artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৫:৪৭

ব্লগার হত্যাকাণ্ড: রুশদিসহ ১৫০ লেখকের নিন্দা

media

বিশ্বের ১৫০ জনের বেশি লেখক বাংলাদেশে তিনজন ব্লগার হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছেন। দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত একটি খোলাচিঠিতে সালমান রুশদি ও মার্গারেট অ্যাটউডসহ অন্যান্য লেখকরা স্বাক্ষর করেছেন।

ওই চিঠিতে চলতি বছরের গত তিন মাসের মধ্য সংগঠিত এসব হত্যাকাণ্ডের মতো ঘটনা যেন আর না ঘটে, এ ব্যাপারে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া, এসব ঘটনায় দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করারও অনুরোধ জানানো হয় চিঠিতে।

আজ শুক্রবার গার্ডিয়ানে প্রকাশিত ও চিঠিতে ব্লগার ও বিজ্ঞান বিষয়ক লেখক অনন্ত বিজয় দাস, অভিজিৎ রায় ও ওয়াশিকুর রহমানের হত্যাকাণ্ডের কথা উল্লেখ করা হয়। বেশ কয়েকটি আক্রমণের ঘটলেও এর জন্য কাউকে গ্রেপ্তার করতে না পারায় গার্ডিয়ানের চিঠিতে স্বাক্ষর করা লেখকেরা শোক ও উদ্বেগ জানিয়েছেন।

ওই চিঠিতে জানানো হয়, এই তিন ব্লগারসহ ২০১৩ সাল থেকে বাংলাদেশে শান্তিপূর্ণভাবে মত প্রকাশকারী লেখক ও সাংবাদিকদের প্রতি এমন সহিংসতার ঘটনায় তাঁরা উদ্বিগ্ন।

মত প্রকাশের স্বাধীনতা বাংলাদেশের অন্যতম মৌলিক অধিকার ও মানবাধিকার বলে উল্লেখ করে এই লেখকেরা নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এসব হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ব্যক্তিদের খুঁজে বের করে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বিচারের ব্যবস্থা করতে দাবি জানিয়েছেন।  

চিঠিতে স্বাক্ষরকারী মধ্যে আরও আছেন ম্যান-বুকার পুরস্কার বিজয়ী লেখক ইয়ান মার্টেল এবং আইরিশ লেখক কোলম টবিন, ভারতীয় লেখক অমিতাভ ঘোষ, পেন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট জন র‍্যালস্টন সউলসহ আরও বিভিন্ন দেশের লেখকরা।

লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন’ বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে এই খোলা চিঠি পাঠানোর উদ্যোগ নেয়।

গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে ইয়ান মার্টেল বলেছেন, “বাংলাদেশে ব্লগারদের হত্যার ঘটনা এমন ভয়ংকর ধরণের অপরাধ যে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে কিছু একটা করতেই হবে।”

ইয়ান মার্টেল বলেন, কোন পশ্চিমা দেশের সরকারের চাইতে তাদের এই চিঠি দিয়ে বাংলাদেশ সরকারকে অনেক বেশি প্রভাবিত করা যাবে বলে মনে করেন তিনি। কারণ অন্য দেশের সরকারের তরফ থেকে এধরণের আবেদন, নিবেদন বা চিঠিকে রাজনীতিকরা আর খুব বেশি গুরুত্ব দেন না। সে তুলনায় তাদের চিঠি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অনেক বেশি বিক্ষুব্ধ করবে বলে মনে করেন তিনি।


দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত খোলাচিঠির লিংক। 

নিউজবাংলাদেশ.কম/এসজে   

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব