artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৬:২৭   |  ৩০,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ২২, ২০১৫ ৮:২৩

পাকিস্তানে তৈরি হচ্ছে এশিয়ার সবচেয়ে লম্বা ক্রুশ!

media

পাকিস্তানের মতো একটি দেশ যেখানে শতকরা ৯০ জন মুসলমান এবং একই সম্প্রদায়ের সংখ্যালঘু মতাবলম্বীরাও যেখানে নিরাপদ নয়- সেই দেশে গড়ে তোলা হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ক্রুশ! তাও আবার করাচি শহরে যেখানে নিয়মিতই সংখ্যালঘুরা শিকার হয় হত্যা-নির্যাতনসহ নানান হয়রানির!

তবে ঘটনা সত্য। করাচির গোরা সেমিট্রি (খ্রিস্টান কবরস্থান) এলাকায় ১৪০ ফিট উঁচু এই ক্রুশটি নির্মাণ করছেন পাকিস্তানি খ্রিস্টান পারভেজ হেনরি গিল। তিনি চার বছর আগের স্বপ্নে পাওয়া আদেশ বাস্তবায়নে এ উদ্যোগ নিয়েছেন বলে জানান। এই ব্যবসায়ী দাবি করেন, স্বপ্নে তাকে ঈশ্বর আদেশ করেছেন খ্রিস্টান সমাজের জন্য কিছু একটা করতে। আর তাই তিনি এখন গড়ে তুলছেন এশিয়ার সবচেয়ে উঁচু খ্রিশ্চিয়ান প্রতীক।

তবে নির্মাণ কাজ যখন শুরু করেন, তখন তিনি বিষয়টি গোপন রেখেছিলেন। এমনকি যারা এটা নির্মাণ করছিল সেই রাজমিস্ত্রিদের কাছেও বিসয়টি খোলাসা করেননি। কিন্তু যখন এর কাঠামো স্পষ্ট হয়ে উঠতে থাকে তখন নির্মাণ কাজে নিয়োজিত ২০ জন মুসলিম কর্মস্থল ত্যাগ করে। তবে একজন রয়ে যায়। মোহাম্মদ আলী নামের ওই কর্মীর মতে, এটা হচ্চে ‘খোদার কাজ’। ক্রুশের কাজ শেষ করার জন্য তিনি বলা যায় স্থিরপ্রতীজ্ঞ। তাই প্রতিদিন ১৪ ঘণ্টা করে সপ্তাহের সাতদিনই কাজ করছেন। তার পরিবারের জন্য পারভেজ গিলের অবদানের কারণেই ক্রুশ নির্মাণে এই আত্মনিবেদন বলে জানান আলী।

ডন. কম জানায়, করাচির প্রায় ২ কোটি ১০ লাখ অধিবাসীর মধ্যে ১০ লাখ খ্রিস্টান। গিলের মতে তার নির্মিত ক্রুশটি হবে “ঈশ্বরের একটি প্রতীক এবং যারাই এটা চাক্ষুষ করবে তারাই থাকবে দুশ্চিন্তামুক্ত।”

ক্রুশটি হবে বুলেট-প্রুফ। এর নির্মাণের পেছনে গিলের আরও উদ্দেশ্য আছে। তিনি তা ব্যাখ্যা করে বলেন, “আমি খ্রিস্টানদের উদ্বুদ্ধ করতে চাই পাকিস্তানে থাকার ব্যাপারে এবং চাই তারা যেন তাদের সম্প্রদায়ের জন্য অবদান রাখে।”

সম্প্রতি ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে গিল বলেন, “যদি কেউ এই ক্রুশে আঘাত হানতে চায় সে সফল হবে না।” তিনি আরও জানান, টনকে টন লৌহ, ইস্পাত আর সিমেন্টে গড়া হচ্ছে এটি।  

প্রসঙ্গত, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশের গোরা কবরস্থান এলাকাটি করাচির দুর্বৃত্তদের আখরা বলা যায়। অসংখ্য পুরনো কবর ঘেরা ওই এলাকার ভবনগুলোর বাসিন্দারা অনেকেই অবৈধভাবে বসবাস করে। এলাকার লোকজন তাদের প্রতিদিনকার উচ্ছিষ্ট ময়লা-আবর্জনা সাধারণত সেখানেই ফেলে থাকে। পাকিস্তানে খ্রিস্টানরা অহরহ বৈরীতার মুখোমুখি হয়। ২০১৩ সালে এক গির্জায় আত্মঘাতী বোমা হামলায় ১০০ জন নিহত হয়।

নিউজবাংলাদেশ.কম/একে  

২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায়