artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:০৮

১৫ বছর পার করেছে আইএসডি

media

ঢাকা: ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) পার করেছে প্রতিষ্ঠার ১৫ বছর। এ ১৫ বছরে তাদের শিক্ষা কার্যক্রম, অর্জন ও বিভিন্ন দিক তুলে ধরে সংবাদ সম্মেলন করে স্কুল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত আইএসডি ক্যাম্পাসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৯৯ সালের আগস্ট থেকে বাংলাদেশে ক্যাম্পাস স্থাপন করার মাধ্যমে আইএসডি তাদের কার্যক্রম শুরু করে। প্রাথমিক অবস্থায় নার্সারি থেকে গ্রেড ৫ পর্যন্ত শিক্ষার্থীদের জন্য তাদের দ্বার উন্মুক্ত ছিলো। পরে ধীরে ধীরে স্কুলটি গ্রেড ১০ পর্যন্ত উন্নীত হয়। এছাড়া এ স্কুলে রয়েছে বিভিন্ন ডিপ্লোমা কোর্সও।
 
কার্যক্রম শুরুর পর থেকেই আইএসডি তিনি প্রোগ্রাম পরিচালনার জন্য আন্তর্জাতিক ব্যাকালরেট সংস্থার অনুমোদন পায়। পরবর্তীতে স্কুলটি কাউন্সিল অফ ইন্টারন্যাশনাল স্কুলস (সিআইএস) ও নিউ ইংল্যান্ড অ্যাসোসিয়েশন অব স্কুল অ্যান্ড কলেজ (এনইএএসসি) থেকেও অনুমোদিত হয়।
 
আন্তর্জাতিকমানের ইংরেজি মাধ্যমে এ স্কুলটিতে ইন্টারন্যাশনাল ব্যাকালরেট (আইবি) পদ্ধতিতে পাঠদান করা হয়। যা বিশ্বে উন্নত একটি শিক্ষামাধ্যম হিসেবে পরিচিত। এ পদ্ধতিতে শিক্ষার্থীরা যেকোনো বিভাগ থেকেই তার পছন্দের বিষয় নিয়ে শিক্ষালাভ করতে পারে।
 
সংবাদ সম্মেলনে স্কুলটির কার্যক্রম নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। স্কুলটির সিইও ক্রেইগ সেলমন তার বক্তব্যে বলেন, “এটি কেবল একটি স্কুলই না, এটি একটি পরিবারও। আমরা শিক্ষার্থীদেরকে আনন্দের মধ্য দিয়ে পড়াই। শিক্ষাকে এমনভাবে উপস্থাপন করি, যাতে করে শিক্ষার্থীরা কখনোই এটাকে ভীতির কারণ হিসেবে না দেখে। প্রত্যেক শিক্ষার্থীর মেধা ও চাহিদা বুঝে তাদেরকে ভিন্ন ভাবে শিক্ষাদান করা হয়। ফলে কেউ পিছিয়ে থাকে না।”
 
শিক্ষার্থীদের পক্ষ থেকে দিয়া চৌধুরী তার বক্তব্যেও একই কথা তুলে ধরেন। তিনি বলেন, “অনেকের ধারণা ইংলিশ মিডিয়াম স্কুল বলে এখানে বাংলাকে গুরুত্ব দেয়া হয় না। আসলে বিষয়টা ভুল। এখানে একটা বাংলা ভাষা বিষয়ক ক্লাব আছে। দেশের ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর মধ্যে বাংলা বিষয়ক প্রতিযোগিতা করে আমাদের এ স্কুল রানার আপের যোগ্যতা অর্জন করেছে।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আইএসডির হেড অব সেকেন্ডারি কিম গ্রিন, হেড অব প্রাইমারি চন্দ্রা রোজেন্ট্রেটার, ডেপুটি হেড অব প্রাইমারি ফারহানা বারী প্রমুখ।
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এমএম

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ