেন, “এটি হচ্ছে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি। এ সম্পর্কে আমি বেশি কিছু বলতে চাই না। তবে বেগম জিয়াকে আমি কিছুদিন আগেও প্রশ্ন করেছি, কোথায় সেই জিয়ার আদর্শ? জিয়া রাখাল রাজার মতো সারাদেশ চষে বেড়িয়েছেন। তিনি নিজে কোদাল হাতে নিয়ে পানি সমস্যা দূর করতে খাল কেটেছেন। আপনিতো দীর্ঘ সময় ক্ষমতায় ছিলেন। কেন একটি খালও আপনি কাটেননি?”

তৃতীয় ভাগ প্রসঙ্গে তিনি বলেন, “বর্তমানের জামায়াতনির্ভর বিএনপি। এ বিএনপি তার রাজনীতির তৃতীয় স্টেজে আছে। যদি বিএনপি বাঁচতে চায়, আবার জনগণের দল হতে চায় তাহলে তাকে অবশ্যই জিয়াউর রহমানের আদর্শের কাছে ফিরে যেতে হবে। জিয়ার মতো জনগণের কাছে যেতে হবে। তাহলেই জনগণের মাঝে আবার বিএনপি জেগে উঠতে পারবে।”

বিএনপির প্রতিষ্ঠাতা এ মহাসচিব আরো বলেন, “জিয়াউর রহমানের আদর্শের মধ্যে বিএনপি নেই। বিএনপি এখন তৃতীয় স্টেজের রাজনীতি করছে। তাদের রাজনীতি এখন সম্পূর্ণ জামায়াতনির্ভর। বিএনপির বাঁচতে হলে জামায়াত নির্ভরতা ছেড়ে আবারও জিয়ার আদর্শে ফিরে আসতে হবে।”

তিনি বলেন, “মাঈদুল ইসলাম আজ বিএনপির সঙ্গে নেই। আমিও নেই। অনেকেই জানে না শহিদ জিয়াউর রহমান বিএনপি গড়ার শুরুতে হাতে গোনা দু’একজনের কাছ থেকে অনুদান নিয়েছিলেন। তার মধ্যে মাঈদুল দিয়েছিলেন এককোটি টাকা। অনেকেই তা জানে না। যে দু’একজন জানে আমি তার মধ্যে একজন।”

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, “রাজনীতিকরা অনেক কথা বলেন। কিন্তু লেখেন না। সবাই তো আর শিল্পী হতে পারে না। তাই সবাই লিখতেও পারে না। রাজনীতিতে প্রথম প্রথম প্রতিযোগিতা হয়। পরে হয় শত্রুতা। আর বেশি কিছু বলতে চাই না।”

তিস্তা চুক্তির ব্যাপারে বি চৌধুরী বলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভালো একজন সেলসম্যান। তিনি সীমান্ত চুক্তি সমাধান করেছেন। এজন্য তাকে ধন্যবাদ। দীর্ঘ ৬৮ বছর পর এতে ৪৭ হাজার মানুষ উপকার পাবে। আর তিস্তা পাড়ের দুই থেকে আড়াই কোটি মানুষ চোখের পানি ফেলছে। সে বিষয়টি তার বিবেচনায় আসেনি। তিনি চুক্তি করেছেন ২২টি। এগুলো আমাদের দেশের জন্য কতটা মঙ্গলজনক তা সময় সাপেক্ষে বোঝা যাবে। জনগণ এখনও জানে না এ সব চুক্তির মধ্যে কী কী শর্ত আছে। এ চুক্তির বিষয় জনগণকে জানাতে হবে। সে জন্য অবিলম্বে এ চুক্তির বিষয়বস্তু সংসদে উত্থাপন করতে হবে।”

সাবেক এই রাষ্ট্রপতি আরও বলেন, ‘নরেন্দ্র মোদি এ দেশ সফর করেছেন। আমরা জয়ধ্বনি করলাম। উচ্ছ্বাস প্রকাশ করলাম। তিনি আমাদের সামনে হিন্দিতে বক্তব্য রাখলেন। তিনি ভাবলেন কী করে, এ দেশের জনগণ হিন্দি ভাষায় অভ্যস্ত? সবাই হিন্দি বলতে ও বুঝতে পারে? তার এ ভাবনাটা ঠিক হয়নি। ভবিষ্যতে আমাদের দেশের প্রধানমন্ত্রী যখন ভারত সফরে যাবেন তখন ভারতের সংসদে বাংলায় বক্তব্য দিতে হবে। তা না হলে ব্যালেন্স হবে না।”

প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দীন আহমদ। মাঈদুল ইসলামের বইয়ের প্রকাশনা উৎসবে আরো আলোচনা করেন সাবেক স্পিকার ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল্লাহ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. জসীম উদ্দিন আহমেদ, নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ প্রমুখ।

নিউজবাংলাদেশ/আরআর/এটিএস/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা