artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৩:০০

‘মোদিকে ধন্যবাদ তবে ফারাক্কা যেন এক নম্বর ইস্যু হয়’

media

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে সাবেক রাষ্ট্রপতি প্রফেসর ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, মোদির এবারের বাংলাদেশ সফরে ফারাক্কা যেন এক নম্বর ইস্যু হয়।

শুক্রবার দুপরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বদরুদ্দোজা বলেন, “ছিটমহলের যে সমস্যার সমাধান সম্প্রতি হলো এটিকে কিছু মানুষের সংখ্যার হিসেবে ফেললে চলবে না। ভাবতে হবে, কতগুলো মানুষের দীর্ঘদিনের যন্ত্রণার অবসান হলো। মোদিকে এজন্য ধন্যবাদ জানাই, তবে এবারে মোদির বাংলাদেশ সফরে ফারাক্কার পানি ইস্যু যেন এক নম্বর ইস্যু হয়।”

সব দেশের সাথে ভালো সম্পর্ক চাই জানিয়ে তিনি বলেন, “ভারতসহ সব দেশের সাথেই আমরা সুসম্পর্ক চাই। কিন্তু সে সম্পর্ক যেন মাথানত করার না হয়। সরকার জোয়ার-ভাটা বুঝতে পারছে না। আজকে যারা রাজনীতিতে আছে তারাও বুঝতে পারছে না। কিন্তু ইতিহাস সাক্ষ্য দেয়, কেউ টেকেনি।”

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদের উদ্দেশে তিনি বলেন, “৫ জানুয়ারির চেয়ে ভয়াবহ নির্বাচন করে, দাঁত বের করে হাসতে হাসতে তিনি বলেন, ‘কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু হয়েছে।’ তার মতো শিক্ষিত লোকজন এ ধরনের কথা বলে বলেই দেশের অবস্থা আজ কোথায় গিয়ে দাঁড়িয়েছে তা আপনারা বুঝছেন।”

সাগরে ভাসমানদের ব্যাপারে তিনি বলেন, “নেপাল সরকার যথেষ্ট সহযোগিতা করেছে। কিন্তু সাগরে যে দশ হাজার মানুষ ভাসছে তাদের ব্যাপারে সরকার কী করছে? তাদেরকে উদ্ধার করতে সরকার কি একটি উড়োজাহাজ পাঠিয়েছে? এ অবস্থায় ভাসানী থাকলে তিনি একটি উড়োজাহাজের দাবি করে বলতেন, আমাকে ওখানে পাঠানোর ব্যবস্থা করো।”

সাগরে যা হচ্ছে তা আমাদের জন্য লজ্জার মন্তব্য করে বদরুদ্দোজা বলেন, “অনেকে বলতে পারেন তারা রোহিঙ্গা। কিন্তু তারা কি মানুষ না? জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ক্যাম্বোডিয়া, ইন্দোনেশিয়া সাহায্য করতে পারে অথচ আমরা কী করলাম?”

ভাসানী অনুসারী পরিষদের নির্বাহী চেয়ারম্যান ড. জসিম উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার, সাংবাদিক আমানুল্লাহ কবির প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা