artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ১০:২৩

পাবনার ক্রিকেটার বাদশা এখন রিকসাচালক!

media

ঢাকা: বাংলাদেশ ক্রিকেটের বর্তমান পারফরমেন্সে আমরা খুব খুশি। কিছুদিন আগে ভারত মউকা মউকা করায় আমরা আবেগে আপ্লুত হই, রাগে ফেটে পড়ি। আমাদের ক্রিকেটকে নিয়ে আমরা গর্ব করি, ভালবাসি। ক্রিকেট থেকে কাঁড়ি কাঁড়ি অর্থ আয় করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়েছে হাজারো ক্রিকেট ফ্যানপেইজ।

ক্রিকেট খেলোয়াড় বা আইডল একজনের কিছু তথ্য জানতে পেরে রীতিমত বিস্মিত হলাম! নিচে যার ছবি দেখছেন, তার নাম বাদশাহ। বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট বোর্ড-এর এই খেলোয়াড় বাদশা এখন রিকশা চালান।

বাদশা একসময় পাবনা ডিভিশন টিমের ক্যাপ্টেন আর দেশ কাঁপানো ওপেনার। কিন্তু তিনিই এখন রিকশা ড্রাইভার। কোনো এক সময় জাতীয় টেস্ট দলে ডাক পেয়ে ছিলেন বাদশাহ। তিনি রাজশাহী ডিভিশন ক্রিকেট টিমের উইকেট কিপার ছিলেন। সবাই তার ব্যাটিং স্টাইলের প্রশংসা করতেন। কিন্তু তার ভাগ্যে যেন এসব সইছিল না। পাবনা জেলার সাবেক এই ক্রিকেটার মো. বাদশার পরের জীবন কাহিনী সত্যিই নির্মম।

সৎ এবং সদা হাস্যোজ্জ্বল এই মানুষটি এখন পথে পথে ঘুরছেন। হাসিমুখটি দেখে কেউ কি বুঝবেন তার বুকের ভেতর চলছে কেমন দহন?

বাদশার বাড়ি পাবনা জেলার নয়নামতি এলাকায়। পড়াশোনা রাজানগর মজুমদার হাইস্কুলে। স্কুলে পড়ার সময় অসাধারণ ক্রিকেট খেলতেন তিনি। এরপর পাবনা ও পরবর্তী সময়ে রাজশাহীর হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। ছিলেন দাপুটে ওপেনার ও উইকেটরক্ষকও। পরে স্টুডেন্ট ভিসায় লন্ডন গিয়ে এমবিএ করেন তিনি। একসময় বেশ কিছু অর্থ-সম্পত্তিও হয় তার। কিন্তু যাকে ভালোবেসে বিয়ে করেছিলেন, সেই স্ত্রীর নির্মম প্রতারণা শিকার হন বাদশা। স্ত্রী সহায়-সম্পত্তি বাগিয়ে নিয়ে একমসয় সুযোহ বুঝে তাকে ছেড়ে চলে যান ।

স্ত্রী ও কষ্টার্জিত ধন-সম্পত্তি হারিয়ে ক্রিকেটার বাদশা মানসিক ভারসাম্যও হারিয়েছেন কিছুটা। বছর দেড়েক আগে তাকে পাবনার বিভিন্ন মসজিদে জুমার নামাজ শেষে ভিক্ষা করতেও দেখা যেতো।

সম্প্রতি এই ক্রিকেটারকে রাজধানীর উত্তরায় রিকশা চালাতে দেখা গেছে। একজন তরুণ তার এই দৃশ্যের ভিডিও ধারণ করেন। সেটা ছড়িয়ে দেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ভিডিওতে দেখা যায় শুদ্ধ উচ্চারণে ব্রিটিশদের মতো ইংরেজি বলছেন বাদশা। তবে তাকে দেখলেই বোঝা যায় কিছুটা মানসিক ভারসাম্যহীন তিনি।

এ বিষয়ে রাজানগর মজুমদার হাইস্কুলে তার সহপাঠী মনজুরুল ইসলাম বলেন, ‘বাদশা ভাইকে দেখে সত্যিই খুব খারাপ লেগেছে। আমরা একই স্কুলে পড়তাম। উনি আমার এক ব্যাচ সিনিয়র ছিলেন। আমরা একই সঙ্গে ক্রিকেট খেলতাম। দুর্দান্ত খেলতেন তিনি। স্কুলজীবন শেষে আমি পড়তে বগুড়া চলে যাই। এরপর ভাইয়ের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। মাঝেমধ্যে এলাকায় এলে কথা হতো। কিন্তু উনি বিদেশ যাওয়ার পর আর যোগাযোগ হয়নি। হঠাৎ গতকাল ফেসবুকে ওনার এই করুণ পরিস্থিতি দেখলাম।’


নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা