artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৭:৪৮
পর্ব-২

মগের মুল্লুকে ‘মুক্ত নেট’

media

এখনও মূল্য সংযোজন পরিষেবার অফারসহ সকাল-বিকাল আপনার মোবাইলে টেক্সট মেসেজ পেয়ে যাচ্ছেন। তবে, অচিরেই বিষয়টি আমরা ভুলে যাব বা প্রাথমিকভাবে অনাকাঙ্ক্ষিত মেসেজ বা অফারের বিরক্তিমুক্তিতে খুশি হবো। এমনও হতে পারে, নতুন কোনো উপসর্গে বিরক্তিমুক্তির অবসরও পাব না। রাশিফল, ক্রিকেট স্কোর আপডেট থেকে শুরু করে শেয়ার মার্কেটের ব্রেকিংস, পরিবহন টিকিট, আবহাওয়ার আপডেট ইত্যাদির মেসেজের কথা ধরলেই সুবিধা হয় বুঝতে।

টেলি-নেটওয়ার্ক ও ইন্টারনেটসেবার ক্রমবর্ধমান পরিসর ও ব্যবসা অন্য যেকোনো দিনের তুলনায় আজ অন্তত ১০ ভাগ বড় আকারে জারি রয়েছে। কিন্তু মজা হচ্ছে, অচিরেই মূল্য-সংযোজন সেবাদানকারী কোম্পানি বিলুপ্ত হতে থাকবে। এসব কোম্পানি ভার্চুয়ালভাবে মৃত্যুর দিকে এগিয়ে যাবে, আর টেলি-নেটওয়ার্ক কোম্পানিগুলি এগুলোকে হত্যা করবে। এই কাজটি করতে তারা খুব সাধারণ একটি অস্ত্র ব্যবহার করলেই চলবে। নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে সেবাদানকারী কোম্পানির আয়ের ওপর ৮০% ট্যাক্সের শর্ত বসিয়েই এই কাজটি খুব সহজেই সম্পন্ন হবে।

নেটওয়ার্কের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে এই টেলি-কোম্পানিগুলো কন্টেন্ট তৈরি করে দানবীয় আকার নিতে সদা তৎপর হয়ে আছে। মূল্য সংযোজন বা ভ্যালু অ্যাডেড সেবাদানকারী কোম্পানির কন্টেন্টগুলো ডিজিটাল বাংলাদেশে টেলি-কোম্পানিগুলোর নেটওয়ার্কের হা-মুখো পাকস্থলির দিকে যাত্রা শুরু করে দিয়েছে।

এই প্রক্রিয়ায় টেলি-কোম্পানিগুলো সোনার ডিম তো খেয়েছেই, এমনকি স্বর্ণ-ডিম পাড়া ওই হাঁসগুলোও খেয়ে ফেলতে চাইছে। এখন, স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রক্ষায় সোচ্চার না হলে, ভবিষ্যতে স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রূপকথায় ঈশপের গল্পে আশ্রয় নেবে।

ফেসবুকের ইন্টারনেট ডট অরগ নামে অলাভজনক প্রকল্পকে আপাত শুভ উদ্যোগ হিসেবে চ্যারিটি মনে হতে পারে। অনেকটা মিশনারিদের ইংলিশ শিক্ষার ক্লাসের মতো। আর বাইবেলের ইংরেজিতে পোস্ট-কলোনিয়াল সময়েও বঙ্গসন্তানের ধর্ম যায় না। যাই হোক, টেলি-কোম্পানি রবির নেটওয়ার্কে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ফেসবুক বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার কথা বলে একটি ‘সেবা’ চালু করা হলো। এই 'সেবা' ক্ষুদ্র ঋণের সাফল্যের পর গরিবমুক্তির মতো করেই চ্যারিটি আকারে সবার জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দিয়ে যেতে থাকবে।

যেহেতু ফেসবুক একটা বিশেষ মৌলিক চাহিদা, তাই প্রাথমিকভাবে এদেশের সাধারণ ভোক্তার হজম হয়ে যাওয়ার পরও বিনামূল্যে ইন্টারনেট সুবিধায় ভাসতে থাকবেন। কারণ, শিশু শিক্ষা এবং স্বাস্থ্যের চাইতে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক আপনার কাছে কম গুরুত্বের নয়, তাই ইন্টারনেট ও ফোনে আপনার এখনো কেবল ফেসবুক হলেই চলে। তবে এর মাধ্যমে বিং পেলেও আপনি কিন্তু গুগল, ইয়াহু পাবেন না। কারণ মাইক্রোসফটের শেয়ার রয়েছে ফেসবুকে আর গুগুল মাইক্রোসফটের প্রতিযোগী। প্রথম আলো পাবেন, বিডি নিউজ পাবেন। সমকাল পাবেন না, বণিক বার্তা পাবেন না, এনটিভি পাবেন না, নিউজবাংলাদেশ.কম পাবেন না। বিক্রয় ডট.কম পেলেও সেলবাজার বা সহজ.কম বা এখনই.কম পাবেন না। "দরিদ্রদের জন্য ইন্টারনেট" স্লোগান নিয়ে বাজারে আসলেও মূলত এই প্রকল্প "তোমাকে গরিব রাখার পরিকল্পনায় ইন্টারনেট" হিসেবে জারি হতে যাচ্ছে।

আমাদের একবগ্গা, ‘জোর যার, মুল্লুক তার’ দেশে এই পরিষেবাটি দানব হয়ে উঠলেও তার মানবিক মুখোশ খসবে না সহজে। প্রথম আলো ও বিডি নিউজকে সঙ্গী করে ডিজিটাল সরকারের ছত্রছায়ায় ফেসবুকের সামাজিক ব্যবসার বিজ্ঞাপন শেষে টেলি-নেকওয়ার্ক কোম্পানিগুলোই মুনাফা করে যাবে। আর আমরা উন্মুক্ত ইন্টারনেট সুবিধা হারিয়ে ক্রমেই শর্তসাপেক্ষ ও সংরক্ষিত ইন্টারনেট দুনিয়ায় ঢুকে পড়তে থাকব। কোথাও রা'টি হবে না।

চলবে...

পূর্বের কিস্তির লিংক:

উন্মুক্ত ইন্টারনেটে কালো সূর্য হতে যাচ্ছে রবি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা