artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৭:৪৮
পর্ব-২

মগের মুল্লুকে ‘মুক্ত নেট’

media

এখনও মূল্য সংযোজন পরিষেবার অফারসহ সকাল-বিকাল আপনার মোবাইলে টেক্সট মেসেজ পেয়ে যাচ্ছেন। তবে, অচিরেই বিষয়টি আমরা ভুলে যাব বা প্রাথমিকভাবে অনাকাঙ্ক্ষিত মেসেজ বা অফারের বিরক্তিমুক্তিতে খুশি হবো। এমনও হতে পারে, নতুন কোনো উপসর্গে বিরক্তিমুক্তির অবসরও পাব না। রাশিফল, ক্রিকেট স্কোর আপডেট থেকে শুরু করে শেয়ার মার্কেটের ব্রেকিংস, পরিবহন টিকিট, আবহাওয়ার আপডেট ইত্যাদির মেসেজের কথা ধরলেই সুবিধা হয় বুঝতে।

টেলি-নেটওয়ার্ক ও ইন্টারনেটসেবার ক্রমবর্ধমান পরিসর ও ব্যবসা অন্য যেকোনো দিনের তুলনায় আজ অন্তত ১০ ভাগ বড় আকারে জারি রয়েছে। কিন্তু মজা হচ্ছে, অচিরেই মূল্য-সংযোজন সেবাদানকারী কোম্পানি বিলুপ্ত হতে থাকবে। এসব কোম্পানি ভার্চুয়ালভাবে মৃত্যুর দিকে এগিয়ে যাবে, আর টেলি-নেটওয়ার্ক কোম্পানিগুলি এগুলোকে হত্যা করবে। এই কাজটি করতে তারা খুব সাধারণ একটি অস্ত্র ব্যবহার করলেই চলবে। নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে সেবাদানকারী কোম্পানির আয়ের ওপর ৮০% ট্যাক্সের শর্ত বসিয়েই এই কাজটি খুব সহজেই সম্পন্ন হবে।

নেটওয়ার্কের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে এই টেলি-কোম্পানিগুলো কন্টেন্ট তৈরি করে দানবীয় আকার নিতে সদা তৎপর হয়ে আছে। মূল্য সংযোজন বা ভ্যালু অ্যাডেড সেবাদানকারী কোম্পানির কন্টেন্টগুলো ডিজিটাল বাংলাদেশে টেলি-কোম্পানিগুলোর নেটওয়ার্কের হা-মুখো পাকস্থলির দিকে যাত্রা শুরু করে দিয়েছে।

এই প্রক্রিয়ায় টেলি-কোম্পানিগুলো সোনার ডিম তো খেয়েছেই, এমনকি স্বর্ণ-ডিম পাড়া ওই হাঁসগুলোও খেয়ে ফেলতে চাইছে। এখন, স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রক্ষায় সোচ্চার না হলে, ভবিষ্যতে স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রূপকথায় ঈশপের গল্পে আশ্রয় নেবে।

ফেসবুকের ইন্টারনেট ডট অরগ নামে অলাভজনক প্রকল্পকে আপাত শুভ উদ্যোগ হিসেবে চ্যারিটি মনে হতে পারে। অনেকটা মিশনারিদের ইংলিশ শিক্ষার ক্লাসের মতো। আর বাইবেলের ইংরেজিতে পোস্ট-কলোনিয়াল সময়েও বঙ্গসন্তানের ধর্ম যায় না। যাই হোক, টেলি-কোম্পানি রবির নেটওয়ার্কে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ফেসবুক বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার কথা বলে একটি ‘সেবা’ চালু করা হলো। এই 'সেবা' ক্ষুদ্র ঋণের সাফল্যের পর গরিবমুক্তির মতো করেই চ্যারিটি আকারে সবার জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দিয়ে যেতে থাকবে।

যেহেতু ফেসবুক একটা বিশেষ মৌলিক চাহিদা, তাই প্রাথমিকভাবে এদেশের সাধারণ ভোক্তার হজম হয়ে যাওয়ার পরও বিনামূল্যে ইন্টারনেট সুবিধায় ভাসতে থাকবেন। কারণ, শিশু শিক্ষা এবং স্বাস্থ্যের চাইতে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক আপনার কাছে কম গুরুত্বের নয়, তাই ইন্টারনেট ও ফোনে আপনার এখনো কেবল ফেসবুক হলেই চলে। তবে এর মাধ্যমে বিং পেলেও আপনি কিন্তু গুগল, ইয়াহু পাবেন না। কারণ মাইক্রোসফটের শেয়ার রয়েছে ফেসবুকে আর গুগুল মাইক্রোসফটের প্রতিযোগী। প্রথম আলো পাবেন, বিডি নিউজ পাবেন। সমকাল পাবেন না, বণিক বার্তা পাবেন না, এনটিভি পাবেন না, নিউজবাংলাদেশ.কম পাবেন না। বিক্রয় ডট.কম পেলেও সেলবাজার বা সহজ.কম বা এখনই.কম পাবেন না। "দরিদ্রদের জন্য ইন্টারনেট" স্লোগান নিয়ে বাজারে আসলেও মূলত এই প্রকল্প "তোমাকে গরিব রাখার পরিকল্পনায় ইন্টারনেট" হিসেবে জারি হতে যাচ্ছে।

আমাদের একবগ্গা, ‘জোর যার, মুল্লুক তার’ দেশে এই পরিষেবাটি দানব হয়ে উঠলেও তার মানবিক মুখোশ খসবে না সহজে। প্রথম আলো ও বিডি নিউজকে সঙ্গী করে ডিজিটাল সরকারের ছত্রছায়ায় ফেসবুকের সামাজিক ব্যবসার বিজ্ঞাপন শেষে টেলি-নেকওয়ার্ক কোম্পানিগুলোই মুনাফা করে যাবে। আর আমরা উন্মুক্ত ইন্টারনেট সুবিধা হারিয়ে ক্রমেই শর্তসাপেক্ষ ও সংরক্ষিত ইন্টারনেট দুনিয়ায় ঢুকে পড়তে থাকব। কোথাও রা'টি হবে না।

চলবে...

পূর্বের কিস্তির লিংক:

উন্মুক্ত ইন্টারনেটে কালো সূর্য হতে যাচ্ছে রবি

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব