artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৮:২৩

পাকিস্তানে তৈরি হচ্ছে এশিয়ার সবচেয়ে লম্বা ক্রুশ!

media

পাকিস্তানের মতো একটি দেশ যেখানে শতকরা ৯০ জন মুসলমান এবং একই সম্প্রদায়ের সংখ্যালঘু মতাবলম্বীরাও যেখানে নিরাপদ নয়- সেই দেশে গড়ে তোলা হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ক্রুশ! তাও আবার করাচি শহরে যেখানে নিয়মিতই সংখ্যালঘুরা শিকার হয় হত্যা-নির্যাতনসহ নানান হয়রানির!

তবে ঘটনা সত্য। করাচির গোরা সেমিট্রি (খ্রিস্টান কবরস্থান) এলাকায় ১৪০ ফিট উঁচু এই ক্রুশটি নির্মাণ করছেন পাকিস্তানি খ্রিস্টান পারভেজ হেনরি গিল। তিনি চার বছর আগের স্বপ্নে পাওয়া আদেশ বাস্তবায়নে এ উদ্যোগ নিয়েছেন বলে জানান। এই ব্যবসায়ী দাবি করেন, স্বপ্নে তাকে ঈশ্বর আদেশ করেছেন খ্রিস্টান সমাজের জন্য কিছু একটা করতে। আর তাই তিনি এখন গড়ে তুলছেন এশিয়ার সবচেয়ে উঁচু খ্রিশ্চিয়ান প্রতীক।

তবে নির্মাণ কাজ যখন শুরু করেন, তখন তিনি বিষয়টি গোপন রেখেছিলেন। এমনকি যারা এটা নির্মাণ করছিল সেই রাজমিস্ত্রিদের কাছেও বিসয়টি খোলাসা করেননি। কিন্তু যখন এর কাঠামো স্পষ্ট হয়ে উঠতে থাকে তখন নির্মাণ কাজে নিয়োজিত ২০ জন মুসলিম কর্মস্থল ত্যাগ করে। তবে একজন রয়ে যায়। মোহাম্মদ আলী নামের ওই কর্মীর মতে, এটা হচ্চে ‘খোদার কাজ’। ক্রুশের কাজ শেষ করার জন্য তিনি বলা যায় স্থিরপ্রতীজ্ঞ। তাই প্রতিদিন ১৪ ঘণ্টা করে সপ্তাহের সাতদিনই কাজ করছেন। তার পরিবারের জন্য পারভেজ গিলের অবদানের কারণেই ক্রুশ নির্মাণে এই আত্মনিবেদন বলে জানান আলী।

ডন. কম জানায়, করাচির প্রায় ২ কোটি ১০ লাখ অধিবাসীর মধ্যে ১০ লাখ খ্রিস্টান। গিলের মতে তার নির্মিত ক্রুশটি হবে “ঈশ্বরের একটি প্রতীক এবং যারাই এটা চাক্ষুষ করবে তারাই থাকবে দুশ্চিন্তামুক্ত।”

ক্রুশটি হবে বুলেট-প্রুফ। এর নির্মাণের পেছনে গিলের আরও উদ্দেশ্য আছে। তিনি তা ব্যাখ্যা করে বলেন, “আমি খ্রিস্টানদের উদ্বুদ্ধ করতে চাই পাকিস্তানে থাকার ব্যাপারে এবং চাই তারা যেন তাদের সম্প্রদায়ের জন্য অবদান রাখে।”

সম্প্রতি ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে গিল বলেন, “যদি কেউ এই ক্রুশে আঘাত হানতে চায় সে সফল হবে না।” তিনি আরও জানান, টনকে টন লৌহ, ইস্পাত আর সিমেন্টে গড়া হচ্ছে এটি।  

প্রসঙ্গত, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশের গোরা কবরস্থান এলাকাটি করাচির দুর্বৃত্তদের আখরা বলা যায়। অসংখ্য পুরনো কবর ঘেরা ওই এলাকার ভবনগুলোর বাসিন্দারা অনেকেই অবৈধভাবে বসবাস করে। এলাকার লোকজন তাদের প্রতিদিনকার উচ্ছিষ্ট ময়লা-আবর্জনা সাধারণত সেখানেই ফেলে থাকে। পাকিস্তানে খ্রিস্টানরা অহরহ বৈরীতার মুখোমুখি হয়। ২০১৩ সালে এক গির্জায় আত্মঘাতী বোমা হামলায় ১০০ জন নিহত হয়।

নিউজবাংলাদেশ.কম/একে  

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব