artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৬:৩৪   |  ৩০,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ২২, ২০১৫ ৯:৩৩

ফেসবুক আইডি হ্যাক, ‘মুক্তিপণ’ যাচ্ছে বিকাশে

media

ঢাকা: অপহরণের তালিকায় এবার যোগ হয়েছে ফেসবুক আইডি। আর মুক্তিপণ! সেটাও নির্ধারণ করা হচ্ছে ফ্রেন্ডলিস্ট দেখে। যার ফ্রেন্ডলিস্ট যতো অভিজাত আর স্বাস্থ্যবান- তার কাছে ‘মুক্তিপণ’ তত বেশি চাওয়া হয়। সাম্প্রতিক সময়ে এমনই কায়দায় ফেসবুক আইডি হ্যাকের (অপহরণ) ঘটনায় তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে ব্যবহারকারীদের মাঝে ।

বিশেষ করে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন ব্যবহারকারীদের অনেকেই। তাদের মতে, ফেসবুকে এমন কিছু প্রোগ্রাম বা অপশন থাকা উচিৎ, যা কখনোই পরিবর্তন করা সম্ভব না।

যে ভাবে আইডি অপহরণ: রিফাত বিন সালাম। বয়স ২৫। পেশায় গণমাধ্যম কর্মী। রিফাতের বর্ণনা অনুযায়ী, গত সোমবার ভোর সাড়ে ৫টায় অজ্ঞাত এক নম্বর থেকে ফোন আসে তার সেল ফোনে। ভরাট গলায় বলা হয়, “আপনার ফেসবুক আইডিটি হ্যাক (অপরহণ) করা হয়েছে। তবে ঘাবড়াবেন না। ‘মুক্তিপণ’ দিলেই নতুন গোপন নম্বর আপনাকে মেসেজ করে জানানো হবে। আর একটা কথা। মুক্তিপণ দিলে আপনার অ্যাকাউন্টের কোনও ক্ষতি হবে না, বা কোনও তথ্য পরিবর্তনও করা হবে না। কিন্তু যদি আপনি নির্ধারিত সময়ের মধ্যে আমাদের দেয়া নম্বরে বিকাশের মাধ্যমে দাবিকৃত টাকা না পাঠান, সেক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট থেকে আজে-বাজে স্ট্যাটাস দেয়া হবে। এমনকি অ্যাকাউন্টটি বাতিলও করা হতে পারে।”

এমন কথা শুনে সাত-সকালে ঘুম থেকে উঠে কিংকর্তব্যমিূঢ় অবস্থায় পরে যান রিফাত। দ্রুত তার ফেসবুক অ্যাকাউন্ট সাইন করতে গিয়ে দেখেন পেজ খুলছে না। তার নিজের পাসওয়ার্ডটিকে ভুল বলা হচ্ছে। তার মানে অ্যাকাউন্টটি এখন অন্যের কবজায়! তার ভয় হতে থাকে সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি নিয়ে। যদি সত্যিই আজেবাজেনস্ট্যাটাস স্ঠ্যাটাস হয় তার নাম্বার থেকে! এমনি দুশ্চিন্তার আবহে ৫ মিনিট পর আবারও ফোন। কিছুটা রহস্যের সুরে এবার প্রশ্ন করা হয়, “কি জনাব! খুবতো চেষ্টা করলেন। লাভ হয়েছে কি? লাভ নেই, লাভ নেই। বিকাশে টাকা পাঠালেই নতুন পাসওয়ার্ড পেয়ে যাবেন।”

অবশেষে ‘অ্যাকউন্ট অপহরণকারীদের‘ দেয়া নাম্বারে বিকাশের মাধ্যমে ৩শ টাকা পাঠিয়ে তাদের কাছ থেকে নতুন গোপন নম্বর সংগ্রহ করেন রিফাত। সঙ্গে একটি নতুন ইমেল আইডিও দেয় সাইবার দুর্বৃত্তরা। তার মানে এখনও পুরোপুরি মুক্ত নন তিনি তাদের কব্জা থেকে! তার ফেসবুকের কোনও সমস্যা ভবিষ্যতে হলে নতুন এই ই-মেইলটার সহায়তা লাগবে। কিন্তু এটা তো সেই সাইবার দুর্বৃত্তদেরই তৈরি!  

কথা হলে রিফাত বলেন, “কিছু দিন আগে আমার ওয়ালে একটা লিংক এসেছিলো, যেখানে লেখা ছিল ফ্রি ইন্টারনেট ব্যবহার করছি। মজা পাচ্ছি। ওই পোস্টটাতে আমি ক্লিক করেছিলাম। মনে হয় তখনই আমার আইডি হ্যাক করা হয়। কারণ, আমার আইডি হ্যাক করার পর তারা শুধুমাত্র একটি পোস্টই দিয়েছে, যেখানে ওই একই কথা লেখা ছিল- আমার কিছু বন্ধু-বান্ধবও তাতে ক্লিক করেছে। পরে তাদের ফেসবুক আইডিগুলোও হ্যাক হয়েছে। একইভাবে মুক্তিপণের বিনিময়ে তারা আইডি উদ্ধার করেছেন।

ফেসবুক আইডি হ্যাক হওয়া অন্য এক ব্যবহারকারী আজমাইন মাহতাব। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগের ছাত্র। গত বৃহস্পতিবার রাতে তার ফেসবুক আইডি হ্যাক করা হয়। ওই দিন রাত সাড়ে ১২টার সময় তাকে জানানো হয়, তার আইডি হ্যাক করা হয়েছে। নতুন গোপন নম্বর পেতে হলে তাদের বিকাশ নম্বরে সাড়ে ৩ হাজার টাকা পাঠাতে হবে।” পরে দরকষাকষি করে ৭শ টাকা দিয়ে আইডি উদ্ধার করেছেন তিনি। আজমাইন মাহতাব নিউজবাংলাদেশকে বলেন, “কথা শুনে মনে হলো হ্যাকাররা (অপহরণকারীরা) বেশ শিক্ষিত এবং প্রযুক্তিমনা। তাদের কথায় আঞ্চলিকতা নেই। উচ্চারণও বেশ শুদ্ধ।”

আজমাইন ক্ষোভ প্রকাশ করে বলেন, “ফেসবুকের সিকিউরিটি সিস্টেম (নিরাপত্তা ব্যবস্থা) একদমই ফালতু। আর তাই এভাবে যখন তখন হ্যাক হয়ে যায়। ফেসবুকে এমন কিছু সিসটেম থাকা দরকার, যা কখনোই পরিবর্তন করা যাবে না।”

আরো কয়েকজন ভুক্তভোগীর সঙ্গে কথা বলে জানা যায়, অপেক্ষাকৃত দুর্বল ফ্রেন্ডলিস্টের আইডির ক্ষেত্রে মুক্তিপণ দাবি করা হচ্ছে ৩শ থেকে ৫শ টাকা। আর সমৃদ্ধ ফ্রেন্ডলিস্টের আইডির ক্ষেত্রে মুক্তিপণ দাবি করা হচ্ছে হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার এডিসি ইফতেখারুজ্জামানের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, “এখনো এমন অভিযোগ নিয়ে কেউ আমাদের কাছে আসেনি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এমন কয়েকটি ঘটনা আমরা জানতে পেরেছি এবং সেগুলো নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছি।”

তিনি জানান, তদন্তের ফল দিক কয়েক পরে জানা যাবে। ফেসবুক ব্যবহারকারীদের উদ্দেশ্যে এডিসি ইফতেখারুজ্জামান বলেন, “সব সময় ব্যবহার শেষে ফেসবুক লগআউট করুন। আর না বুঝে চটকদার কোনও পোস্টে ক্লিক করবেন না। এমনকি সম্ভব হলে ফেসবুকের পাসওয়ার্ডে দীর্ঘ গোপন নম্বর দেয়ার পরামর্শ দেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/একে

২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায়