artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:০৯

কাতারে বাংলাদেশি ছাত্র তামিমের কৃতিত্ব

media

মধ্যপ্রাচ্যের প্রভাশালী দেশ কাতারের একমাত্র জাতীয় ও সরকারি বিশ্ববিদ্যালয় কাতার বিশ্ববিদ্যালয়ের ৩৮তম সমাবর্তনে স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশি ছাত্র তামীম রায়হান। গত ২০ মে বুধবার দুপুরে অনুষ্ঠিত কাতার জাতীয় কনভেনশন সেন্টারে এক জমকালো অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি আমির শেখ আব্দুল্লাহ বিন হামাদ আলথানি।

এসময় দাওয়া ও সাংবাদিকতা বিষয়ে বাংলাদেশি তামীম রায়হানসহ পুরো বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ নম্বর পাওয়া ৩৩ জন মেধাবী ছাত্রের হাতে তিনি স্বর্ণপদক তুলে দেন। কাতারের প্রধানমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাছের বিন খলিফা আলথানি এবং মন্ত্রী পরিষদের অন্যান্য সদস্যবর্গ এসময় উপস্থিত ছিলেন।

তামিম তার নিজের মেজর সাবজেক্টে (দাওয়া অ্যান্ড মাস মিডিয়িা) প্রথম স্থান অর্জন করে বাংলাদেশের মর্যাদা অনেক উপরে নিয়ে গেছেন বলে জানান কাতার প্রবাসী বাংলাদেশিরা।

কাতার বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর শেখ আব্দুল্লাহ আল মিসনাদ এবং অন্যান্য বিভাগের ডিন ও শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উদ্বোধনী বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট শিক্ষার্থীদের সবাইকে অভিনন্দন এবং তাদের কর্মময় উজ্জ্বল ভবিষ্যত প্রার্থনা করেন।

তিনি বলেন, “আমার হাতে গত ১২ বছরে যে প্রায় বিশ হাজার ছাত্র-ছাত্রী তাদের সনদপত্র পেয়েছেন, তাদের নিয়ে আমি ভীষণ গর্ববোধ করি।”

কাতারের সবগুলো পত্রিকা ও টিভি চ্যানেলে অনুষ্ঠানের ব্যাপক প্রচার করা হয়। দেশটির অন্যতম প্রভাবশালী পত্রিকা পেনিনসুলার প্রথম পাতায় স্থান পায় বাংলাদেশি এ ছাত্রের ছবি। তামিমের পিতা ডা. গোলাম হোসেন, সৌদিআরবের মদীনায় কর্মরত চিকিৎসক। মা আমেনা আফরোজ, চারভাই এক বোনের মধ্যে দ্বিতীয় তামিম।

প্রসঙ্গত, এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়টির ছয়টি কলেজ থেকে ৩০০ জন অনার্স, ৭৯ জন মাস্টার্স এবং একজন ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। এ ৩০০ জনের মধ্যে মোট ৭জন বাংলাদেশি ছাত্র রয়েছেন। আলাদা অনুষ্ঠানে আয়োজিত সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি লাভ করেছেন আরও এক হাজার ৪১ জন ছাত্রী।

নিউজবাংলাদেশ.কম/একে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ