artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:২৮

অবৈধ অভিবাসী: অন্যের ওপর দোষ চাপাতে তৎপর কয়েকটি দেশ

media

ভূমধ্যসাগর পারি দিয়ে আসা অবৈধ অভিবাসীদের নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে মতভেদ ও একে অন্যের ওপর দোষ চাপাতে তৎপর বলে দেখা গেছে। বিশেষ করে এই আঞ্চলিক জোটভুক্ত কয়েকটি দেশ সাগরপথে আসা অবৈধ অভিবাসী গ্রহণের কোটার প্রস্তাব নাকচ করে অন্যদের দোষারোপ করে এড়িয়ে যাওয়ার ঘটনায় বিষয়টি প্রকাশ্য হয়ে পড়ে।
 
ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতারা গতকাল বুধবার এসব অভিযোগ করেছেন। অন্যদিকে মঙ্গলবার ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি বলেছেন, অভিবাসী ও শরণার্থীবিষয়ক অনেক প্রস্তাব জোটে গৃহীত হলেও তা বাস্তবায়নে কিছু সদস্যরাষ্ট্র ‘গড়িমসির’ করছে। এ সময় তিনি মার্চে সাগরে ডুবে যাওয়া ৬০০ অভিবাসীর লাশ তুলে আনার ঘোষণা দেন।

ইউরোপীয় পার্লামেন্টের বৃহত্তম দল রক্ষণশীল ইউরোপিয়ান পিপলস পার্টির নেতা জার্মানির মানফ্রেড ওয়েবার বলেন, ‘সদস্যরাষ্ট্ররাই কি না, ইউরোপের উদ্যোগের পক্ষে যাচ্ছে না। কিন্তু কমিশন যে ভালো উদ্যোগ নিয়েছে, তার প্রতি আমাদের সমর্থন থাকবে।’

ইউরোপীয় পার্লামেন্টে প্রধান দলগুলোর সদস্যরা এ বিষয়ে গত সপ্তাহে দেওয়া ইউরোপীয় কমিশনের প্রস্তাব সমর্থন করেছেন। এতে বলা হয়েছে ইতালি, গ্রিস ও মাল্টার মতো একেবারে সামনে থাকা দেশগুলোর অভিবাসীর বোঝা যেন জোটের অন্য সদস্যরাও ভাগ করে নেয়।

গত কয়েক দিনে এ ধরনের প্রস্তাব থেকে দূরে সরে যাওয়ায় ফ্রান্স ও স্পেন বিশেষ রকম সমালোচনার মুখে পড়েছে। যুক্তরাজ্যসহ জোটের আটটি দেশ এ ধরনের কোটার বিরোধী।

ইইউর পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের যৌথ বৈঠকে অভিবাসনপ্রার্থীদের মৃত্যু রুখতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের নীতিগত সিদ্ধান্ত হয়। এর মধ্যে পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ছাড়াও পরিকল্পিতভাবে অভিবাসীদের পুনর্বাসনে ইউরোপজুড়ে পাঁচ হাজার স্থান নির্ধারণের সিদ্ধান্ত হয়। গত বছর যাঁরা অবৈধভাবে ইউরোপে গেছেন, তাঁদের মধ্যে পাঁচ হাজার মানুষকে থাকতে দেওয়ার প্রস্তাব গৃহীত হয়।

ইইউর পরিসংখ্যান দপ্তর থেকে জানানো হয়েছে, গত বছর ইউরোপে ৬ লাখ ২৭ হাজার মানুষ রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছিলেন। ২০১৩ সালের তুলনায় এ সংখ্যা ৪৪ শতাংশ বেশি। কিন্তু ব্রাসেলসে গত সপ্তাহে ইউরোপীয় কমিশনের অভিবাসী সমস্যা-সংক্রান্ত সর্বশেষ বৈঠকে ৪০ হাজার অভিবাসীকে ইইউভুক্ত ২৮টি দেশে জনসংখ্যার তারতম্য অনুযায়ী বণ্টনের যে সিদ্ধান্ত গৃহীত হয়, তা মানতে রাজি হচ্ছে না প্রায় ১২টি দেশ।

এই অভিবাসী বণ্টন বিষয়ে ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে জার্মানি সর্বোচ্চ পাঁচ হাজার অভিবাসী নেওয়ার অঙ্গীকার করেছে। দক্ষিণ ইউরোপের ভূমধ্যসাগরের উপকূলীয় দুই দেশ গ্রিস ও ইতালিতে সাম্প্রতিক বছরগুলোতে সাগর পাড়ি দিয়ে আসা আশ্রয়প্রার্থীদের চাপ কমানোর জন্যই এই সিদ্ধান্ত।

ইইউভুক্ত কয়েকটি দেশের ‘অসহযোগিতামূলক’ মনোভাবের বিরুদ্ধে ইউরোপের মানবাধিকার ও অভিবাসীবিষয়ক সংগঠনগুলো তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

ভূমধ্যসাগরে গত মাসে ডুবে মরা ৬০০-এর বেশি আশ্রয়প্রার্থীর লাশ সাগরের তলা থেকে তুলে আনার ঘোষণা দিয়েছে ইতালির সরকার। দেশটির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি মঙ্গলবার এই ঘোষণা দিয়ে বলেছেন, বিশ্বকে তিনি জানাতে চান, এ ঘটনা আর চলতে দেওয়া যায় না।
মাত্তিও রেনজি বলেছেন, ভূমধ্যসাগরে ডুবে যাওয়া ৬০০ অভিবাসীর লাশ উত্তোলন এবং দ্বীপ দেশ মাল্টায় শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করতে দেড় থেকে দুই কোটি ডলার খরচ হবে। এই খরচ ইইউ বহন না করলে ইতালি তা বহন করবে।

গত ১৮ এপ্রিল ভূমধ্যসাগরে লিবিয়ার উপকূলে প্রায় ৮০০ আশ্রয়প্রার্থীবোঝাই একটি নৌযান ডুবে যায়। তখন মাত্র ২৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়।

নিউজবাংলাদেশ.কম/এসজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ