artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০২   |  ২৯,আশ্বিন ১৪২৬
শনিবার, মে ২৩, ২০১৫ ৫:০৫

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

media

ঝিনাইদহ: তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। তীব্র গরমে ডায়রিয়া, নিউমোনিয়া ও স্ট্রোকসহ বিভিন্ন রোগে শিশু ও বয়ষ্করা বেশি আক্রান্ত হচ্ছে। বাড়তি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। জেলা সদর হাসপাতালে এক সপ্তাহে হিট স্ট্রোকে তিনজন বয়স্ক রোগী মারা গেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে অন্তত ৭০ জন রোগী গরমজনিত কারণে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে শিশু রোগীর সংখ্যা সবথেকে বেশি। ৪৯ জন শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। শিশু ওয়ার্ডে দশটি বেডের বিপরীতে চারগুণ বেশি রোগী ভর্তি। বাড়তি রোগীর স্থান হচ্ছে হাসপাতালের মেঝেতে।

হাসপাতালে ২১ জন বয়স্ক রোগী ডায়রিয়া, হিট স্ট্রোক ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। জরুরি বিভাগের মাধ্যমে প্রতিদিন শতাধিক রোগীর গরমজনিত রোগের চিকিৎসা দেয়া হচ্ছে। বাড়তি চাপ থাকায় সদর হাসপাতালের চিকিৎসকরা রোগীদেরকে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে।

সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মাধবী কর্মকার নিউজবাংলাদেশকে বলেন, “গরমের কারণে শিশুদের মধ্যে ডায়রিয়া, নিউমোনিয়া ও রোটা ভাইরালসহ বিভিন্ন রোগের প্রকোপ বাড়ছে। পাশাপাশি বয়স্করাও ডায়রিয়া, শ্বাসকষ্ট ও হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। রোগীর চাপ এখন অনেক বেশি। আমরা সাধ্যমতো জরুরি ভিভাগ, বহিঃবিভাগ ও হাসপাতালে ভর্তি রোগীদেরকে চিকিৎসা দিচ্ছি। তাদেরকে আমরা খাবার স্যালাইন দিচ্ছি। পাশাপাশি ক্যানোলা করে শরীরেও স্যালাইন দেয়া হচ্ছে।”

তিনি আরো বলেন, “এখন গরমের সময় শরীরে পানিশূন্যতার দেখা দেয়। এ কারণে বেশি বেশি করে পানি খেতে হবে। গরমে শিশুদের পরিচর্যার জন্য আমরা অভিভাবকদের নানা পরামর্শ দিচ্ছি। যেমন, শিশুদেরকে বেশি বেশি বুকের দুধ খাওয়াতে হবে, প্রতিবার হাত ভালো করে পরিষ্কার করে খাবার খাওয়াতে হবে, বাচ্চাদেরকে গরম থেকে দূরে রাখতে হবে।”

মাধবী আরো বলেন, “শিশু ও বয়স্কদেরকে ডায়রিয়া থেকে রক্ষার জন্য বেশি বেশি স্যালাইন খাওয়াতে হবে। যে কোনো রোগ দেখা দিলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগাক্রান্ত হলে নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে। সার্বিকভাবে সবাইকে সচেতন থাকতে হবে।”

নিউজবাংলাদেশ/এটিএস

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল