artk
শনিবার, মে ২৩, ২০১৫ ৯:১১

এফবিসিসিআই নির্বাচনের ভোটগ্রহণ চলছে

media

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর নির্বাচন শুরু হয়েছে। নির্বাচনের আগেই দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের ভোটাররা ঢাকায় এসেছেন।

শনিবার সকাল নয়টায় মতিঝিল ফেডারেশন ভবনে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল পাঁচটা পর্যন্ত চলবে নির্বাচনের ভোটগ্রহণ।

নির্বাচনে মোট ৩২টি নির্বাচিত পরিচালক পদের জন্য ৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সর্বমোট ৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক ভোটারদের গোপন ভোটে নির্বাচন হবেন। চেম্বার গ্রুপের ১৬ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন পরিচালক থাকবেন। বাকি ২০ জন পরিচালক দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হয়ে আসবেন।

নির্বাচনে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আবদুল মাতলুব আহমদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেলের চেম্বার গ্রুপের ১৬ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ফেডারেশনের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে স্বাধীনতা ব্যবসায়ী পরিষদের চেম্বার গ্রুপের ১৬ জন প্রার্থী ও মোয়াজ্জেম-এরতেজা আহমেদ-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদের অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জনসহ মোট ৬৪ জন প্রার্থী ৩২টি পরিচালক পদের জন্য লড়ছেন।

২০১৫-১৭ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট দুই হাজার ২০৬ জন ভোটার তাদের পছন্দের নেতা নির্বাচিত করবেন। ভোটারদের মধ্যে ৭৮টি চেম্বারের ৪৩২ জন এবং ৩৫৭টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৭৪ জন ভোটার রয়েছেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা