artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৪:৪২   |  ৫,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৭:৩৬

মুসলিম হওয়ায় চাকরির আবেদন প্রত্যাখ্যান!

media

বিদেশ ডেস্ক: শিক্ষাগত যোগ্যতাসহ অন্যান্য যোগ্যতা থাকা সত্বেও শুধু মুসলিম হওয়ার কারণে ভারতে এক তরুণকে চাকরির আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। অথচ একইসঙ্গে আবেদন করা তার দুই সহপাঠিকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়।

মুম্বাইয়ের একটি মালটিন্যাশনাল হীরা রপ্তানিকারক প্রতিষ্ঠান জিসান আলী খান (২৩) নামের সদ্য এমবিএ পরীক্ষা দেওয়া ছাত্রের চাকরির আবেদন প্রত্যাখ্যান করে ইমেইলে পাঠানো চাকরির আবেদনের জবাবে জানায়, তারা শুধুমাত্র অমুসলিম প্রার্থীদেরই চাকরি দিয়ে থাকে।’ এ ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন জিসান। টাইমস অব ইন্ডিয়া।

জিসান জানান, “১৯ মে বিকেল ৫টা ৪৫ মিনিটে হরে কৃষ্ণ এক্সপোর্টস প্রাইভেট লিমিটেডে মার্কেটিং একজিকিউটিভ পদে চাকরির জন্য ইমেইলে জীবনবৃত্তান্ত পাঠান। ঠিক ১৫ মিনিট পর প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের পক্ষ থেকে ফিরতি মেইল পাঠানো হয়। মেইলটিতে লেখা ছিল, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা শুধু অমুসলিম প্রার্থীদের চাকরি দিয়ে থাকি।”

এ ঘটনার পর পরই ফিরতি মেইলের ওই কপি ফেসবুক ও টুইটারে শেয়ার করেন জিসান। দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। প্রতিষ্ঠানটির এ বর্ণবাদী আচরণ ব্যাপক সমালোচিত হয়।

এ ঘটনায় জিসান মুম্বাইয়ের একটি পুলিশ স্টেশনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। এ ছাড়া সংখ্যালঘু বিষয়ক জাতীয় কমিশনে অভিযোগ দায়ের করেছেন এক মানবাধিকারকর্মীও।

মুম্বাইয়ের পুলিশ ইন্সপেক্টর সূর্যকান্ত জগদ্দল জানিয়েছেন, তদন্তের পর এ ঘটনার সঙ্গে কেউ জড়িত প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। অভিযোগ প্রমাণিত হলে এ ঘটনায় সংশ্লিষ্টদের তিন বছরের জেল হতে পারে।

এদিকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রে কোনো ধর্মীয় বৈষম্য নেই। এটা ভুলক্রমে হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত মানবসম্পদ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসএআর/এএইচকে

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার