artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৭:৩৬

মুসলিম হওয়ায় চাকরির আবেদন প্রত্যাখ্যান!

media

বিদেশ ডেস্ক: শিক্ষাগত যোগ্যতাসহ অন্যান্য যোগ্যতা থাকা সত্বেও শুধু মুসলিম হওয়ার কারণে ভারতে এক তরুণকে চাকরির আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। অথচ একইসঙ্গে আবেদন করা তার দুই সহপাঠিকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়।

মুম্বাইয়ের একটি মালটিন্যাশনাল হীরা রপ্তানিকারক প্রতিষ্ঠান জিসান আলী খান (২৩) নামের সদ্য এমবিএ পরীক্ষা দেওয়া ছাত্রের চাকরির আবেদন প্রত্যাখ্যান করে ইমেইলে পাঠানো চাকরির আবেদনের জবাবে জানায়, তারা শুধুমাত্র অমুসলিম প্রার্থীদেরই চাকরি দিয়ে থাকে।’ এ ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন জিসান। টাইমস অব ইন্ডিয়া।

জিসান জানান, “১৯ মে বিকেল ৫টা ৪৫ মিনিটে হরে কৃষ্ণ এক্সপোর্টস প্রাইভেট লিমিটেডে মার্কেটিং একজিকিউটিভ পদে চাকরির জন্য ইমেইলে জীবনবৃত্তান্ত পাঠান। ঠিক ১৫ মিনিট পর প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের পক্ষ থেকে ফিরতি মেইল পাঠানো হয়। মেইলটিতে লেখা ছিল, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা শুধু অমুসলিম প্রার্থীদের চাকরি দিয়ে থাকি।”

এ ঘটনার পর পরই ফিরতি মেইলের ওই কপি ফেসবুক ও টুইটারে শেয়ার করেন জিসান। দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। প্রতিষ্ঠানটির এ বর্ণবাদী আচরণ ব্যাপক সমালোচিত হয়।

এ ঘটনায় জিসান মুম্বাইয়ের একটি পুলিশ স্টেশনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। এ ছাড়া সংখ্যালঘু বিষয়ক জাতীয় কমিশনে অভিযোগ দায়ের করেছেন এক মানবাধিকারকর্মীও।

মুম্বাইয়ের পুলিশ ইন্সপেক্টর সূর্যকান্ত জগদ্দল জানিয়েছেন, তদন্তের পর এ ঘটনার সঙ্গে কেউ জড়িত প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। অভিযোগ প্রমাণিত হলে এ ঘটনায় সংশ্লিষ্টদের তিন বছরের জেল হতে পারে।

এদিকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রে কোনো ধর্মীয় বৈষম্য নেই। এটা ভুলক্রমে হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত মানবসম্পদ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসএআর/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা