artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১:২৯   |  ২,কার্তিক ১৪২৬
শনিবার, মে ২৩, ২০১৫ ৪:৩০

‘একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও সমস্যা হবে না’

media

ঢাকা: পুঁজিবাজারে নতুন নতুন শেয়ার এলে তাতে একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও সমস্যা হবে না বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম।  

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। পুঁজিবাজারকে স্থায়ী, এর স্থিতিশীলতা ও উন্নয়নে করণীয় বিষয় নিয়ে এ বৈঠকে আলোচনা করা হয়।

যে কোনো পরিস্থিতিতে পুঁজিবাজারে নতুন শেয়ার আসা উচিত জানিয়ে তিনি বলেন, “বাজারে অবস্থা যেমনই হোক, বাজারে নতুন শেয়ার আসা উচিত বলে আমি মনে করি। কারণ এতে করে বাজারের গভীরতা বাড়বে। আর তাতে একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও কোনো সমস্যা হবে না।”

বৈঠকে মির্জা আজিজুল ইসলাম বলেন, “সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। এর কারণে এক সপ্তাহে পুঁজিবাজারের সূচক বেড়েছে পাঁচ শতাংশ।”

বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য উত্থাপিত আয়োজকদের দাবির প্রেক্ষিতে তিনি বলেন, “এ দাবিগুলো নিয়ে আরো আগে আলাপ-আলোচনা করার দরকার ছিল। কারণ এখন কোনো ফল হবে বলে আমার মনে হয় না।”

এসময় রাজনৈতিক নেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, “এমন কোনো বক্তব্য দেবেন না যাতে করে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়। নীতিনির্ধারকদেরকেও সংযত বক্তব্য দিতে হবে।”

আজিজুল ইসলাম বলেন, “অনেকেই মনে করে শেয়ারবাজার অতটা গুরুত্বপূর্ণ না। অথচ এক থেকে দেড় কোটি লোক প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে শেয়ারবাজারের সাথে জড়িত। তাই শেয়ারবাজারকে যেন খাটো করে না দেখা হয়। দেশের দারিদ্র্য বিমোচনে এটা ভূমিকা রাখতে পারে।”

পুঁজিবাজার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে করণীয় সম্পর্কে তিনি বলেন, “কোনো সিদ্ধান্ত নেয়ার আগে সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে আলাপ-আলোচনা করলে সঠিক পথ পাওয়া যাবে। আর এজন্য আমাদের কোনো ঘটনা ঘটার আগে তা নিয়ে কাজ করতে হবে। যাতে যাবতীয় ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।”

সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এ উপদেষ্টা বলেন, “কোনো কারণে যদি বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়ে যায় তাহলে তা যেন দীর্ঘস্থায়ী না হয়। অতি দ্রুত সে রকম ব্যবস্থা নিতে হবে।”

গোলটেবিল আলোচনা সভায় আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, আসন্ন বাজেট যাতে পুঁজিবাজারবান্ধব হয় ও বাজেটে পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে বিশেষ বরাদ্দ রাখা  হয়। পুঁজিবাজারের বর্তমান প্রেক্ষাপট ও ক্ষতিগ্রস্ত মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের দুঃখ-দুর্দশার কথা বিবেচনা করে ২০০৯ থেকে নিঃশর্ত সুদ মওকুফ এবং সুদের হার কমানোসহ ২১ দফা দাবি এ সভায় উত্থাপন করা হয়।

পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশনের সভাপতি রুহুল আমিন আকন্দের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও পুঁজিবাজার বিশেষজ্ঞ মোহাম্মদ আলী, পুঁজিবাজার বিশেষজ্ঞ ড. আবু আহমেদ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সিও মনোরঞ্জন চাকমা প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের