artk
শনিবার, মে ২৩, ২০১৫ ৫:০৫

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

media

ঝিনাইদহ: তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। তীব্র গরমে ডায়রিয়া, নিউমোনিয়া ও স্ট্রোকসহ বিভিন্ন রোগে শিশু ও বয়ষ্করা বেশি আক্রান্ত হচ্ছে। বাড়তি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। জেলা সদর হাসপাতালে এক সপ্তাহে হিট স্ট্রোকে তিনজন বয়স্ক রোগী মারা গেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে অন্তত ৭০ জন রোগী গরমজনিত কারণে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে শিশু রোগীর সংখ্যা সবথেকে বেশি। ৪৯ জন শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। শিশু ওয়ার্ডে দশটি বেডের বিপরীতে চারগুণ বেশি রোগী ভর্তি। বাড়তি রোগীর স্থান হচ্ছে হাসপাতালের মেঝেতে।

হাসপাতালে ২১ জন বয়স্ক রোগী ডায়রিয়া, হিট স্ট্রোক ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। জরুরি বিভাগের মাধ্যমে প্রতিদিন শতাধিক রোগীর গরমজনিত রোগের চিকিৎসা দেয়া হচ্ছে। বাড়তি চাপ থাকায় সদর হাসপাতালের চিকিৎসকরা রোগীদেরকে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে।

সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মাধবী কর্মকার নিউজবাংলাদেশকে বলেন, “গরমের কারণে শিশুদের মধ্যে ডায়রিয়া, নিউমোনিয়া ও রোটা ভাইরালসহ বিভিন্ন রোগের প্রকোপ বাড়ছে। পাশাপাশি বয়স্করাও ডায়রিয়া, শ্বাসকষ্ট ও হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। রোগীর চাপ এখন অনেক বেশি। আমরা সাধ্যমতো জরুরি ভিভাগ, বহিঃবিভাগ ও হাসপাতালে ভর্তি রোগীদেরকে চিকিৎসা দিচ্ছি। তাদেরকে আমরা খাবার স্যালাইন দিচ্ছি। পাশাপাশি ক্যানোলা করে শরীরেও স্যালাইন দেয়া হচ্ছে।”

তিনি আরো বলেন, “এখন গরমের সময় শরীরে পানিশূন্যতার দেখা দেয়। এ কারণে বেশি বেশি করে পানি খেতে হবে। গরমে শিশুদের পরিচর্যার জন্য আমরা অভিভাবকদের নানা পরামর্শ দিচ্ছি। যেমন, শিশুদেরকে বেশি বেশি বুকের দুধ খাওয়াতে হবে, প্রতিবার হাত ভালো করে পরিষ্কার করে খাবার খাওয়াতে হবে, বাচ্চাদেরকে গরম থেকে দূরে রাখতে হবে।”

মাধবী আরো বলেন, “শিশু ও বয়স্কদেরকে ডায়রিয়া থেকে রক্ষার জন্য বেশি বেশি স্যালাইন খাওয়াতে হবে। যে কোনো রোগ দেখা দিলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগাক্রান্ত হলে নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে। সার্বিকভাবে সবাইকে সচেতন থাকতে হবে।”

নিউজবাংলাদেশ/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ