artk
শুক্রবার, মে ২২, ২০১৫ ৮:৫৭

পঞ্চগড়ে ৮ ঘন্টা পর অবরোধ প্রত্যাহার শ্রমিকদের

media

পঞ্চগড়: প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেয়ার এক ঘন্টা পরে আবারও দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে রাত ৯টা পর্যন্ত পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে পঞ্চগড়ের পরিবহন শ্রমিকরা। পরে বিকেলে বিশেষ আদালতের মাধ্যমে আট জন শ্রমিকের মধ্যে পাঁচ জন চালকের জামিন মঞ্জুর হলে তারা রাত ৯টায় অবরোধ তুলে নেয়। তবে বাকি শ্রমিকদের জামিন দেওয়া না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকা হবে বলে হুঁশিযারি দিয়েছে শ্রমিকরা।

পরিবহন শ্রমিকরা জানায়, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবরোধের পর বৃহস্পতিবার দুপুরে প্রশাসনের আশ্বাস পেয়ে তারা অবরোধ তুলে নেয়। কিন্তু কোনও শ্রমিকের জামিন না হওয়ায় তারা এক ঘন্টা পরে আবার মহাসড়ক অবরোধ করে।

প্রসঙ্গত, মঙ্গলবার গভীর রাতে পঞ্চগড়ে ভারতীয় বাইসাইকেলের যন্ত্রাংশ বাংলবান্ধা স্থলবন্দর পথে পাচারে সহযোগিতার অভিযোগে আট জন ট্রাক চালকসহ হেলপারকে আটক করে থানায় সোপর্দ করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করে বিজিবি। বৃহস্পতিবার দুপুরে তাদের পঞ্চগড় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কৃষ্ণ কান্ত রায় তাদের জামিন আবেদন না-মঞ্জুর করে আদেশ দেন। এর পর পরই পরিবহন শ্রমিকেরা মহাসড়কে আড়াআড়িভাবে যানবাহন রেখে মহাসড়ক অবরোধ করে রাখে। অবরোধের কবলে পড়ে দূর থেকে জেলা শহরে আসা শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ে। মহাসড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে। এ পরিস্থিতিতে পুনরায় বিশেষ আদালতের মাধ্যমে পরিবহন শ্রমিক ড্রাইভার মাজেদুল ইসলাম, বকুল ইসলাম, আব্দুস সালাম, আপেল মাহমুদ ও সফিকে জামিনে মুক্তি দেওয়া হয়। কিন্তু আসিব, ধনু ও রজবসহ অপর তিন জন শ্রমিকের জামিন না-মঞ্জুর করা হয়। পাঁচ জন পরিবহন শ্রমিকের জামিন মঞ্জুর করা এবং বাকি তিন জনের শিগগিরই জামিনের আশ্বাসে পরিবহন শ্রমিকরা রাত ৯টায় অবরোধ তুলে নেয়।

শ্রমিক নেতা আমিনুর ইসলাম বলেন, যারা অবৈধভাবে ভারতীয় পণ্য বাংলাদেশে পাচার করছিল ওই সিএন্ডএফ ব্যবসায়ী, কাস্টমস কর্মকর্তাসহ দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কিন্তু নিরীহ পরিবহন শ্রমিকদের অযথা হয়রানি করা হচ্ছে। আগামী রোববারের মধ্যে বাকি শ্রমিকদের জামিন দেয়া না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকা হবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রায় ৫৭ লাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি চক্র প্রায় দুই কোটি টাকা মূল্যের ভারতীয় বাই-সাইকেলের যন্ত্রাংশ বাংলাদেশে পাচার করছিল। অবৈধভাবে ভারতীয় পণ্য পাচারে সহযোগিতা করায় ও বৈধ কাগজ দেখাতে না পারায় বিজিবি পাঁচটি ট্রাক এবং ট্রাকের চালক ও হেলপারসহ আট জনকে আটক করে।

নিউজবাংলাদেশ.কম/এলআর/এফই

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ