artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০২   |  ২৯,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:৪১

নিত্যপণ্যের বাজারদর স্বাভাবিক, বাড়ছে পেঁয়াজ রসুনের দাম

media

ঢাকা: এক বছরে চাল, আটা ও তেলের মূল্য তুলনামূলক হারে হ্রাস পেলেও নিত্যপণ্যের মধ্যে পেঁয়াজ, রসুন, ডাল ও মশলা জাতিয় পণ্যের বাজারদর বৃদ্ধি পেয়েছে। রাজধানীর কয়েকটি নিত্যপণ্যের বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। দোকানিদের মতে গত বছরের তুলনায় এ বছর জাতীয় বাজেটকে কেন্দ্র করে বাজারে তেমন কোনো পণ্যের দর বৃদ্ধি পায়নি। অন্যদিকে রমাজানকে সামনে রেখে বাড়েনি ইফতারি তৈরির বিভিন্ন উপকরণের দাম। তবে ক্রেতারা বলছেন রমজান ও বাজেটকে কেন্দ্র করে বাজারে চাল, তেল ও গুড়া দুধের দর বৃদ্ধি না হলেও অন্যান্য পণ্যের দর বৃদ্ধি পেয়েছে।  

এদিকে বর্ষা মৌসুমের সবজি বাজারে আসায় কমতে শুরু করেছে সবজির বাজারদর। বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা এবং ধুন্দুল, বেগুন, পটল, বরবটি, ঝিঙ্গা প্রতি কেজি ৪০ টাকা। এছাড়া প্রতিটি চাল কুমড়া, কাঁচা মিষ্টি কুমড়া, লাউ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অন্যদিকে ডেরসের কেজি ২৫ টাকা, টমেটো ৩০ টাকা, কচুরমুখী ৬০ টাকা, লতি ৩০ টাকা, শসা ৩০ টাকা, লাল শাক ১০ টাকা আটি, পুঁইশাক কেজি ২০ টাকা, প্রতি হালি লেবু ২০ টাকা, প্রতি একশ গ্রাম বিলেতি ধনিয়া পাতা ২০ টাকায় বিক্রি হচ্ছে।    

পেঁয়াজের বাজার: রাজধানীর অধিকাংশ নিত্যপণ্য বাজারে প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০টাকা থেকে ৪৫ টাকায়। যা দুই সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। আর দেশি পেঁয়াজের প্রতি কেজি বিক্রি হচ্ছে মানভেদে ৪০ থেকে ৪৮ টাকা। এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহে বাড়ছে পেঁয়াজের বাজারদর।

অন্যদিকে বাজারে ডাল এবং রসুনের মূল্য টানা দ্বিতীয় সপ্তাহের মতো বেড়েছে।

রসুনের বাজার: প্রতিকেজি আমদানিকৃত মানভেদে রসুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। গত সপ্তাহে পণ্যটি বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকায়। আর গতমাসে একই সময়ে আমদানি রসুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। গেল বছর বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকা করে। শতাংশ হিসেবে রসুনের এক মাসের ব্যবধানে দাম বৃদ্ধি পেয়েছে ২৬ দশমিক ৬৭ শতাংশ। আর এক বছরে বেড়েছে ৩১ দশমিক ০৩ শতাংশ।

ডালের বাজার: তুরস্ক, কানাডা থেকে আমদানিকৃত মাঝারি মানের প্রতি কেজি মসুর ডাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। দেশি মসুর ডাল প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকা, এক সপ্তাহ আছে দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর নেপালি ডালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়ে ১১৫ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এ ডালের দাম ছিল ১১০ টাকা থেকে ১২০ টাকা।

চালের বাজার: নাজির, মিনিকেট-সাধারণ মানের প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪৬ টাকায়। দুই সপ্তাহে আগে বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৪৮ টাকায়। বাজারে উত্তম মানের চাল বিক্রি হচ্ছে ৪৬ টাকা থেকে ৫২ টাকায়, সাধারণ মানের পাইজাম বা লতা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৬ টাকা থেকে ৪২ টাকায়, মোটা চাল স্বার্ণা বা চায়না ইরি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৪ টাকায়।

চিনির বাজার: প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪২ টাকা।

সয়াবিন তেল: বোতল সয়াবিন তেল প্রতি পাঁচ লিটার ৪৫০ টাকা থেকে ৪৮০ টাকা, এক লিটার ৯৩ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। পাম অয়েল লুজ প্রতি লিটার ৫৮ টাকা থেকে ৬০ টাকা, সুপার পাম অয়েল ৬২ টাকা থেকে ৬৪ টাকা।

ছোলা ও আদা: আদা মানভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৪০ টাকায়, এছাড়া প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

অন্যান্য পণ্য: আটা-ময়দার বাজার ঘুরে দেখা যায়, খোলা আটার (সাদা) মূল্য প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকা, বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত আটার মূল্য প্রতি কেজি ৩৪ থেকে ৩৬ টাকা। খোলা ময়দা ৩৬ থেকে ৪০ টাকা, প্যাকেট ময়দা প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা।

মসলার বাজার ঘুরে দেখা যায়, শুকনা মরিচ প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, হলুদ প্রতি কেজি ১৪০ থেকে ১৯০ টাকা, আমদানিকৃত আদা প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকা, জিরা প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, ধনে প্রতি কেজি ১২০ থেকে ১৮০ টাকা, তেজপাতা প্রতি কেজি ১২০ থেকে ১৫০ টাকা।

মাছ ও মাংস: মাছ ও মাংসের বাজারে প্রতি কেজি রুই মাছ ২০০ থেকে ৩০০ টাকা, ইলিশ প্রতি কেজি ৭০০ থেকে এক হাজার, গরু মাংস প্রতি কেজি ৩৪০ থেকে ৩৭০ টাকা, খাসি ৪৫০ থেকে ৫৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৫৫ থেকে ১৬০ টাকা প্রতি কেজি। দেশি মুরগি প্রতি কেজি ৩০০ থেকে ৩২৫ টাকা।

প্যাকেটজাত গুঁড়া দুধের দাম এক কেজি ওজনের ডানো ৬৮০ টাকা, ডিপ্লোমা (নিউজিল্যান্ড) ৬৪০ টাকা, ফ্রেশ ৫১০ টাকা ও মার্কস ৫১০ টাকা।

এছাড়া ফার্মের মুরগির ডিম প্রতি হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এএইচকে

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল