artk
মঙ্গলবার, জানুয়ারি ৯, ২০১৮ ৬:০৬

জাতীয় কবিতা উৎসব শুরু ১ ফেব্রুয়ারি

media

‘দেশহারা মানুষের সংগ্রামে কবিতা’ স্লোগানে বাংলাদেশসহ নয়টি দেশের কবিদের কবিতা নিয়ে দুই দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি। এবারের আসরটি কবিতা উৎসবের ৩২তম আসর।

মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আসন্ন জাতীয় কবিতা উৎসব নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় কবিতা পরিষদ।

কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে এতে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত।

এবারের কবিতা উৎসবে বর্বরতার বিরুদ্ধে কবিতার শাণিত উচ্চারণে আমরা সম্মিলিতভাবে প্রতিবাদ জানানো হবে বলে জানান তারিক সুজাত।

তিনি জানান, এবারের কবিতা উৎসবে সুইডেন থেকে কবি আরনে জনসন, ক্রিস্টিয়ান কার্লসন, ভিভেকা জোরেন, ইংল্যান্ড থেকে এগনেস মেডাওস, ক্যামেরুনের কবি জয়সে আওসাতাতাং, মিশরের কবি ইব্রাহীম এলমাসরি, মেক্সিকোর ইউরি জামব্রানো, জাপানের টেন্ডু তেইজিন, তাইওয়ানের মিয়াও-ওয়াইতুম, কলম্বিয়ার মারিও মেথর অংশ নেবেন। এছাড়া ভারত থেকে বিভিন্ন ভাষার কবিরা অংশ নেবেন বলেও জানান তিনি।

সবমিলিয়ে ৩০০ কবি এবারের উৎসবে কবিতা পাঠ করবেন। কবিতা পাঠ ছাড়াও কবিতা নিয়ে বিভিন্ন সেশনেও অংশ নেবেন তারা।

কবি মুহাম্মদ সামাদ জানান, এবারের কবিতা উৎসবে ঘোষণা আসবে জাতীয় কবিতা পরিষদ পুরস্কারের। উৎসবের ধারাবাহিকতা বজায় রেখে প্রতি এক বছর অন্তর কবিতা পরিষদ একজন কবিকে এই পুরস্কারটি প্রদান করে। ২০১৬ সালে এই পুরস্কার পান প্রয়াত কবি সাযযাদ কাদির।

এ বছর কবিতা উৎসবের থিম সং লিখেছেন কবি মহাদেব সাহা।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা