artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:৪১

নিত্যপণ্যের বাজারদর স্বাভাবিক, বাড়ছে পেঁয়াজ রসুনের দাম

media

ঢাকা: এক বছরে চাল, আটা ও তেলের মূল্য তুলনামূলক হারে হ্রাস পেলেও নিত্যপণ্যের মধ্যে পেঁয়াজ, রসুন, ডাল ও মশলা জাতিয় পণ্যের বাজারদর বৃদ্ধি পেয়েছে। রাজধানীর কয়েকটি নিত্যপণ্যের বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। দোকানিদের মতে গত বছরের তুলনায় এ বছর জাতীয় বাজেটকে কেন্দ্র করে বাজারে তেমন কোনো পণ্যের দর বৃদ্ধি পায়নি। অন্যদিকে রমাজানকে সামনে রেখে বাড়েনি ইফতারি তৈরির বিভিন্ন উপকরণের দাম। তবে ক্রেতারা বলছেন রমজান ও বাজেটকে কেন্দ্র করে বাজারে চাল, তেল ও গুড়া দুধের দর বৃদ্ধি না হলেও অন্যান্য পণ্যের দর বৃদ্ধি পেয়েছে।  

এদিকে বর্ষা মৌসুমের সবজি বাজারে আসায় কমতে শুরু করেছে সবজির বাজারদর। বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা এবং ধুন্দুল, বেগুন, পটল, বরবটি, ঝিঙ্গা প্রতি কেজি ৪০ টাকা। এছাড়া প্রতিটি চাল কুমড়া, কাঁচা মিষ্টি কুমড়া, লাউ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অন্যদিকে ডেরসের কেজি ২৫ টাকা, টমেটো ৩০ টাকা, কচুরমুখী ৬০ টাকা, লতি ৩০ টাকা, শসা ৩০ টাকা, লাল শাক ১০ টাকা আটি, পুঁইশাক কেজি ২০ টাকা, প্রতি হালি লেবু ২০ টাকা, প্রতি একশ গ্রাম বিলেতি ধনিয়া পাতা ২০ টাকায় বিক্রি হচ্ছে।    

পেঁয়াজের বাজার: রাজধানীর অধিকাংশ নিত্যপণ্য বাজারে প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০টাকা থেকে ৪৫ টাকায়। যা দুই সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৩৫ টাকা। আর দেশি পেঁয়াজের প্রতি কেজি বিক্রি হচ্ছে মানভেদে ৪০ থেকে ৪৮ টাকা। এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহে বাড়ছে পেঁয়াজের বাজারদর।

অন্যদিকে বাজারে ডাল এবং রসুনের মূল্য টানা দ্বিতীয় সপ্তাহের মতো বেড়েছে।

রসুনের বাজার: প্রতিকেজি আমদানিকৃত মানভেদে রসুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। গত সপ্তাহে পণ্যটি বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকায়। আর গতমাসে একই সময়ে আমদানি রসুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। গেল বছর বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকা করে। শতাংশ হিসেবে রসুনের এক মাসের ব্যবধানে দাম বৃদ্ধি পেয়েছে ২৬ দশমিক ৬৭ শতাংশ। আর এক বছরে বেড়েছে ৩১ দশমিক ০৩ শতাংশ।

ডালের বাজার: তুরস্ক, কানাডা থেকে আমদানিকৃত মাঝারি মানের প্রতি কেজি মসুর ডাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। দেশি মসুর ডাল প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকা, এক সপ্তাহ আছে দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর নেপালি ডালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়ে ১১৫ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এ ডালের দাম ছিল ১১০ টাকা থেকে ১২০ টাকা।

চালের বাজার: নাজির, মিনিকেট-সাধারণ মানের প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪৬ টাকায়। দুই সপ্তাহে আগে বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৪৮ টাকায়। বাজারে উত্তম মানের চাল বিক্রি হচ্ছে ৪৬ টাকা থেকে ৫২ টাকায়, সাধারণ মানের পাইজাম বা লতা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৬ টাকা থেকে ৪২ টাকায়, মোটা চাল স্বার্ণা বা চায়না ইরি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৪ টাকায়।

চিনির বাজার: প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৩৮ টাকা থেকে ৪২ টাকা।

সয়াবিন তেল: বোতল সয়াবিন তেল প্রতি পাঁচ লিটার ৪৫০ টাকা থেকে ৪৮০ টাকা, এক লিটার ৯৩ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। পাম অয়েল লুজ প্রতি লিটার ৫৮ টাকা থেকে ৬০ টাকা, সুপার পাম অয়েল ৬২ টাকা থেকে ৬৪ টাকা।

ছোলা ও আদা: আদা মানভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৪০ টাকায়, এছাড়া প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

অন্যান্য পণ্য: আটা-ময়দার বাজার ঘুরে দেখা যায়, খোলা আটার (সাদা) মূল্য প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকা, বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত আটার মূল্য প্রতি কেজি ৩৪ থেকে ৩৬ টাকা। খোলা ময়দা ৩৬ থেকে ৪০ টাকা, প্যাকেট ময়দা প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা।

মসলার বাজার ঘুরে দেখা যায়, শুকনা মরিচ প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, হলুদ প্রতি কেজি ১৪০ থেকে ১৯০ টাকা, আমদানিকৃত আদা প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকা, জিরা প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, ধনে প্রতি কেজি ১২০ থেকে ১৮০ টাকা, তেজপাতা প্রতি কেজি ১২০ থেকে ১৫০ টাকা।

মাছ ও মাংস: মাছ ও মাংসের বাজারে প্রতি কেজি রুই মাছ ২০০ থেকে ৩০০ টাকা, ইলিশ প্রতি কেজি ৭০০ থেকে এক হাজার, গরু মাংস প্রতি কেজি ৩৪০ থেকে ৩৭০ টাকা, খাসি ৪৫০ থেকে ৫৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৫৫ থেকে ১৬০ টাকা প্রতি কেজি। দেশি মুরগি প্রতি কেজি ৩০০ থেকে ৩২৫ টাকা।

প্যাকেটজাত গুঁড়া দুধের দাম এক কেজি ওজনের ডানো ৬৮০ টাকা, ডিপ্লোমা (নিউজিল্যান্ড) ৬৪০ টাকা, ফ্রেশ ৫১০ টাকা ও মার্কস ৫১০ টাকা।

এছাড়া ফার্মের মুরগির ডিম প্রতি হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এএইচকে

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব