artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৮:৪১

অজগর আতঙ্কে রাত পার

media

জলপাইগুড়ি: রাতের অন্ধকারে গ্রামের যে কারো ঘরে হঠাৎ আট ফুট লম্বা একটি অজগরকে দেখতে পেলে ভয় পাবারই কথা। সন্ধ্যার একটু পরে কৃষক বসন্ত রায়ের ঘরের সিলিংয়ে হঠাৎ একটি আজদাহা অজগর সাপ দেখতে পেয়ে বাড়ির সবাই ভয় পেয়ে যান। পরে তারা প্রতিবেশীদের ডেকে সাপটিকে দেখান। পরদিন সকালে অজগরকে কেন্দ্র করে হুলস্থুল পড়ে যায় ভারতের ধুপগুড়ির ময়নাতলি গ্রামে।

পরে সাপটিকে উদ্ধারের জন্য খবর দেয়া হয় বনকর্মীদের। তাদের দেখা না পেয়ে এরপর খবর দেওয়া হয় ধুপগুড়ি থানায়। কিন্তু রাত পেরিয়ে সকাল হলেও পুলিশ বা বনবিভাগের কেউই গ্রামে আসেনি সাপটিকে উদ্ধার করতে। পরে উপায়ান্তর না দেখে গ্রামবাসীরা নিজেরাই সাপটিকে কৌশলে বস্তা বন্দি করে। বৃহস্পতিবার সকালে গ্রামের মানুষদের মধ্যে খবরটি চাউর হলে এলাকার মানুষরাও অজগর মহাশয়কে একনজর দেখার জন্য আসতে থাকে বসন্ত রায়ের বাড়িতে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অজগরটি গ্রামে হাঁস -মুরগি খেতেই ঢুকেছিল। আগেও তিন থেকে চারটি অজগর উদ্ধার হয়েছে একই গ্রাম ও পাশের গ্রাম থেকে। কিন্তু অজগর কখনো ঘরের ভেতর ঢুকেনি। এর ফলে এলাকাবাসীর মধ্যে ‘অজগর আতঙ্ক’ দেখা দিয়েছে। আতঙ্কে বুধবার সন্ধ্যার পর রাতে না ঘুমিয়ে অজগরটিকে বস্তা বন্দি করে পাহারা দিতে জেগেই ছিল বসন্ত রায় ও তার পরিবার।

এদিকে গ্রামবাসীদের আশঙ্কা, অজগরটি হয়ত পার্শ্ববর্তী জলঢাকা নদীতে ভেসে এসে এই গ্রামে ঢুকতে পারে। মূলত খাবারের সন্ধানেই গভীর জঙ্গল ছেড়ে অজগর সাপ লোকালয়ে আশ্রয় নেয়।  রাতেই বনদপ্তরকে খবর দিলেও তাদের কেউই না আসায় গ্রামবাসীরা অভিযোগ করেন।

সকালে গ্রামবাসীরা অজগরটিকে ডুয়ার্স নেচার অ্যান্ড স্নেক লাভার্স অর্গানাইজেশন নামক পরিবেশ প্রেমী সংগঠনের হাতে তুলে দেয়। পরে ওই পরিবেশ প্রেমী সংগঠনের সদস্যরা উত্তরবঙ্গের সাপ বিশারদ মিন্টু চৌধুরীর কাছে নিয়ে যান। এর পর তিনি বিন্নাগুরি বন্যপ্রাণি স্কয়াডের রেঞ্জ অফিসার দিলীপ দাস চৌধুরীকে খবর দিয়ে সাপটিকে তার হাতে তুলে দেন। পরে বনকর্মীদের সঙ্গে যৌথ উদ্যোগে সাপটিকে মরাঘাটের খুট্টিমারি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। বন দফতরের তথ্য অনুযায়ী গত এক বছরে ১৭ টি অজগর সাপ জেলার বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করে জঙ্গলে ছাড়া হয়েছে।    
                        
নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ