artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১২:০২   |  ২৯,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:৪১

নিত্যপণ্যের বাজারদর স্বাভাবিক, বাড়ছে পেঁয়াজ রসুনের দাম

media

ঢাকা: এক বছরে চাল, আটা ও তেলের মূল্য তুলনামূলক হারে হ্রাস পেলেও নিত্যপণ্যের মধ্যে পেঁয়াজ, রসুন, ডাল ও মশলা জাতিয় পণ্যের বাজারদর বৃদ্ধি পেয়েছে। রাজধানীর কয়েকটি নিত্যপণ্যের বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। দোকানিদের মতে গত বছরের তুলনায় এ বছর জাতীয় বাজেটকে কেন্দ্র করে বাজারে তেমন কোনো পণ্যের দর বৃদ্ধি পায়নি। অন্যদিকে রমাজানকে সামনে রেখে বাড়েনি ইফতারি তৈরির বিভিন্ন উপকরণের দাম। তবে ক্রেতারা বলছেন রমজান ও বাজেটকে কেন্দ্র করে বাজারে চাল, তেল ও গুড়া দুধের দর বৃদ্ধি না হলেও অন্যান্য পণ্যের দর বৃদ্ধি পেয়েছে।  

এদিকে বর্ষা মৌসুমের সবজি বাজারে আসায় কমতে শুরু করেছে সবজির বাজারদর। বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা এবং ধুন্দুল, বেগুন, পটল, বরবটি, ঝিঙ্গা প্রতি কেজি ৪০ টাকা। এছাড়া প্রতিটি চাল কুমড়া, কাঁচা মিষ্টি কুমড়া, লাউ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অন্যদিকে ডেরসের কেজি ২৫ টাকা, টমেটো ৩০ টাকা, কচুরমুখী ৬০ টাকা, লতি ৩০ টাকা, শসা ৩০ টাকা, লাল শাক ১০ টাকা আটি, পুঁইশাক কেজি ২০ টাকা, প্রতি হালি লেবু ২০ টাকা, প্রতি একশ গ্রাম বিলেতি ধনিয়া পাতা ২০ টাকায় বিক্রি হচ্ছে।    

পেঁয়াজের বাজার: রাজধানীর অধিকাংশ নিত্যপণ্য বাজারে প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০টাকা থেকে ৪৫ টাকায়। যা দুই সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। আর দেশি পেঁয়াজের প্রতি কেজি বিক্রি হচ্ছে মানভেদে ৪০ থেকে ৪৮ টাকা। এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহে বাড়ছে পেঁয়াজের বাজারদর।

অন্যদিকে বাজারে ডাল এবং রসুনের মূল্য টানা দ্বিতীয় সপ্তাহের মতো বেড়েছে।

রসুনের বাজার: প্রতিকেজি আমদানিকৃত মানভেদে রসুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। গত সপ্তাহে পণ্যটি বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকায়। আর গতমাসে একই সময়ে আমদানি রসুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। গেল বছর বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকা করে। শতাংশ হিসেবে রসুনের এক মাসের ব্যবধানে দাম বৃদ্ধি পেয়েছে ২৬ দশমিক ৬৭ শতাংশ। আর এক বছরে বেড়েছে ৩১ দশমিক ০৩ শতাংশ।

ডালের বাজার: তুরস্ক, কানাডা থেকে আমদানিকৃত মাঝারি মানের প্রতি কেজি মসুর ডাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। দেশি মসুর ডাল প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকা, এক সপ্তাহ আছে দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর নেপালি ডালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়ে ১১৫ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এ ডালের দাম ছিল ১১০ টাকা থেকে ১২০ টাকা।

চালের বাজার: নাজির, মিনিকেট-সাধারণ মানের প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪৬ টাকায়। দুই সপ্তাহে আগে বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৪৮ টাকায়। বাজারে উত্তম মানের চাল বিক্রি হচ্ছে ৪৬ টাকা থেকে ৫২ টাকায়, সাধারণ মানের পাইজাম বা লতা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৬ টাকা থেকে ৪২ টাকায়, মোটা চাল স্বার্ণা বা চায়না ইরি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৪ টাকায়।

চিনির বাজার: প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪২ টাকা।

সয়াবিন তেল: বোতল সয়াবিন তেল প্রতি পাঁচ লিটার ৪৫০ টাকা থেকে ৪৮০ টাকা, এক লিটার ৯৩ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। পাম অয়েল লুজ প্রতি লিটার ৫৮ টাকা থেকে ৬০ টাকা, সুপার পাম অয়েল ৬২ টাকা থেকে ৬৪ টাকা।

ছোলা ও আদা: আদা মানভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৪০ টাকায়, এছাড়া প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

অন্যান্য পণ্য: আটা-ময়দার বাজার ঘুরে দেখা যায়, খোলা আটার (সাদা) মূল্য প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকা, বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত আটার মূল্য প্রতি কেজি ৩৪ থেকে ৩৬ টাকা। খোলা ময়দা ৩৬ থেকে ৪০ টাকা, প্যাকেট ময়দা প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা।

মসলার বাজার ঘুরে দেখা যায়, শুকনা মরিচ প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, হলুদ প্রতি কেজি ১৪০ থেকে ১৯০ টাকা, আমদানিকৃত আদা প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকা, জিরা প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, ধনে প্রতি কেজি ১২০ থেকে ১৮০ টাকা, তেজপাতা প্রতি কেজি ১২০ থেকে ১৫০ টাকা।

মাছ ও মাংস: মাছ ও মাংসের বাজারে প্রতি কেজি রুই মাছ ২০০ থেকে ৩০০ টাকা, ইলিশ প্রতি কেজি ৭০০ থেকে এক হাজার, গরু মাংস প্রতি কেজি ৩৪০ থেকে ৩৭০ টাকা, খাসি ৪৫০ থেকে ৫৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৫৫ থেকে ১৬০ টাকা প্রতি কেজি। দেশি মুরগি প্রতি কেজি ৩০০ থেকে ৩২৫ টাকা।

প্যাকেটজাত গুঁড়া দুধের দাম এক কেজি ওজনের ডানো ৬৮০ টাকা, ডিপ্লোমা (নিউজিল্যান্ড) ৬৪০ টাকা, ফ্রেশ ৫১০ টাকা ও মার্কস ৫১০ টাকা।

এছাড়া ফার্মের মুরগির ডিম প্রতি হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এএইচকে

হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন