artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০৩   |  ২৯,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৮:৪১

অজগর আতঙ্কে রাত পার

media

জলপাইগুড়ি: রাতের অন্ধকারে গ্রামের যে কারো ঘরে হঠাৎ আট ফুট লম্বা একটি অজগরকে দেখতে পেলে ভয় পাবারই কথা। সন্ধ্যার একটু পরে কৃষক বসন্ত রায়ের ঘরের সিলিংয়ে হঠাৎ একটি আজদাহা অজগর সাপ দেখতে পেয়ে বাড়ির সবাই ভয় পেয়ে যান। পরে তারা প্রতিবেশীদের ডেকে সাপটিকে দেখান। পরদিন সকালে অজগরকে কেন্দ্র করে হুলস্থুল পড়ে যায় ভারতের ধুপগুড়ির ময়নাতলি গ্রামে।

পরে সাপটিকে উদ্ধারের জন্য খবর দেয়া হয় বনকর্মীদের। তাদের দেখা না পেয়ে এরপর খবর দেওয়া হয় ধুপগুড়ি থানায়। কিন্তু রাত পেরিয়ে সকাল হলেও পুলিশ বা বনবিভাগের কেউই গ্রামে আসেনি সাপটিকে উদ্ধার করতে। পরে উপায়ান্তর না দেখে গ্রামবাসীরা নিজেরাই সাপটিকে কৌশলে বস্তা বন্দি করে। বৃহস্পতিবার সকালে গ্রামের মানুষদের মধ্যে খবরটি চাউর হলে এলাকার মানুষরাও অজগর মহাশয়কে একনজর দেখার জন্য আসতে থাকে বসন্ত রায়ের বাড়িতে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অজগরটি গ্রামে হাঁস -মুরগি খেতেই ঢুকেছিল। আগেও তিন থেকে চারটি অজগর উদ্ধার হয়েছে একই গ্রাম ও পাশের গ্রাম থেকে। কিন্তু অজগর কখনো ঘরের ভেতর ঢুকেনি। এর ফলে এলাকাবাসীর মধ্যে ‘অজগর আতঙ্ক’ দেখা দিয়েছে। আতঙ্কে বুধবার সন্ধ্যার পর রাতে না ঘুমিয়ে অজগরটিকে বস্তা বন্দি করে পাহারা দিতে জেগেই ছিল বসন্ত রায় ও তার পরিবার।

এদিকে গ্রামবাসীদের আশঙ্কা, অজগরটি হয়ত পার্শ্ববর্তী জলঢাকা নদীতে ভেসে এসে এই গ্রামে ঢুকতে পারে। মূলত খাবারের সন্ধানেই গভীর জঙ্গল ছেড়ে অজগর সাপ লোকালয়ে আশ্রয় নেয়।  রাতেই বনদপ্তরকে খবর দিলেও তাদের কেউই না আসায় গ্রামবাসীরা অভিযোগ করেন।

সকালে গ্রামবাসীরা অজগরটিকে ডুয়ার্স নেচার অ্যান্ড স্নেক লাভার্স অর্গানাইজেশন নামক পরিবেশ প্রেমী সংগঠনের হাতে তুলে দেয়। পরে ওই পরিবেশ প্রেমী সংগঠনের সদস্যরা উত্তরবঙ্গের সাপ বিশারদ মিন্টু চৌধুরীর কাছে নিয়ে যান। এর পর তিনি বিন্নাগুরি বন্যপ্রাণি স্কয়াডের রেঞ্জ অফিসার দিলীপ দাস চৌধুরীকে খবর দিয়ে সাপটিকে তার হাতে তুলে দেন। পরে বনকর্মীদের সঙ্গে যৌথ উদ্যোগে সাপটিকে মরাঘাটের খুট্টিমারি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। বন দফতরের তথ্য অনুযায়ী গত এক বছরে ১৭ টি অজগর সাপ জেলার বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করে জঙ্গলে ছাড়া হয়েছে।    
                        
নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল