artk
মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৩:৫১   |  ৯,মাঘ ১৪২৫
বৃহস্পতিবার, মার্চ ১, ২০১৮ ২:০২

হজ নিবন্ধন শুরু, ফ্লাইট শুরু ১৪ জুলাই

media

চলতি বছর প্রাক-নিবন্ধিত হজগমনেচ্ছুদের মূল নিবন্ধন শুরু হয়েছে বৃহস্পতিবার। ১১ মার্চ পর্যন্ত চলবে এই নিবন্ধন।

চলতি বছর হজ ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই।

বৃহস্পতিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে ধর্মমন্ত্রী মতিউর রহমান পঙ্গু হাসপাতালের চিকিৎসক শাহ জাওয়াহের জাহান কবীরের হাতে নিবন্ধন ভাউচার তুলে দিয়ে হজযাত্রী নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন।

চলতি বছরও দুটি প্যাকেজের মাধ্যমে হজযাত্রার বিধান রেখে ‘হজ প্যাকেজ, ১৪৩৯ হিজরি/২০১৮ সাল’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ (২০১৮)’ অনুমোদন দেয়া হয়েছে।

এবার হজ পালনে প্যাকেজ-১ এ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ এবং প্যাকেজ-২ এ তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা খরচ করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

ধর্ম মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে জানানো হয়েছে, সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের মধ্যে ১৬ হাজার ৭৩ ক্রমিক পর্যন্ত নির্বাচিত প্যাকেজের অবশিষ্ট অর্থ (প্রাক-নিবন্ধনের সময় দেয়া ২৮ হাজার টাকা ছাড়া) সোনালী ব্যাংকের যেকোনো শাখায় জমা দিয়ে নিবন্ধন করতে হবে।

প্রাক-নিবন্ধনের সময়ে দেয়া ২৮ হাজার টাকা সমম্বয় করে ২০১৮ সালের হজ প্যাকেজ-১ এর হজযাত্রীদের অবশিষ্ট তিন লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং হজ প্যাকেজ-২ এর হজযাত্রীদের তিন লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলে স্থানীয় কার্যালয় শাখার ০০০২৩৩০০৯০৮ (Sale proceeds of Hajj Deposit) অ্যাকাউন্টে জমা দিতে হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ পাবেন।

এবার ট্রলিব্যাগ হজযাত্রীদের নিজেদের সংগ্রহ এবং হজে যেতে ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে ফোন করে নিজের তথ্য জানার অনুরোধ করেছেন মন্ত্রী।

মধ্যস্বত্ত্বভোগী তথাকথিত গ্রুপ লিডার/কাফেলা/দালাল/প্রতিনিধির সঙ্গে হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে ধর্মমন্ত্রী বলেন, ‘এদের সঙ্গে লেনদেন করে প্রতারিত হলে হজযাত্রীকেই এর দায়ভার গ্রহণ করতে হবে।’

হজ ফ্লাইট নিয়ে কোনো বিপর্যয় এড়াতে কী ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, “আমরা আন্তঃমন্ত্রণালয় সভা করেছি, বিমানের সঙ্গে কথা হয়েছে কোনো অবস্থায় যাতে এ ধরনের বিপর্যয় না ঘটে।”

নিউজবাংলাদেশ.কম/এফএ