artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০৮   |  ২৯,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৭:০৩

রামপাল প্রকল্পে বাসস্থান হারাবে ১ লাখ মানুষ

media

ঢাকা: সুন্দরবনের জন্য হুমকি রামপাল প্রকল্প বাসস্তবায়ন হলে এক লাখ মানুষ বাসস্থান হারাবে বলে জানিয়েছেন তেল-গ্যাস-খনিজ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ড. আনু মুহম্মদ। তিনি আরো বলেন, প্রকল্প নিয়ে উন্নয়ন ও কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে মানুষকে ভুল তথ্য দিচ্ছে সরকার।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘তেল-গ্যাস-খনিজ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আয়োজিত সুন্দরবন ধ্বংসে রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সকল অপতৎপরতা বন্ধসহ ৭ দফা দাবি’ শীর্ষক সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “এই প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশের যে ক্ষতি হবে, তার ফলে হাজার হাজার মানুষকে কর্সসংস্থানসহ বাসস্থান হারিয়ে বিদেশে পাড়ি জমাতে হবে। আমাদের দেশের সম্পদ শুধু আমরাই ব্যবহার করবো, অন্যদের জন্য নয়। আমরা তা বিদেশিদের ব্যবহারের জন্য সরবরাহ করতে পারি না।”

সুন্দরবন দেশের মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্তব্য করে তিনি বলেন, “জীববিজ্ঞানী, অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ঠ সকলেই দেখিয়েছেন সুন্দরবন বাংলাদেশের জন্য কতোটা গুরুত্বপূর্ণ।”

বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, “আমরা আশা করি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকালে ‍উভয়েই যৌথভাবে এই প্রকল্প বাতিলের ঘোষণা দিবে। কারণ সুন্দরবন ধ্বংসের কোনো প্রকল্প আমরা হতে দিতে পারি না, সেটি যে রাষ্ট্রই করুক না কেনো। আমাদের দেশের সম্পদ বিদেশিদের মনরঞ্জনের জন্য ব্যবহার করা যাবে না।”

বিশিষ্ট কলামিষ্ট আবুল মকসুদ বলেন, “প্রাকৃতিক সম্পদসহ দেশের সকল সম্পদের মালিক জনগণ। প্রধানমন্ত্রী বা তার মন্ত্রীগণ নয়, তারা এই সম্পদের রক্ষক মাত্র। আমাদের এক চুল সম্পদও যদি নষ্ট হয় এর দায়িত্ব ৩৫০ জন সংসদ সদস্যকে নিতে হবে।

এ সময় সমাবেশ থেকে। জ্বালানী সম্পদের শত ভাগ দেশের কাজে নিয়োগসহ ৭ দফা দাবিসহ সুন্দরবন ধ্বংসী রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সকল অপতৎপরতা বন্ধ করার আহ্বান জানান বক্তারা।

সমাবেশে উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, প্রকৌশলী ম এনামুল হক প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এএইচকে

 

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল