artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৯:০১

তামিলদের সঙ্গে সমঝোতা প্রতিষ্ঠায় নীতি বদলের ইঙ্গিত শ্রীলঙ্কার

media

সংখ্যালঘু তামিল জনগোষ্ঠীর সঙ্গে সমঝোতা প্রতিষ্ঠায় নীতি বদলের ইঙ্গিত দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তামিল টাইগার বাহিনীকে (এলটিটিই) গৃহযুদ্ধে পরাস্ত করার ষষ্ঠ বার্ষিকীতে রাখা প্রেসিডেন্টের বক্তব্যে এ ইঙ্গিত পাওয়া যায়। বিবিসি।

দিনটিকে ‘বিজয় দিবসের’ পরিবর্তে জাতিগত মৈত্রী পুনঃপ্রতিষ্ঠায় আগ্রহ দেখিয়ে ‘স্মরণ দিবস’ হিসেবে পালন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে গত মঙ্গলবার বক্তব্য রাখেন  প্রেসিডেন্ট সিরিসেনা। বক্তব্যে তিনি প্রশ্ন রেখে বলেন, ‘লড়াইটা যখন শেষ হয়, তখন আমরা সবাই খুশি ছিলাম। কিন্তু যুদ্ধ-পরবর্তী সময়ে যেসব ঘটনা ঘটেছে, তাতে কি আমরা খুশি হতে পারি? আমরা আমাদের জনগণের হৃদয় ও মন জয় করতে পারিনি। হৃদয় ও মন জয় করতে পারলেই শুধু প্রকৃত পুনর্মিত্রতা অর্জন করা সম্ভব হবে।’

বিবিসি জানায়, শ্রীলঙ্কার দীর্ঘ গৃহযুদ্ধকালীন সময়ের ঘটনাবলির সত্য প্রতিষ্ঠা এবং ন্যায়বিচার নিশ্চিত করার কথাও বলেন গত জানুয়ারির নির্বাচনে বিজয়ী হওয়া সিরিসেনা।

উল্লেক্য, উত্তর-পূর্ব শ্রীলঙ্কার তামিল অধ্যুষিত এলাকাগুলো নিয়ে পৃথক দেশ প্রতিষ্ঠায় লড়াইরত এলটিটিইকে ২০০৯ সালের ১৮ মে চূড়ান্তভাবে পরাজিত করে শ্রীলঙ্কার সেনাবাহিনী। এরপর থেকে দিনটিকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে আসছিল দেশটি।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) গত রোববারই একটি বিবৃতি দিয়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে শ্রীলঙ্কার নতুন সরকারের প্রতিশ্রুতি নিয়ে সংশয় প্রকাশ করেছিল। সাবেক প্রেসিডেন্ট জাতীয়তাবাদী মাহিন্দা রাজাপক্ষে গৃহযুদ্ধের শেষ পর্যায়ে যুদ্ধাপরাধের অভিযোগ ও সার্বিকভাবে তামিলদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বরাবরই পাশ কাটিয়ে চলার চেষ্টা করেন।

কিন্তু সিরিসেনার বক্তব্যকে দেশটির নীতি বদলানোর ইঙ্গিত হিসেবেই দেখা হচ্ছে। সিরিসেনার প্রশাসন যে সত্যিই নীতি বদলের পথে হাঁটছে, তার আরেক ইঙ্গিত গৃহযুদ্ধে নিহত তামিলদের স্মরণে অনুষ্ঠান করতে দেওয়া।

নিহত বেসামরিক তামিলদের স্মরণে গত সোমবার একটি স্মরণ অনুষ্ঠান হয়। ২০০৯ সালে গৃহযুদ্ধের অবসান ঘটার পর এই প্রথম এ ধরনের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হলো।

জাতিসংঘের হিসেবে, শ্রীলঙ্কার গৃহযুদ্ধে ৮০ হাজার থেকে ১ লাখ লোকের প্রাণহানি ঘটে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা