artk
রোববার, ডিসেম্বার ৩, ২০১৭ ১:০১

বাংলা একাডেমির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার

media

বাংলা একাডেমির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার (৩ ডিসেম্বর)। ১৯৫৫ সালে ৩ ডিসেম্বর ভাষা আন্দোলনের পরিপ্রেক্ষিতে এ প্রতিষ্ঠানটির সৃষ্টি হয়।

পূর্ববাংলার তৎকালীন মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার ওইদিন ‘বর্ধমান হাউস’এর সম্মুখস্থ বটতলায় এ প্রতিষ্ঠানের উদ্বোধন করেন। পূর্ববাংলার তদানীন্তন শিক্ষামন্ত্রী আশরাফ উদ্দীন আহমদ চৌধুরীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দিবসটি যথাযথভাবে উদযাপনের উপলক্ষে একাডেমি বিভিন্ন কর্মসূচি পালন করছে। কর্মসূচির মধ্যে সকাল ১০টায় মহান ভাষা আন্দোলনের অমর শহিদদের স্মৃতির উদ্দেশে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি এবং বিকেল ৪টায় একাডেমির রবীন্দ্রচত্বরে বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত বক্তৃতা দেবেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। প্রতিষ্ঠাবার্ষিকীর বক্তৃতা প্রদান করবেন অধ্যাপক গোলাম মুরশিদ।

বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান জানান, একাডেমির লক্ষ্য হলো দেশজ সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সমকালীন শিল্প ও সাহিত্য সংরক্ষণ এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে জাতির মানসিক বিকাশ ও উৎকর্ষ সাধন। এ ক্ষেত্রে একাডেমি অনেকটাই সফল।

একাডেমির পরিচালক সরকার আমীন জানান, ১৯৭৮ সাল থেকে একাডেমি প্রাঙ্গণে নিয়মিত গ্রন্থমেলা হয়ে আসছে। পরবর্তীতে অমর একুশে গ্রন্থমেলা জাতীয় আবেগ ও সৃজনশীল উদ্ভাবনার সবচেয়ে বড় সাংস্কৃতিক মেলায় পরিণত হয়েছে। বাংলা একাডেমি বিভিন্ন পুরস্কারের মাধ্যমে গবেষক ও সৃজনশীলতাকে উৎসাহিত করা হয়। পুরস্কারগুলো হলো- বাংলা একাডেমি সাহিত্যে পুরস্কার, রবীন্দ্র পুরস্কার, সরদার জয়েনউদ্দীন স্মৃতি পুরস্কার, চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, পলান সরকার স্মৃতি পুরস্কার ও মোহাম্মদ নুরুল হক গ্রন্থ সুহৃদ পুরস্কার।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা