artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০৮   |  ২৯,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মে ২২, ২০১৫ ৮:৫৭

পঞ্চগড়ে ৮ ঘন্টা পর অবরোধ প্রত্যাহার শ্রমিকদের

media

পঞ্চগড়: প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেয়ার এক ঘন্টা পরে আবারও দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে রাত ৯টা পর্যন্ত পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে পঞ্চগড়ের পরিবহন শ্রমিকরা। পরে বিকেলে বিশেষ আদালতের মাধ্যমে আট জন শ্রমিকের মধ্যে পাঁচ জন চালকের জামিন মঞ্জুর হলে তারা রাত ৯টায় অবরোধ তুলে নেয়। তবে বাকি শ্রমিকদের জামিন দেওয়া না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকা হবে বলে হুঁশিযারি দিয়েছে শ্রমিকরা।

পরিবহন শ্রমিকরা জানায়, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবরোধের পর বৃহস্পতিবার দুপুরে প্রশাসনের আশ্বাস পেয়ে তারা অবরোধ তুলে নেয়। কিন্তু কোনও শ্রমিকের জামিন না হওয়ায় তারা এক ঘন্টা পরে আবার মহাসড়ক অবরোধ করে।

প্রসঙ্গত, মঙ্গলবার গভীর রাতে পঞ্চগড়ে ভারতীয় বাইসাইকেলের যন্ত্রাংশ বাংলবান্ধা স্থলবন্দর পথে পাচারে সহযোগিতার অভিযোগে আট জন ট্রাক চালকসহ হেলপারকে আটক করে থানায় সোপর্দ করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করে বিজিবি। বৃহস্পতিবার দুপুরে তাদের পঞ্চগড় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কৃষ্ণ কান্ত রায় তাদের জামিন আবেদন না-মঞ্জুর করে আদেশ দেন। এর পর পরই পরিবহন শ্রমিকেরা মহাসড়কে আড়াআড়িভাবে যানবাহন রেখে মহাসড়ক অবরোধ করে রাখে। অবরোধের কবলে পড়ে দূর থেকে জেলা শহরে আসা শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ে। মহাসড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে। এ পরিস্থিতিতে পুনরায় বিশেষ আদালতের মাধ্যমে পরিবহন শ্রমিক ড্রাইভার মাজেদুল ইসলাম, বকুল ইসলাম, আব্দুস সালাম, আপেল মাহমুদ ও সফিকে জামিনে মুক্তি দেওয়া হয়। কিন্তু আসিব, ধনু ও রজবসহ অপর তিন জন শ্রমিকের জামিন না-মঞ্জুর করা হয়। পাঁচ জন পরিবহন শ্রমিকের জামিন মঞ্জুর করা এবং বাকি তিন জনের শিগগিরই জামিনের আশ্বাসে পরিবহন শ্রমিকরা রাত ৯টায় অবরোধ তুলে নেয়।

শ্রমিক নেতা আমিনুর ইসলাম বলেন, যারা অবৈধভাবে ভারতীয় পণ্য বাংলাদেশে পাচার করছিল ওই সিএন্ডএফ ব্যবসায়ী, কাস্টমস কর্মকর্তাসহ দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কিন্তু নিরীহ পরিবহন শ্রমিকদের অযথা হয়রানি করা হচ্ছে। আগামী রোববারের মধ্যে বাকি শ্রমিকদের জামিন দেয়া না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকা হবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রায় ৫৭ লাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি চক্র প্রায় দুই কোটি টাকা মূল্যের ভারতীয় বাই-সাইকেলের যন্ত্রাংশ বাংলাদেশে পাচার করছিল। অবৈধভাবে ভারতীয় পণ্য পাচারে সহযোগিতা করায় ও বৈধ কাগজ দেখাতে না পারায় বিজিবি পাঁচটি ট্রাক এবং ট্রাকের চালক ও হেলপারসহ আট জনকে আটক করে।

নিউজবাংলাদেশ.কম/এলআর/এফই

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল