artk
শনিবার, মে ২৩, ২০১৫ ৪:৩০

‘একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও সমস্যা হবে না’

media

ঢাকা: পুঁজিবাজারে নতুন নতুন শেয়ার এলে তাতে একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও সমস্যা হবে না বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম।  

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। পুঁজিবাজারকে স্থায়ী, এর স্থিতিশীলতা ও উন্নয়নে করণীয় বিষয় নিয়ে এ বৈঠকে আলোচনা করা হয়।

যে কোনো পরিস্থিতিতে পুঁজিবাজারে নতুন শেয়ার আসা উচিত জানিয়ে তিনি বলেন, “বাজারে অবস্থা যেমনই হোক, বাজারে নতুন শেয়ার আসা উচিত বলে আমি মনে করি। কারণ এতে করে বাজারের গভীরতা বাড়বে। আর তাতে একটি-দুটি কোম্পানি পড়ে গেলেও কোনো সমস্যা হবে না।”

বৈঠকে মির্জা আজিজুল ইসলাম বলেন, “সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। এর কারণে এক সপ্তাহে পুঁজিবাজারের সূচক বেড়েছে পাঁচ শতাংশ।”

বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য উত্থাপিত আয়োজকদের দাবির প্রেক্ষিতে তিনি বলেন, “এ দাবিগুলো নিয়ে আরো আগে আলাপ-আলোচনা করার দরকার ছিল। কারণ এখন কোনো ফল হবে বলে আমার মনে হয় না।”

এসময় রাজনৈতিক নেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, “এমন কোনো বক্তব্য দেবেন না যাতে করে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়। নীতিনির্ধারকদেরকেও সংযত বক্তব্য দিতে হবে।”

আজিজুল ইসলাম বলেন, “অনেকেই মনে করে শেয়ারবাজার অতটা গুরুত্বপূর্ণ না। অথচ এক থেকে দেড় কোটি লোক প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে শেয়ারবাজারের সাথে জড়িত। তাই শেয়ারবাজারকে যেন খাটো করে না দেখা হয়। দেশের দারিদ্র্য বিমোচনে এটা ভূমিকা রাখতে পারে।”

পুঁজিবাজার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে করণীয় সম্পর্কে তিনি বলেন, “কোনো সিদ্ধান্ত নেয়ার আগে সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে আলাপ-আলোচনা করলে সঠিক পথ পাওয়া যাবে। আর এজন্য আমাদের কোনো ঘটনা ঘটার আগে তা নিয়ে কাজ করতে হবে। যাতে যাবতীয় ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।”

সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এ উপদেষ্টা বলেন, “কোনো কারণে যদি বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়ে যায় তাহলে তা যেন দীর্ঘস্থায়ী না হয়। অতি দ্রুত সে রকম ব্যবস্থা নিতে হবে।”

গোলটেবিল আলোচনা সভায় আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, আসন্ন বাজেট যাতে পুঁজিবাজারবান্ধব হয় ও বাজেটে পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে বিশেষ বরাদ্দ রাখা  হয়। পুঁজিবাজারের বর্তমান প্রেক্ষাপট ও ক্ষতিগ্রস্ত মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের দুঃখ-দুর্দশার কথা বিবেচনা করে ২০০৯ থেকে নিঃশর্ত সুদ মওকুফ এবং সুদের হার কমানোসহ ২১ দফা দাবি এ সভায় উত্থাপন করা হয়।

পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশনের সভাপতি রুহুল আমিন আকন্দের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও পুঁজিবাজার বিশেষজ্ঞ মোহাম্মদ আলী, পুঁজিবাজার বিশেষজ্ঞ ড. আবু আহমেদ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সিও মনোরঞ্জন চাকমা প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা