artk
সোমবার, জানুয়ারি ৮, ২০১৮ ৯:২২

বইমেলার স্টল পুনঃবণ্টনের দাবিতে মঙ্গলবার সংবাদ সম্মেলন

media

বাংলা একাডেমিতে ২০১৮ সালের বইমেলায় স্টলের অসম বণ্টননীতির প্রতিবাদে ও স্টল বণ্টন পুনঃবিবেচনার দাবিতে মঙ্গলবার (৯ জানুয়ারি) সংবাদ সম্মেলন ডেকেছে বঞ্চিতরা।

এ দিন বিকেল ৪টায় রাজধানীর কাটাবন কনকর্ড টাওয়ারের সামনে সংবাদ সম্মেলনটি হবে। সোমবার এ বিষয়ে গণমাধ্যমে এক প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, গত দুই বছর বইমেলায় প্রকাশনা সংস্থা হিসেবে অংশ নিয়েছে বেহুলাবাংলা প্রকাশনী। ইতোমধ্যে তারা দুই শতাধিক বই প্রকাশ করেছে। সারা বছর বই প্রকাশের পাশাপাশি শুধু ২০১৭ মেলায়ই ৮৩টি নতুন বই প্রকাশ করেছে প্রকাশনীটি। মহান মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে ৭১টি উপন্যাস প্রকাশের মাধ্যমে যাত্রা শুরু করে বেহুলাবাংলা প্রকাশনী। সেই প্রকাশনার উদ্বোধন করেছিলেন কথাশিল্পী সেলিনা হোসেন। এরপর ২০১৭ একুশের বইমেলাতেই বেহুলাবাংলা ৮৩টি নতুন বই প্রকাশ করে। এতো সংখ্যক বই প্রকাশের পরও এবার মেলায় এক ইউনিটের স্টল বরাদ্ধ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খড়িমাটি প্রকাশনী এ পর্যন্ত ৬৭টি বই প্রকাশ করেছে। এর মধ্যে বেশ কিছু উল্লেখযোগ্য বই রয়েছে। রয়েছে বেশ কিছু অনুবাদের বইও। ৫০টি বই থাকলেই যেখানে স্টল পাওয়ার নিয়ম সেখানে খড়িমাটিকে স্টল বরাদ্দ দেয়া হয়নি।

অন্যদিকে টাপুরটুপুর ছোটদের প্রকাশনী। এই প্রকাশনীরও অর্ধ শতাধিক বই রয়েছে। জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, মহাদেব সাহা, আখতার হুসেনদের বই থাকা স্বত্ত্বেও টাপুরটুপুর স্টল বরাদ্দ পায়নি।

বিজ্ঞপ্তিতে অভিযোগ করা হয়, তারুণ্যনির্ভর প্রকাশনাগুলো যেখানে ঠিকভাবে স্টলের ইউনিট পাচ্ছে না, সেখানে মেলায় এবার প্যাভিলিয়নের সংখ্যা বাড়িয়ে ২৩টি করা হয়েছে। তাহলে কী আমরা বলবো, বইমেলা বুর্জোয়াদের হাতে চলে যাচ্ছে!

আগামী ১১ জানুয়ারির মধ্যে মেলার এই স্টলবণ্টান পুনঃবিবেচনা করা না হলে ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার কথা বলেন বঞ্চিতরা।

নিউজবাংলাদেশ.কম/এসডি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা