artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৪:৪৭   |  ৫,কার্তিক ১৪২৬
শুক্রবার, মে ২২, ২০১৫ ৭:২২

আনসারউল্লাহ নিষিদ্ধের প্রক্রিয়া শুরু

media

ঢাকা: সম্প্রতি ব্লগার হত্যাকাণ্ডসহ আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততা থাকায় আনসারউল্লাহ বাংলা টিম নামের ইসলামী জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ করার কার্যক্রম শুরু হয়েছে। কিছুদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে সংগঠনটির সকল কার্যক্রম নিষিদ্ধ করা হবে।

শুক্রবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বরাত দিয়ে বিবিসি বাংলা এমনটাই দাবি করে। তাদের দাবি, মন্ত্রী জানিয়েছেন, পুলিশের সুপারিশের ভিত্তিতে তারা আনসারউল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। এ লক্ষ্যে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

আনসারুউল্লাহ বাংলা টিমের সক্রিয় তৎপরতা চোখে না পড়লেও সরকার সংগঠনটিকে নিষিদ্ধ করতে এত দীর্ঘ সময় নিল কেনো?

এ প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, “পুলিশ সংগঠনটির প্রধানসহ প্রায় সবাইকে গ্রেফতার করতে সক্ষম হয়। এ কারণে সরকারের ধারণা ছিল সংগঠনটিকে নির্মূল করা গেছে। কিন্তু এখন ফেসবুক ইন্টারনেটে সংগঠনটির নানা তৎপরতা দেখে সরকার এটিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।”

এদিকে পুলিশ বলছে, সাম্প্রতিক মাসগুলোতে কয়েকজন ব্লগারকে হত্যার ঘটনার সঙ্গে এই সংগঠনটির সম্পৃক্ততার ব্যপারে তাদের কাছে তথ্যপ্রমাণ রয়েছে। আর সেকারণেই এ সংগঠনকে নিষিদ্ধ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। আনসারউল্লাহ বাংলা টিমের সম্পর্ক আছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠনগুলোর এই সংগঠনটির সঙ্গে আল কায়েদা সহ বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সম্পর্ক আছে বলে সন্দেহ করে পুলিশ।

এর আগে আনসারউল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করার জন্য গত সপ্তাহেই পুলিশের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হয়।

পুলিশের ধারণা, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা ২০০৮ সাল পর্যন্ত জামিয়াতুল মুসলেমিন নামক একটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের হয়ে কাজ করত।

বাংলাদেশে ২০০৯ সাল থেকে আনসারুল্লাহ বাংলা টিম নামে দলটি নতুন করে সংগঠিত হয়। এরপর বিভিন্ন সময় গোপনে সদস্য সংগ্রহ এবং তাদের প্রশিক্ষণ দেবার কাজ চালিয়ে গেছে তারা।

বিভিন্ন সময় পুলিশের অভিযানে অস্ত্র, জঙ্গি প্রশিক্ষণে ব্যবহার করা সরঞ্জামাদি এবং বিভিন্ন ধরনের প্রকাশনাও উদ্ধার করেছে পুলিশ।

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/কেজেএইচ

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার