artk
বৃহস্পতিবার, মে ২১, ২০১৫ ৬:৫৮

বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ১১০ বছর

media

ঢাকা: বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ১১০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে নারী উদ্যোক্তাদের উৎসাহ দিতে ফের "অর্জন" প্রকল্প চালু করেছে। বৃহস্পতিবার ব্যাংকটির নতুনভাবে সজ্জিত প্রধান কার্যালয়ের সামনের অংশ উদ্বোধনের মধ্য দিয়ে দিবসটি পালনের কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রহমান, বাংলাদেশে অবস্থিত সন্মানিত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ-এর সিইও জনাব আবরার এ আনোয়ার উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পুনরায় “অর্জন” চালু করার ঘোষণা দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের স্বপ্ন পূরণের সাহায্যে কিস্তিতে লোন প্রদান করা হয়ে থাকে। নারী উদ্যোক্তাদের ব্যবসা প্রসারণের জন্য “অর্জন” নগদ অর্থ প্রদান এবং অর্থ প্রবাহের ব্যবস্থা করে থাকে। এই লোনটি জমি বা সম্পত্তি বন্ধক রাখা ছাড়াই নারীদের অর্থায়নের ব্যাবস্থা করে দেয়।

অনুষ্ঠানে পেট্রো প্রোডাক্টস কোম্পানির সত্ত্বাধিকারী ফউজিয়া খান ১ কোটি টাকার এবং আনন্দ রেস্তোরাঁর সত্ত্বাধিকারী রোকসানা হুসেইন ৪০ লক্ষ টাকার লোন চেক গ্রহণ করেন। বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রাহমান এবং বাংলাদেশে অবস্থিত সন্মানিত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন চেক দুটি প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ-এর সিইও জনাব আবরার এ আনোয়ার বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উন্নতি ও উন্নয়নের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রথম ব্যাংক যা ১১০ বছর পূর্বে যাত্রা শুরু করে এবং অনেক কঠিন সময়ের মধ্যে দিয়েও অব্যাহতভাবে ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উন্নয়নের একজন সক্রিয় স্বাক্ষী হিসেবে গর্বিত।

বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্নর ডঃ আতিউর রহমান বলেন, “আমি অত্যন্ত  গর্বিত বোধ করছি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর ১১০ বছরপূর্তি অনুষ্ঠানের শুভ উদ্ভোধন করতে পেরে, যারা অত্যন্ত পেশাদারিত্ব ও দক্ষতার সাথে বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। আমি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড  ব্যাংক ২৬ টি ব্র্যাঞ্চ এবং বুথ, ৮৩ টি এটিএম ও ১৯০০ এর উপর কর্মী নিয়ে বাংলাদেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক ব্যাংক। সাভারে অবস্থিত ঢাকা এক্সপোর্ট প্রোসেসিং জোন এবং চট্টগ্রাম এক্সপোর্ট প্রোসেসিং জোনে দেশের একমাত্র অফসোর ব্যাকিং ইউনিট সহ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বগুড়া ও নারায়ণগঞ্জ এর মত ৬ টি শহরে অবস্থিত একমাত্র আন্তর্জাতিক ব্যাংক।  স্বাধীন বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-ই প্রথম ঋণ পত্র চালু করে এবং এর পর থেকে এদেশে প্রথম এটিএম, প্রথম ইন্টারনেট ব্যাংকিং সেবা, প্রথম ক্রেডিট কার্ড, প্রথম প্রোজেক্ট ফাইন্যান্স, প্রথম পণ্য ডেরাইভেটিভস এর মতন অনেক কিছুই সর্ব প্রথম চালু করে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা