artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০৫   |  ২৯,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ২২, ২০১৫ ৭:৪৮
পর্ব-২

মগের মুল্লুকে ‘মুক্ত নেট’

media

এখনও মূল্য সংযোজন পরিষেবার অফারসহ সকাল-বিকাল আপনার মোবাইলে টেক্সট মেসেজ পেয়ে যাচ্ছেন। তবে, অচিরেই বিষয়টি আমরা ভুলে যাব বা প্রাথমিকভাবে অনাকাঙ্ক্ষিত মেসেজ বা অফারের বিরক্তিমুক্তিতে খুশি হবো। এমনও হতে পারে, নতুন কোনো উপসর্গে বিরক্তিমুক্তির অবসরও পাব না। রাশিফল, ক্রিকেট স্কোর আপডেট থেকে শুরু করে শেয়ার মার্কেটের ব্রেকিংস, পরিবহন টিকিট, আবহাওয়ার আপডেট ইত্যাদির মেসেজের কথা ধরলেই সুবিধা হয় বুঝতে।

টেলি-নেটওয়ার্ক ও ইন্টারনেটসেবার ক্রমবর্ধমান পরিসর ও ব্যবসা অন্য যেকোনো দিনের তুলনায় আজ অন্তত ১০ ভাগ বড় আকারে জারি রয়েছে। কিন্তু মজা হচ্ছে, অচিরেই মূল্য-সংযোজন সেবাদানকারী কোম্পানি বিলুপ্ত হতে থাকবে। এসব কোম্পানি ভার্চুয়ালভাবে মৃত্যুর দিকে এগিয়ে যাবে, আর টেলি-নেটওয়ার্ক কোম্পানিগুলি এগুলোকে হত্যা করবে। এই কাজটি করতে তারা খুব সাধারণ একটি অস্ত্র ব্যবহার করলেই চলবে। নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে সেবাদানকারী কোম্পানির আয়ের ওপর ৮০% ট্যাক্সের শর্ত বসিয়েই এই কাজটি খুব সহজেই সম্পন্ন হবে।

নেটওয়ার্কের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে এই টেলি-কোম্পানিগুলো কন্টেন্ট তৈরি করে দানবীয় আকার নিতে সদা তৎপর হয়ে আছে। মূল্য সংযোজন বা ভ্যালু অ্যাডেড সেবাদানকারী কোম্পানির কন্টেন্টগুলো ডিজিটাল বাংলাদেশে টেলি-কোম্পানিগুলোর নেটওয়ার্কের হা-মুখো পাকস্থলির দিকে যাত্রা শুরু করে দিয়েছে।

এই প্রক্রিয়ায় টেলি-কোম্পানিগুলো সোনার ডিম তো খেয়েছেই, এমনকি স্বর্ণ-ডিম পাড়া ওই হাঁসগুলোও খেয়ে ফেলতে চাইছে। এখন, স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রক্ষায় সোচ্চার না হলে, ভবিষ্যতে স্বর্ণ-ডিম পাড়া হাঁসটি রূপকথায় ঈশপের গল্পে আশ্রয় নেবে।

ফেসবুকের ইন্টারনেট ডট অরগ নামে অলাভজনক প্রকল্পকে আপাত শুভ উদ্যোগ হিসেবে চ্যারিটি মনে হতে পারে। অনেকটা মিশনারিদের ইংলিশ শিক্ষার ক্লাসের মতো। আর বাইবেলের ইংরেজিতে পোস্ট-কলোনিয়াল সময়েও বঙ্গসন্তানের ধর্ম যায় না। যাই হোক, টেলি-কোম্পানি রবির নেটওয়ার্কে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ফেসবুক বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার কথা বলে একটি ‘সেবা’ চালু করা হলো। এই 'সেবা' ক্ষুদ্র ঋণের সাফল্যের পর গরিবমুক্তির মতো করেই চ্যারিটি আকারে সবার জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দিয়ে যেতে থাকবে।

যেহেতু ফেসবুক একটা বিশেষ মৌলিক চাহিদা, তাই প্রাথমিকভাবে এদেশের সাধারণ ভোক্তার হজম হয়ে যাওয়ার পরও বিনামূল্যে ইন্টারনেট সুবিধায় ভাসতে থাকবেন। কারণ, শিশু শিক্ষা এবং স্বাস্থ্যের চাইতে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক আপনার কাছে কম গুরুত্বের নয়, তাই ইন্টারনেট ও ফোনে আপনার এখনো কেবল ফেসবুক হলেই চলে। তবে এর মাধ্যমে বিং পেলেও আপনি কিন্তু গুগল, ইয়াহু পাবেন না। কারণ মাইক্রোসফটের শেয়ার রয়েছে ফেসবুকে আর গুগুল মাইক্রোসফটের প্রতিযোগী। প্রথম আলো পাবেন, বিডি নিউজ পাবেন। সমকাল পাবেন না, বণিক বার্তা পাবেন না, এনটিভি পাবেন না, নিউজবাংলাদেশ.কম পাবেন না। বিক্রয় ডট.কম পেলেও সেলবাজার বা সহজ.কম বা এখনই.কম পাবেন না। "দরিদ্রদের জন্য ইন্টারনেট" স্লোগান নিয়ে বাজারে আসলেও মূলত এই প্রকল্প "তোমাকে গরিব রাখার পরিকল্পনায় ইন্টারনেট" হিসেবে জারি হতে যাচ্ছে।

আমাদের একবগ্গা, ‘জোর যার, মুল্লুক তার’ দেশে এই পরিষেবাটি দানব হয়ে উঠলেও তার মানবিক মুখোশ খসবে না সহজে। প্রথম আলো ও বিডি নিউজকে সঙ্গী করে ডিজিটাল সরকারের ছত্রছায়ায় ফেসবুকের সামাজিক ব্যবসার বিজ্ঞাপন শেষে টেলি-নেকওয়ার্ক কোম্পানিগুলোই মুনাফা করে যাবে। আর আমরা উন্মুক্ত ইন্টারনেট সুবিধা হারিয়ে ক্রমেই শর্তসাপেক্ষ ও সংরক্ষিত ইন্টারনেট দুনিয়ায় ঢুকে পড়তে থাকব। কোথাও রা'টি হবে না।

চলবে...

পূর্বের কিস্তির লিংক:

উন্মুক্ত ইন্টারনেটে কালো সূর্য হতে যাচ্ছে রবি

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল