artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৪:৪৩

পিকাসোর ‘স্তন’ আর প্রদর্শিত হবে না!

media

স্প্যানিশ চিত্রশিল্পী পাবলো পিকাসো'র আঁকা বিশ্বখ্যাত চিত্রকর্ম ‘স্তন’ আর প্রদর্শিত হবে না। নগ্নতার অভিযোগ তুলে চিত্রকর্মটি আর কোনদিনই প্রদর্শন না করার সিদ্ধান্ত নিয়েছে সয়ং এর ক্রেতা।
কাতারের সাবেক প্রধানমন্ত্রী হামাদ বিন জাসিম বিন যাবের আল তানি, ১৮০ মিলিয়ন ডলারে চিত্রকর্মটি কিনে নেন। এখন পর্যন্ত এটিই পিকাসোর সবচেয়ে দামি চিত্রকর্মের মর্যাদা পেয়েছে। কিন্তু সেটি আর প্রদর্শিত হবে না বলে জানিয়েছেন তিনি। খবর ডেইলিমেল।
সোমবার নিউ ইয়র্ক থেকে রেকর্ড পরিমান অর্থের বিনিময়ে চিত্রকর্মটি কিনেছিলেন কাতারের সাবেক প্রধানমন্ত্রী হামাদ। এরপর, তিনিই নগ্নতার অভিযোগ তোলেন। কারন ছবিতে নারীদের উন্মুক্ত বক্ষ দেখা যাচ্ছে। তিনি জানান কাতারের আইন এই ধরনের চিত্রকর্ম প্রদর্শন সমর্থন করে না, তাই এটি আর প্রদর্শিত করা হবে না কোথাও। চিত্রকর্মটি কাতারের বাইরে অন্যকোন দেশে হামাদ-এর বাসায় রাখা হবে বলে জানা গেছে।


১৯৫৪ থেকে ১৯৫৫ সালের মধ্যে "স্তন" ছবিটি এঁকেছিলেন পিকাসো। ছবিটি বিখ্যাত হওার আরও একটি কারন হল,  তিনি এটি এঁকেছিলেন সম্পূর্ণ নতুন পদ্ধতি ব্যাবহার করে, যা পিকাসোর অন্যতম সেরা কাজ বলে বিবেচিত হয়। সব মিলিয়ে ছবিটি চিত্রবোদ্ধাদের কাছে সবসময় আলোচিত ছিল।
তবে অনেকে প্রশ্ন তুলেছেন, হামাদ বিন জাসিম বিন যাবের আল তানি যদি নগ্নতার অভিযোগই তুলবেন। তাহলে তিনি কেন এটি এত দাম দিয়ে কিনলেন?     

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এসজে   

শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী ব্যালটে ভোট চায় বিএনপি রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কারখানার মালিকের মৃত্যু মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস মৌলভীবাজারে যুবককে কুপিয়ে হত্যা সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক আর নেই আবরার হত্যার চার্জ গঠন শুনানি ৩০ জানুয়ারি তাবিথের প্রচারণায় হামলা চীনের ভাইরাস ঠেকাতে শাহজালালে সর্বোচ্চ সতর্কতা শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ সবাই নিহত: প্রেসিডেন্ট অভিশংসনের মামলায় ট্রাম্পের খালাস দাবি রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত সমুদ্র পথে মালয়েশিয়াগামী ২৩ রোহিঙ্গা উদ্ধার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৩ দফা রকেট হামলা রাজধানীতে পুলিশের মারধরের শিকার দুই সাংবাদিক মেয়েকে হত্যার দায়ে বাবা গ্রেপ্তার রোহিঙ্গা সমস্যা সমাধানে আমরা সহায়তা দিতে প্রস্তুত: জাপানের রাষ্ট্রদূত চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ