artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০১   |  ২৯,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:০৮

১৫ বছর পার করেছে আইএসডি

media

ঢাকা: ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) পার করেছে প্রতিষ্ঠার ১৫ বছর। এ ১৫ বছরে তাদের শিক্ষা কার্যক্রম, অর্জন ও বিভিন্ন দিক তুলে ধরে সংবাদ সম্মেলন করে স্কুল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত আইএসডি ক্যাম্পাসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৯৯ সালের আগস্ট থেকে বাংলাদেশে ক্যাম্পাস স্থাপন করার মাধ্যমে আইএসডি তাদের কার্যক্রম শুরু করে। প্রাথমিক অবস্থায় নার্সারি থেকে গ্রেড ৫ পর্যন্ত শিক্ষার্থীদের জন্য তাদের দ্বার উন্মুক্ত ছিলো। পরে ধীরে ধীরে স্কুলটি গ্রেড ১০ পর্যন্ত উন্নীত হয়। এছাড়া এ স্কুলে রয়েছে বিভিন্ন ডিপ্লোমা কোর্সও।
 
কার্যক্রম শুরুর পর থেকেই আইএসডি তিনি প্রোগ্রাম পরিচালনার জন্য আন্তর্জাতিক ব্যাকালরেট সংস্থার অনুমোদন পায়। পরবর্তীতে স্কুলটি কাউন্সিল অফ ইন্টারন্যাশনাল স্কুলস (সিআইএস) ও নিউ ইংল্যান্ড অ্যাসোসিয়েশন অব স্কুল অ্যান্ড কলেজ (এনইএএসসি) থেকেও অনুমোদিত হয়।
 
আন্তর্জাতিকমানের ইংরেজি মাধ্যমে এ স্কুলটিতে ইন্টারন্যাশনাল ব্যাকালরেট (আইবি) পদ্ধতিতে পাঠদান করা হয়। যা বিশ্বে উন্নত একটি শিক্ষামাধ্যম হিসেবে পরিচিত। এ পদ্ধতিতে শিক্ষার্থীরা যেকোনো বিভাগ থেকেই তার পছন্দের বিষয় নিয়ে শিক্ষালাভ করতে পারে।
 
সংবাদ সম্মেলনে স্কুলটির কার্যক্রম নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। স্কুলটির সিইও ক্রেইগ সেলমন তার বক্তব্যে বলেন, “এটি কেবল একটি স্কুলই না, এটি একটি পরিবারও। আমরা শিক্ষার্থীদেরকে আনন্দের মধ্য দিয়ে পড়াই। শিক্ষাকে এমনভাবে উপস্থাপন করি, যাতে করে শিক্ষার্থীরা কখনোই এটাকে ভীতির কারণ হিসেবে না দেখে। প্রত্যেক শিক্ষার্থীর মেধা ও চাহিদা বুঝে তাদেরকে ভিন্ন ভাবে শিক্ষাদান করা হয়। ফলে কেউ পিছিয়ে থাকে না।”
 
শিক্ষার্থীদের পক্ষ থেকে দিয়া চৌধুরী তার বক্তব্যেও একই কথা তুলে ধরেন। তিনি বলেন, “অনেকের ধারণা ইংলিশ মিডিয়াম স্কুল বলে এখানে বাংলাকে গুরুত্ব দেয়া হয় না। আসলে বিষয়টা ভুল। এখানে একটা বাংলা ভাষা বিষয়ক ক্লাব আছে। দেশের ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর মধ্যে বাংলা বিষয়ক প্রতিযোগিতা করে আমাদের এ স্কুল রানার আপের যোগ্যতা অর্জন করেছে।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আইএসডির হেড অব সেকেন্ডারি কিম গ্রিন, হেড অব প্রাইমারি চন্দ্রা রোজেন্ট্রেটার, ডেপুটি হেড অব প্রাইমারি ফারহানা বারী প্রমুখ।
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এমএম

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল