artk
শনিবার, মে ২৩, ২০১৫ ৫:০৫

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

media

ঝিনাইদহ: তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। তীব্র গরমে ডায়রিয়া, নিউমোনিয়া ও স্ট্রোকসহ বিভিন্ন রোগে শিশু ও বয়ষ্করা বেশি আক্রান্ত হচ্ছে। বাড়তি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। জেলা সদর হাসপাতালে এক সপ্তাহে হিট স্ট্রোকে তিনজন বয়স্ক রোগী মারা গেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে অন্তত ৭০ জন রোগী গরমজনিত কারণে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে শিশু রোগীর সংখ্যা সবথেকে বেশি। ৪৯ জন শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। শিশু ওয়ার্ডে দশটি বেডের বিপরীতে চারগুণ বেশি রোগী ভর্তি। বাড়তি রোগীর স্থান হচ্ছে হাসপাতালের মেঝেতে।

হাসপাতালে ২১ জন বয়স্ক রোগী ডায়রিয়া, হিট স্ট্রোক ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। জরুরি বিভাগের মাধ্যমে প্রতিদিন শতাধিক রোগীর গরমজনিত রোগের চিকিৎসা দেয়া হচ্ছে। বাড়তি চাপ থাকায় সদর হাসপাতালের চিকিৎসকরা রোগীদেরকে চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে।

সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মাধবী কর্মকার নিউজবাংলাদেশকে বলেন, “গরমের কারণে শিশুদের মধ্যে ডায়রিয়া, নিউমোনিয়া ও রোটা ভাইরালসহ বিভিন্ন রোগের প্রকোপ বাড়ছে। পাশাপাশি বয়স্করাও ডায়রিয়া, শ্বাসকষ্ট ও হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। রোগীর চাপ এখন অনেক বেশি। আমরা সাধ্যমতো জরুরি ভিভাগ, বহিঃবিভাগ ও হাসপাতালে ভর্তি রোগীদেরকে চিকিৎসা দিচ্ছি। তাদেরকে আমরা খাবার স্যালাইন দিচ্ছি। পাশাপাশি ক্যানোলা করে শরীরেও স্যালাইন দেয়া হচ্ছে।”

তিনি আরো বলেন, “এখন গরমের সময় শরীরে পানিশূন্যতার দেখা দেয়। এ কারণে বেশি বেশি করে পানি খেতে হবে। গরমে শিশুদের পরিচর্যার জন্য আমরা অভিভাবকদের নানা পরামর্শ দিচ্ছি। যেমন, শিশুদেরকে বেশি বেশি বুকের দুধ খাওয়াতে হবে, প্রতিবার হাত ভালো করে পরিষ্কার করে খাবার খাওয়াতে হবে, বাচ্চাদেরকে গরম থেকে দূরে রাখতে হবে।”

মাধবী আরো বলেন, “শিশু ও বয়স্কদেরকে ডায়রিয়া থেকে রক্ষার জন্য বেশি বেশি স্যালাইন খাওয়াতে হবে। যে কোনো রোগ দেখা দিলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগাক্রান্ত হলে নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে। সার্বিকভাবে সবাইকে সচেতন থাকতে হবে।”

নিউজবাংলাদেশ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা