artk
শনিবার, ডিসেম্বার ৩০, ২০১৭ ৬:৩৪

কুষ্টিয়ায় শেষ হলো ক্র্যাক আন্তর্জাতিক আর্ট ক্যাম্প

media

কুষ্টিয়ায় দেশি-বিদেশি চারুশিল্পীদের নিয়ে ৬ দিনব্যাপী ক্র্যাক আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের ১১তম আসর অনুষ্ঠিত হয়েছে।

শহরতলীর রহিমপুরে ঢাকা-কুষ্টিয়া মহাসড়কের পাশে স্মরণ মৎস্য হ্যাচারিতে শুরু হয় এ আর্ট ক্যাম্প।

বাংলাদেশসহ বিশ্বের ৮টি দেশের প্রায় বিশজন শিল্পী এই আন্তর্জাতিক আর্ট ক্যাম্পে অংশ নেন। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল, নেদারল্যান্ড ও তাইওয়ানের শিল্পীরা এই ক্যাম্পে অংশ নেন।

অংশগ্রহণকারী শিল্পীরা হচ্ছেন- অনুপম সাইকিয়া (ভারত), বিধ্যামান তামাং (নেপাল), বিজেন্দ্র শ্রেষ্ঠ (নেপাল), বিজিত রেঘু (ভারত), ধানজয় কুমার (ভারত), ফাতেমা হোসেনি (আফগানিস্তান), ফিওনা চেং (তাইওয়ান), ইন্দ্রানী দে (ভারত), জেনি ঘেল (নেপাল), ক্যাথরিন হামেল (অস্ট্রেলিয়া), মিল্টন ভট্টাচার্য (ভারত), পাভিত্রা মেহতা (যুক্তরাষ্ট্র), রাইনা রোডিনা ভ্যান ডার মিয়ার (নেদারল্যান্ড), রিপন কুমার দাস ধ্রুব (বাংলাদেশ), সায়ন্তন সামন্ত (ভারত) এবং সরকার নাসরিন টুনটুন (বাংলাদেশ)।

কিউরেটরের দায়িত্ব যৌথভাবে পালন করছেন ভারতের শিল্পী সুরেশ কে. নায়ার এবং বাংলাদেশের শিল্পী শাওন আকন্দ।

২০০৭ সাল থেকে এই মাল্টিডিসিপ্লিনারি আর্ট ক্যাম্পটি নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। কুষ্টিয়ায় এই আর্ট ক্যাম্পটির সূচনা হয়েছিল বিভিন্ন ধরনের শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের উদ্যোগে, শিল্পী ও গবেষক শাওন আকন্দের নেতৃত্বে আর্ট ক্যাম্পের প্রচলিত যে ধরন-তা থেকে কুষ্টিয়ার এই আর্ট ক্যাম্পটির প্রকৃতি কিছুটা ভিন্ন। এখানে রয়েছে জীবন যাপন প্রক্রিয়ার সঙ্গে শিল্পের সমন্বয় সাধন করার এক নিরলস প্রচেষ্টা।

ক্যাম্পের আয়োজনকারীর মূলেই রয়েছে বাংলাদেশের শিল্পী শাওন আকন্দ। তিনি বলেন, “বাউল দর্শনের সঙ্গে এই আর্ট ক্যাম্পের উদ্যোগের একটি সম্পর্ক রয়েছে। বাউলদের সাধুসঙ্গ থেকে এর ধারণাটি এসেছে। স্থানীয় শিল্পকর্ম ব্যবহার করেও ভালো কিছু করা সম্ভব, লালনের দেশে এই আর্ট ক্যাম্পের মাধ্যমে আরও একবার প্রমাণিত হলো।”

শাওন আরও জানান, শিল্প একটি জটিল প্রক্রিয়া এবং তা জীবনের অবিচ্ছেদ্য অংশ। সংস্কৃতির প্রতিটি মাধ্যমের ভেতর রয়েছে নিবির আন্তঃসম্পর্ক। শিল্পিত অনুশীলনের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে সেকারণে জ্ঞান ও সংস্কৃতির প্রতিটি ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধন করা জরুরি। তাই শুধুমাত্র চারুশিল্পীই নন থিয়েটার কর্মী, ফটোগ্রাফার, চলচ্চিত্র নির্মাতা, মনোবিজ্ঞানী, কবি, সাংবাদিক, অভিনেতা, সমাজবিজ্ঞানী কিংবা অন্য কোন পেশার, শাখার শিল্পাগ্রহী মানুষের জন্য এই ক্যাম্পের দরজা খোলা রাখা হয়েছে। তারাও এই আর্ট ক্যাম্পে অংশ নিতে পারেন। সৃষ্টি করতে পারেন নিজের শিল্পকর্ম এবং আস্বাদন করতে পারেন শিল্পরস।

আর্ট ক্যাম্পে গিয়ে দেখা যায়, সেখানে আধ্যাত্মবাদের সঙ্গে শিল্পের সমন্বয় সাধন করার নিরলস প্রচেষ্টা। ক্যাম্পের শিল্পীরা প্রধানত ইন্সটলেশন, ক্রাফট, পারফরম্যান্স নিয়ে কাজ করেছেন। শিল্প নির্মাণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়েছে স্থানীয় নানা উপাদান ও পারিপার্শ্বিক পরিবেশ। স্থানীয় পরিবেশের সঙ্গে সমন্বিতভাবে শিল্পচর্চার ধারাকে সামনে এগিয়ে নিতেই ছিল এই আয়োজন।

বায়ু, মাটি, পানি, বাতাস ও আকাশ এই পাঁচটি বিষয়কে কেন্দ্র করে তারা এবারের আসরের আর্টক্যাম্পটিকে সাজিয়েছেন। গতবার আর্ট ক্যাম্পে অংশগ্রহণ করেছিলেন ৩০ জন। কিন্তু এবারে ২০ জন।

আর্ট ক্যাম্পে শিল্পীদের শিল্পকর্মের মাধ্যমে তাদের ব্যক্তিস্বাধীনতা, গোষ্ঠী স্বাধীনতা ও একান্ত নিজস্ব সত্তা ফুটে উঠেছে। তাদের অধিকাংশের কাজেই পাশ্চাত্য এবং প্রাচ্যের স্বাধীনতা বোধের বিভিন্ন পার্থক্য উঠে এসেছে। এসব ভিন্নধর্মী শিল্প প্রদশর্নী দেখে আনন্দে উদ্বেলিত এলাকার সংস্কৃতমনা ব্যক্তিরা।

বিকেল থেকে রাত অবধি দর্শনার্থীদের জন্য খোলা রাখ হয়েছিল। যাতে করে তারা এসব ভিন্নধর্মী শিল্প প্রদশর্নী দেখে আনন্দে উদ্বেলিত হতে পারে।

নিউজবাংলাদেশ.কম/এসএমজে/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা