artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৮:২৩

পাকিস্তানে তৈরি হচ্ছে এশিয়ার সবচেয়ে লম্বা ক্রুশ!

media

পাকিস্তানের মতো একটি দেশ যেখানে শতকরা ৯০ জন মুসলমান এবং একই সম্প্রদায়ের সংখ্যালঘু মতাবলম্বীরাও যেখানে নিরাপদ নয়- সেই দেশে গড়ে তোলা হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ক্রুশ! তাও আবার করাচি শহরে যেখানে নিয়মিতই সংখ্যালঘুরা শিকার হয় হত্যা-নির্যাতনসহ নানান হয়রানির!

তবে ঘটনা সত্য। করাচির গোরা সেমিট্রি (খ্রিস্টান কবরস্থান) এলাকায় ১৪০ ফিট উঁচু এই ক্রুশটি নির্মাণ করছেন পাকিস্তানি খ্রিস্টান পারভেজ হেনরি গিল। তিনি চার বছর আগের স্বপ্নে পাওয়া আদেশ বাস্তবায়নে এ উদ্যোগ নিয়েছেন বলে জানান। এই ব্যবসায়ী দাবি করেন, স্বপ্নে তাকে ঈশ্বর আদেশ করেছেন খ্রিস্টান সমাজের জন্য কিছু একটা করতে। আর তাই তিনি এখন গড়ে তুলছেন এশিয়ার সবচেয়ে উঁচু খ্রিশ্চিয়ান প্রতীক।

তবে নির্মাণ কাজ যখন শুরু করেন, তখন তিনি বিষয়টি গোপন রেখেছিলেন। এমনকি যারা এটা নির্মাণ করছিল সেই রাজমিস্ত্রিদের কাছেও বিসয়টি খোলাসা করেননি। কিন্তু যখন এর কাঠামো স্পষ্ট হয়ে উঠতে থাকে তখন নির্মাণ কাজে নিয়োজিত ২০ জন মুসলিম কর্মস্থল ত্যাগ করে। তবে একজন রয়ে যায়। মোহাম্মদ আলী নামের ওই কর্মীর মতে, এটা হচ্চে ‘খোদার কাজ’। ক্রুশের কাজ শেষ করার জন্য তিনি বলা যায় স্থিরপ্রতীজ্ঞ। তাই প্রতিদিন ১৪ ঘণ্টা করে সপ্তাহের সাতদিনই কাজ করছেন। তার পরিবারের জন্য পারভেজ গিলের অবদানের কারণেই ক্রুশ নির্মাণে এই আত্মনিবেদন বলে জানান আলী।

ডন. কম জানায়, করাচির প্রায় ২ কোটি ১০ লাখ অধিবাসীর মধ্যে ১০ লাখ খ্রিস্টান। গিলের মতে তার নির্মিত ক্রুশটি হবে “ঈশ্বরের একটি প্রতীক এবং যারাই এটা চাক্ষুষ করবে তারাই থাকবে দুশ্চিন্তামুক্ত।”

ক্রুশটি হবে বুলেট-প্রুফ। এর নির্মাণের পেছনে গিলের আরও উদ্দেশ্য আছে। তিনি তা ব্যাখ্যা করে বলেন, “আমি খ্রিস্টানদের উদ্বুদ্ধ করতে চাই পাকিস্তানে থাকার ব্যাপারে এবং চাই তারা যেন তাদের সম্প্রদায়ের জন্য অবদান রাখে।”

সম্প্রতি ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে গিল বলেন, “যদি কেউ এই ক্রুশে আঘাত হানতে চায় সে সফল হবে না।” তিনি আরও জানান, টনকে টন লৌহ, ইস্পাত আর সিমেন্টে গড়া হচ্ছে এটি।  

প্রসঙ্গত, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশের গোরা কবরস্থান এলাকাটি করাচির দুর্বৃত্তদের আখরা বলা যায়। অসংখ্য পুরনো কবর ঘেরা ওই এলাকার ভবনগুলোর বাসিন্দারা অনেকেই অবৈধভাবে বসবাস করে। এলাকার লোকজন তাদের প্রতিদিনকার উচ্ছিষ্ট ময়লা-আবর্জনা সাধারণত সেখানেই ফেলে থাকে। পাকিস্তানে খ্রিস্টানরা অহরহ বৈরীতার মুখোমুখি হয়। ২০১৩ সালে এক গির্জায় আত্মঘাতী বোমা হামলায় ১০০ জন নিহত হয়।

নিউজবাংলাদেশ.কম/একে  

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা