artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১:২৭   |  ২,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৬:৫৮

বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ১১০ বছর

media

ঢাকা: বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ১১০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে নারী উদ্যোক্তাদের উৎসাহ দিতে ফের "অর্জন" প্রকল্প চালু করেছে। বৃহস্পতিবার ব্যাংকটির নতুনভাবে সজ্জিত প্রধান কার্যালয়ের সামনের অংশ উদ্বোধনের মধ্য দিয়ে দিবসটি পালনের কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রহমান, বাংলাদেশে অবস্থিত সন্মানিত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ-এর সিইও জনাব আবরার এ আনোয়ার উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পুনরায় “অর্জন” চালু করার ঘোষণা দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের স্বপ্ন পূরণের সাহায্যে কিস্তিতে লোন প্রদান করা হয়ে থাকে। নারী উদ্যোক্তাদের ব্যবসা প্রসারণের জন্য “অর্জন” নগদ অর্থ প্রদান এবং অর্থ প্রবাহের ব্যবস্থা করে থাকে। এই লোনটি জমি বা সম্পত্তি বন্ধক রাখা ছাড়াই নারীদের অর্থায়নের ব্যাবস্থা করে দেয়।

অনুষ্ঠানে পেট্রো প্রোডাক্টস কোম্পানির সত্ত্বাধিকারী ফউজিয়া খান ১ কোটি টাকার এবং আনন্দ রেস্তোরাঁর সত্ত্বাধিকারী রোকসানা হুসেইন ৪০ লক্ষ টাকার লোন চেক গ্রহণ করেন। বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রাহমান এবং বাংলাদেশে অবস্থিত সন্মানিত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন চেক দুটি প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ-এর সিইও জনাব আবরার এ আনোয়ার বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উন্নতি ও উন্নয়নের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রথম ব্যাংক যা ১১০ বছর পূর্বে যাত্রা শুরু করে এবং অনেক কঠিন সময়ের মধ্যে দিয়েও অব্যাহতভাবে ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উন্নয়নের একজন সক্রিয় স্বাক্ষী হিসেবে গর্বিত।

বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রহমান বলেন, “আমি অত্যন্ত  গর্বিত বোধ করছি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর ১১০ বছরপূর্তি অনুষ্ঠানের শুভ উদ্ভোধন করতে পেরে, যারা অত্যন্ত পেশাদারিত্ব ও দক্ষতার সাথে বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। আমি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড  ব্যাংক ২৬ টি ব্র্যাঞ্চ এবং বুথ, ৮৩ টি এটিএম ও ১৯০০ এর উপর কর্মী নিয়ে বাংলাদেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক ব্যাংক। সাভারে অবস্থিত ঢাকা এক্সপোর্ট প্রোসেসিং জোন এবং চট্টগ্রাম এক্সপোর্ট প্রোসেসিং জোনে দেশের একমাত্র অফসোর ব্যাকিং ইউনিট সহ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বগুড়া ও নারায়ণগঞ্জ এর মত ৬ টি শহরে অবস্থিত একমাত্র আন্তর্জাতিক ব্যাংক।  স্বাধীন বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-ই প্রথম ঋণ পত্র চালু করে এবং এর পর থেকে এদেশে প্রথম এটিএম, প্রথম ইন্টারনেট ব্যাংকিং সেবা, প্রথম ক্রেডিট কার্ড, প্রথম প্রোজেক্ট ফাইন্যান্স, প্রথম পণ্য ডেরাইভেটিভস এর মতন অনেক কিছুই সর্ব প্রথম চালু করে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের