artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৭:২২

আনসারউল্লাহ নিষিদ্ধের প্রক্রিয়া শুরু

media

ঢাকা: সম্প্রতি ব্লগার হত্যাকাণ্ডসহ আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততা থাকায় আনসারউল্লাহ বাংলা টিম নামের ইসলামী জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ করার কার্যক্রম শুরু হয়েছে। কিছুদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে সংগঠনটির সকল কার্যক্রম নিষিদ্ধ করা হবে।

শুক্রবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বরাত দিয়ে বিবিসি বাংলা এমনটাই দাবি করে। তাদের দাবি, মন্ত্রী জানিয়েছেন, পুলিশের সুপারিশের ভিত্তিতে তারা আনসারউল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। এ লক্ষ্যে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

আনসারুউল্লাহ বাংলা টিমের সক্রিয় তৎপরতা চোখে না পড়লেও সরকার সংগঠনটিকে নিষিদ্ধ করতে এত দীর্ঘ সময় নিল কেনো?

এ প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, “পুলিশ সংগঠনটির প্রধানসহ প্রায় সবাইকে গ্রেফতার করতে সক্ষম হয়। এ কারণে সরকারের ধারণা ছিল সংগঠনটিকে নির্মূল করা গেছে। কিন্তু এখন ফেসবুক ইন্টারনেটে সংগঠনটির নানা তৎপরতা দেখে সরকার এটিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।”

এদিকে পুলিশ বলছে, সাম্প্রতিক মাসগুলোতে কয়েকজন ব্লগারকে হত্যার ঘটনার সঙ্গে এই সংগঠনটির সম্পৃক্ততার ব্যপারে তাদের কাছে তথ্যপ্রমাণ রয়েছে। আর সেকারণেই এ সংগঠনকে নিষিদ্ধ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। আনসারউল্লাহ বাংলা টিমের সম্পর্ক আছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠনগুলোর এই সংগঠনটির সঙ্গে আল কায়েদা সহ বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সম্পর্ক আছে বলে সন্দেহ করে পুলিশ।

এর আগে আনসারউল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করার জন্য গত সপ্তাহেই পুলিশের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হয়।

পুলিশের ধারণা, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা ২০০৮ সাল পর্যন্ত জামিয়াতুল মুসলেমিন নামক একটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের হয়ে কাজ করত।

বাংলাদেশে ২০০৯ সাল থেকে আনসারুল্লাহ বাংলা টিম নামে দলটি নতুন করে সংগঠিত হয়। এরপর বিভিন্ন সময় গোপনে সদস্য সংগ্রহ এবং তাদের প্রশিক্ষণ দেবার কাজ চালিয়ে গেছে তারা।

বিভিন্ন সময় পুলিশের অভিযানে অস্ত্র, জঙ্গি প্রশিক্ষণে ব্যবহার করা সরঞ্জামাদি এবং বিভিন্ন ধরনের প্রকাশনাও উদ্ধার করেছে পুলিশ।

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/কেজেএইচ

শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী ব্যালটে ভোট চায় বিএনপি রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কারখানার মালিকের মৃত্যু মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস মৌলভীবাজারে যুবককে কুপিয়ে হত্যা সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক আর নেই আবরার হত্যার চার্জ গঠন শুনানি ৩০ জানুয়ারি তাবিথের প্রচারণায় হামলা চীনের ভাইরাস ঠেকাতে শাহজালালে সর্বোচ্চ সতর্কতা শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ সবাই নিহত: প্রেসিডেন্ট অভিশংসনের মামলায় ট্রাম্পের খালাস দাবি রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত সমুদ্র পথে মালয়েশিয়াগামী ২৩ রোহিঙ্গা উদ্ধার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৩ দফা রকেট হামলা রাজধানীতে পুলিশের মারধরের শিকার দুই সাংবাদিক মেয়েকে হত্যার দায়ে বাবা গ্রেপ্তার রোহিঙ্গা সমস্যা সমাধানে আমরা সহায়তা দিতে প্রস্তুত: জাপানের রাষ্ট্রদূত চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ