artk
বৃহস্পতিবার, নভেম্বার ৩০, ২০১৭ ৮:৫২

শিল্পী কাইয়ুম চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী

media

প্রখ্যাত চিত্রশিল্পী, সংস্কৃতি ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, সাংবাদিক কাইয়ুম চৌধুরীর তৃতীয় মত্যুবার্ষিকী বৃহস্পতিবার।

বাংলাদেশের চিত্রশিল্প প্রসারে পঞ্চাশ দশক থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত শিল্পী কাইয়ুম চৌধুরী পথিকৃতের ভূমিকা পালন করেন। তিনি বাঙালি জাতিসত্তার বিকাশে শিল্প, সংস্কৃতি, সাংবাদিকতা ও শিক্ষা ক্ষেত্রে বিরামহীন কাজ করেছেন। দেশের সংবাদপত্র ও বই প্রকাশনাকে আধুনিক শিল্পকর্ম প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠা করেছেন যেসব শিল্পী কাইয়ুম চৌধুরী তাদের মধ্যে অন্যতম। তিনি বইয়ের প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় এনেছেন নতুনধারার সৃষ্টিশীলতা।

শিল্পীর জন্ম ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে। ঢাকায় আর্মি স্টেডিয়ামে ২০১৪ সালের ৩০ নভেম্বর বেঙ্গল ফাউন্ডেশনের সংগীত উৎসব মঞ্চে বক্তব্য রাখার সময় অসুস্থ হয়ে পড়েন কাইয়ুম চৌধুরী। সঙ্গে সঙ্গে শিল্পীকে সিএমএইচে নিয়ে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

শিল্পীকে মীরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

শিল্পী কাইয়ুম চৌধুরী ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুলে এসএসসি(১৯৪৯), ঢাকা আর্ট কলেজে স্নাতক ডিগ্রি ( ১৯৫৪) লাভ করেন। ১৯৫৭ সালে ঢাকা আর্ট কলেজে শিক্ষকতা শুরু করেন। তিনি কলেজে শিল্পী কামরুল হাসানের অধীনে ডিজাইন সেন্টার স্থাপন করেন। ১৯৫৮ সালে শিল্পী পাকিস্তান অবজারভারে প্রধান আর্টিস্ট হিসেবে যোগ দেন। একই সঙ্গে সাপ্তাহিক চিত্রালী ও দৈনিক পূর্বদেশে চাকরি করেন। ১৯৬৫ সালে শিল্পী পুনরায় যোগ দেন আর্ট কলেছে সহকারী অধ্যাপক হিসেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৯৪ সালে অধ্যাপক কাইয়ুম চৌধুরী অবসরে যান, কিন্তু ২০০২ সাল পর্যন্ত এখানে শিক্ষকতা করেন।

শিল্পী আরও যেসব মিডিয়া প্রতিষ্ঠানে সাংবাদিকতা করেন সেগুলো হচ্ছে প্রথম আলো, সচিত্র সন্ধানী, মূলধারা প্রভৃতি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শিল্পীদের নিয়ে গঠিত ‘ চারুকলা শিল্পী সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন তিনি।

শিল্প, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সরকার শিল্পী কাইয়ুম চৌধুরীকে একুশে পদক (১৯৮৪) ও স্বাধীনতা পদক (২০১৪) প্রদান করে। এ ছাড়াও বঙ্গবন্ধু পুরস্কার (১৯৭৪), জাতীয় গ্রন্থ কেন্দ্রের শ্রেষ্ঠ প্রচ্ছদ পুরস্কার (১৯৭৫), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৭), সুলতান পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা