artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৯:৩৩

ফেসবুক আইডি হ্যাক, ‘মুক্তিপণ’ যাচ্ছে বিকাশে

media

ঢাকা: অপহরণের তালিকায় এবার যোগ হয়েছে ফেসবুক আইডি। আর মুক্তিপণ! সেটাও নির্ধারণ করা হচ্ছে ফ্রেন্ডলিস্ট দেখে। যার ফ্রেন্ডলিস্ট যতো অভিজাত আর স্বাস্থ্যবান- তার কাছে ‘মুক্তিপণ’ তত বেশি চাওয়া হয়। সাম্প্রতিক সময়ে এমনই কায়দায় ফেসবুক আইডি হ্যাকের (অপহরণ) ঘটনায় তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে ব্যবহারকারীদের মাঝে ।

বিশেষ করে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন ব্যবহারকারীদের অনেকেই। তাদের মতে, ফেসবুকে এমন কিছু প্রোগ্রাম বা অপশন থাকা উচিৎ, যা কখনোই পরিবর্তন করা সম্ভব না।

যে ভাবে আইডি অপহরণ: রিফাত বিন সালাম। বয়স ২৫। পেশায় গণমাধ্যম কর্মী। রিফাতের বর্ণনা অনুযায়ী, গত সোমবার ভোর সাড়ে ৫টায় অজ্ঞাত এক নম্বর থেকে ফোন আসে তার সেল ফোনে। ভরাট গলায় বলা হয়, “আপনার ফেসবুক আইডিটি হ্যাক (অপরহণ) করা হয়েছে। তবে ঘাবড়াবেন না। ‘মুক্তিপণ’ দিলেই নতুন গোপন নম্বর আপনাকে মেসেজ করে জানানো হবে। আর একটা কথা। মুক্তিপণ দিলে আপনার অ্যাকাউন্টের কোনও ক্ষতি হবে না, বা কোনও তথ্য পরিবর্তনও করা হবে না। কিন্তু যদি আপনি নির্ধারিত সময়ের মধ্যে আমাদের দেয়া নম্বরে বিকাশের মাধ্যমে দাবিকৃত টাকা না পাঠান, সেক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট থেকে আজে-বাজে স্ট্যাটাস দেয়া হবে। এমনকি অ্যাকাউন্টটি বাতিলও করা হতে পারে।”

এমন কথা শুনে সাত-সকালে ঘুম থেকে উঠে কিংকর্তব্যমিূঢ় অবস্থায় পরে যান রিফাত। দ্রুত তার ফেসবুক অ্যাকাউন্ট সাইন করতে গিয়ে দেখেন পেজ খুলছে না। তার নিজের পাসওয়ার্ডটিকে ভুল বলা হচ্ছে। তার মানে অ্যাকাউন্টটি এখন অন্যের কবজায়! তার ভয় হতে থাকে সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি নিয়ে। যদি সত্যিই আজেবাজেনস্ট্যাটাস স্ঠ্যাটাস হয় তার নাম্বার থেকে! এমনি দুশ্চিন্তার আবহে ৫ মিনিট পর আবারও ফোন। কিছুটা রহস্যের সুরে এবার প্রশ্ন করা হয়, “কি জনাব! খুবতো চেষ্টা করলেন। লাভ হয়েছে কি? লাভ নেই, লাভ নেই। বিকাশে টাকা পাঠালেই নতুন পাসওয়ার্ড পেয়ে যাবেন।”

অবশেষে ‘অ্যাকউন্ট অপহরণকারীদের‘ দেয়া নাম্বারে বিকাশের মাধ্যমে ৩শ টাকা পাঠিয়ে তাদের কাছ থেকে নতুন গোপন নম্বর সংগ্রহ করেন রিফাত। সঙ্গে একটি নতুন ইমেল আইডিও দেয় সাইবার দুর্বৃত্তরা। তার মানে এখনও পুরোপুরি মুক্ত নন তিনি তাদের কব্জা থেকে! তার ফেসবুকের কোনও সমস্যা ভবিষ্যতে হলে নতুন এই ই-মেইলটার সহায়তা লাগবে। কিন্তু এটা তো সেই সাইবার দুর্বৃত্তদেরই তৈরি!  

কথা হলে রিফাত বলেন, “কিছু দিন আগে আমার ওয়ালে একটা লিংক এসেছিলো, যেখানে লেখা ছিল ফ্রি ইন্টারনেট ব্যবহার করছি। মজা পাচ্ছি। ওই পোস্টটাতে আমি ক্লিক করেছিলাম। মনে হয় তখনই আমার আইডি হ্যাক করা হয়। কারণ, আমার আইডি হ্যাক করার পর তারা শুধুমাত্র একটি পোস্টই দিয়েছে, যেখানে ওই একই কথা লেখা ছিল- আমার কিছু বন্ধু-বান্ধবও তাতে ক্লিক করেছে। পরে তাদের ফেসবুক আইডিগুলোও হ্যাক হয়েছে। একইভাবে মুক্তিপণের বিনিময়ে তারা আইডি উদ্ধার করেছেন।

ফেসবুক আইডি হ্যাক হওয়া অন্য এক ব্যবহারকারী আজমাইন মাহতাব। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগের ছাত্র। গত বৃহস্পতিবার রাতে তার ফেসবুক আইডি হ্যাক করা হয়। ওই দিন রাত সাড়ে ১২টার সময় তাকে জানানো হয়, তার আইডি হ্যাক করা হয়েছে। নতুন গোপন নম্বর পেতে হলে তাদের বিকাশ নম্বরে সাড়ে ৩ হাজার টাকা পাঠাতে হবে।” পরে দরকষাকষি করে ৭শ টাকা দিয়ে আইডি উদ্ধার করেছেন তিনি। আজমাইন মাহতাব নিউজবাংলাদেশকে বলেন, “কথা শুনে মনে হলো হ্যাকাররা (অপহরণকারীরা) বেশ শিক্ষিত এবং প্রযুক্তিমনা। তাদের কথায় আঞ্চলিকতা নেই। উচ্চারণও বেশ শুদ্ধ।”

আজমাইন ক্ষোভ প্রকাশ করে বলেন, “ফেসবুকের সিকিউরিটি সিস্টেম (নিরাপত্তা ব্যবস্থা) একদমই ফালতু। আর তাই এভাবে যখন তখন হ্যাক হয়ে যায়। ফেসবুকে এমন কিছু সিসটেম থাকা দরকার, যা কখনোই পরিবর্তন করা যাবে না।”

আরো কয়েকজন ভুক্তভোগীর সঙ্গে কথা বলে জানা যায়, অপেক্ষাকৃত দুর্বল ফ্রেন্ডলিস্টের আইডির ক্ষেত্রে মুক্তিপণ দাবি করা হচ্ছে ৩শ থেকে ৫শ টাকা। আর সমৃদ্ধ ফ্রেন্ডলিস্টের আইডির ক্ষেত্রে মুক্তিপণ দাবি করা হচ্ছে হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার এডিসি ইফতেখারুজ্জামানের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, “এখনো এমন অভিযোগ নিয়ে কেউ আমাদের কাছে আসেনি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এমন কয়েকটি ঘটনা আমরা জানতে পেরেছি এবং সেগুলো নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছি।”

তিনি জানান, তদন্তের ফল দিক কয়েক পরে জানা যাবে। ফেসবুক ব্যবহারকারীদের উদ্দেশ্যে এডিসি ইফতেখারুজ্জামান বলেন, “সব সময় ব্যবহার শেষে ফেসবুক লগআউট করুন। আর না বুঝে চটকদার কোনও পোস্টে ক্লিক করবেন না। এমনকি সম্ভব হলে ফেসবুকের পাসওয়ার্ডে দীর্ঘ গোপন নম্বর দেয়ার পরামর্শ দেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা