artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৭:০৩

রামপাল প্রকল্পে বাসস্থান হারাবে ১ লাখ মানুষ

media

ঢাকা: সুন্দরবনের জন্য হুমকি রামপাল প্রকল্প বাসস্তবায়ন হলে এক লাখ মানুষ বাসস্থান হারাবে বলে জানিয়েছেন তেল-গ্যাস-খনিজ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ড. আনু মুহম্মদ। তিনি আরো বলেন, প্রকল্প নিয়ে উন্নয়ন ও কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে মানুষকে ভুল তথ্য দিচ্ছে সরকার।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘তেল-গ্যাস-খনিজ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আয়োজিত সুন্দরবন ধ্বংসে রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সকল অপতৎপরতা বন্ধসহ ৭ দফা দাবি’ শীর্ষক সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “এই প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশের যে ক্ষতি হবে, তার ফলে হাজার হাজার মানুষকে কর্সসংস্থানসহ বাসস্থান হারিয়ে বিদেশে পাড়ি জমাতে হবে। আমাদের দেশের সম্পদ শুধু আমরাই ব্যবহার করবো, অন্যদের জন্য নয়। আমরা তা বিদেশিদের ব্যবহারের জন্য সরবরাহ করতে পারি না।”

সুন্দরবন দেশের মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্তব্য করে তিনি বলেন, “জীববিজ্ঞানী, অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ঠ সকলেই দেখিয়েছেন সুন্দরবন বাংলাদেশের জন্য কতোটা গুরুত্বপূর্ণ।”

বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, “আমরা আশা করি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকালে ‍উভয়েই যৌথভাবে এই প্রকল্প বাতিলের ঘোষণা দিবে। কারণ সুন্দরবন ধ্বংসের কোনো প্রকল্প আমরা হতে দিতে পারি না, সেটি যে রাষ্ট্রই করুক না কেনো। আমাদের দেশের সম্পদ বিদেশিদের মনরঞ্জনের জন্য ব্যবহার করা যাবে না।”

বিশিষ্ট কলামিষ্ট আবুল মকসুদ বলেন, “প্রাকৃতিক সম্পদসহ দেশের সকল সম্পদের মালিক জনগণ। প্রধানমন্ত্রী বা তার মন্ত্রীগণ নয়, তারা এই সম্পদের রক্ষক মাত্র। আমাদের এক চুল সম্পদও যদি নষ্ট হয় এর দায়িত্ব ৩৫০ জন সংসদ সদস্যকে নিতে হবে।

এ সময় সমাবেশ থেকে। জ্বালানী সম্পদের শত ভাগ দেশের কাজে নিয়োগসহ ৭ দফা দাবিসহ সুন্দরবন ধ্বংসী রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সকল অপতৎপরতা বন্ধ করার আহ্বান জানান বক্তারা।

সমাবেশে উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, প্রকৌশলী ম এনামুল হক প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এএইচকে

 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ