artk
বৃহস্পতিবার, জুন ১১, ২০১৫ ১০:০৮

নেতা হওয়ার ফ্যাক্টর যেন চামচামি না হয়: ওবায়দুল কাদের

media

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন কমিটিতে চামচামি করে কেউ যেন নেতা হতে না পারে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “নেতা হওয়ার ফ্যাক্টর হবে যোগ্যতা, তা যেন চামচামি না হয়। ছাত্রলীগের নেতা হতে মেধা আর যোগ্যতা লাগবে অন্যের দয়া নয়।”

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২৮তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, “ছাত্রলীগের কমিটি কোনো ভাই আর বসের কমিটি হবে না। ছাত্রলীগের কমিটিতে পদ পেতে হলে নিজের মেধা আর যোগ্যতার প্রমাণ দিতে হবে। পাশাপাশি যারা কমিটি নির্ধারণ করবে তাদেরও উচিত চামচামিকে আশ্রয় না দিয়ে মেধাবীদের স্থান দেওয়া। তা না হলে যোগ্য, মেধাবী ও প্রকৃত ছাত্রলীগ কর্মীরা রাজনীতি করতে আগ্রহ হারাবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু নির্বাচন না হওয়ার কথা উল্লেখ করে সাবেক এই ডাকসু ভিপি বলেন, “বিশ্ববিদ্যালয়ে এখন আর ডাকসু নির্বাচন হয় না। ডাকসু নির্বাচনে অনেকে ভয় পান। তদবির করে অনেকে আজ নেতা হয়। কিন্তু যে প্রকৃত নেতা তার আচরণ এমন হবে যে, নির্বাচনের মাধ্যমে তার কর্মীরা তাকে ইচ্ছা করেই নেতা হিসেবে নির্বাচিত করবে। তার অন্যের দয়া লাগবে না।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় বিএনপির অবস্থানের প্রসঙ্গ তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, “এক সময় যারা ভারতের নামই শুনতে পারত না, ভারতকে ভয় করত, সময়ের ব্যবধানে তারাই আজ ভারতপ্রীতি শুরু করেছে।”

বিএনপি নেত্রী খালেদা জিয়াকে উদ্দেশে সেতুমন্ত্রী বলেন, “আজ তিনি বারবার আন্দোলনের ডাক দিয়েও ব্যর্থ হচ্ছেন। প্রত্যেক ঈদের আগে তিনি বলেন ঈদের পরে কঠোর আন্দোলনে নামবেন, পরীক্ষার আগে বলেন পরীক্ষার পরে আন্দোলনে নামবেন। কিন্তু শেখ হাসিনার সামনে বারবার আন্দোলনের ঘোষণা দিয়েও তিনি ব্যর্থ হচ্ছেন। আর এ কারণেই আজ বিদেশি সরকারদের পরামর্শ নেওয়ার জন্য তাদের কাছে ধর্ণা দিচ্ছেন।”

সম্মেলনে প্রধান বক্তার ভাষণে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বলেন, “কিছুদিন পরই ছাত্রলীগের কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। কিন্তু তার আগেই আজ ছাত্রলীগের অন্যতম ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনকে কেন্দ্র করে বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে সিন্ডিকেটের দ্বারা পদ বণ্টনের কথা বলা হচ্ছে। কিন্তু ছাত্রলীগ কোন সিন্ডিকেট করে না। ছাত্রলীগ একমাত্র শেখ হাসিনার সিন্ডিকেট করে।”

এর আগে বিকেল তিনটায় জাতীয় পতাকা উত্তোলন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি বদিউজ্জামান সোহাগ। সকাল ১০টায় সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে সম্মেলনের সময় বিকেল তিনটায় নির্ধারণ করা হয়।

সম্মেলনে ঢাবি শাখা সভাপতি মেহেদী হাসান মোল্লার সভাপতিত্বে উপস্থিত ছিলেন, ঢাবি সাধারণ সম্পাদক ওমর শরীফ, কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও ঢাবির বিভিন্ন হল শাখার নেতাকর্মীরা।

উল্লেখ্য, ছাত্রলীগের ঢাবি শাখার ২৭তম সম্মেলন শেষ হওয়ার তিন বছর ১১ মাস পর ২৮তম সম্মেলন অনুষ্ঠিত হলো।

নিউজবাংলাদেশ.কম/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা