artk
শনিবার, মার্চ ৭, ২০১৫ ৫:১৭

৭ মার্চের ভাষণ নিয়ে প্রশ্ন তোলা যাবে না

media

ঢাকা : আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশ চলছে। সমাবেশকে ঘিরে সমাবেশস্থলের চারপাশে শো-ডাউন করছে দলটির অঙ্গ সংগঠনগুলো। বিশেষ করে সমাবেশস্থলে আসন্ন ডিসিসি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সমর্থকদের হাতে প্রার্থীর শুভেচ্ছা সম্বলিত প্ল্যাকার্ড শোভা পাচ্ছে।

সমাবেশে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, ‘‘এ দেশের নিরাশ্রয় ও খেটে খাওয়া মানুষের আশ্রয়স্থল আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই সোহরাওয়াদী উদ্যানে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘেষাণা দিয়েছিলেন। ৪০ বছর আগে বঙ্গবন্ধু আহবান ছিল, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এই মাঠেই শিখা চিরন্তনের স্থানে পাকিস্তানি পরাশক্তি আত্মসমর্পণ করেছিল। এরপর বঙ্গবন্ধু যুদ্ধবিদ্ধস্ত দেশকে এগিয়ে নেয়ার শপথ নিয়েছিলেন। তারপর তার সুযোগ্য কন্যা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের জন্য হাল ধরেছেন। আমরা আজকে শিক্ষা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছি। বছরের প্রথম দিন আমরা বই দিচ্ছি। সেনা বাহিনীতে মেয়েরা ভর্তি হবার সুযোগ পাচ্ছে। নারী অধিকার কত প্রকার ও কী প্রধানমন্ত্রী তা বিশ্ব দরবারে তুলে ধরতে সক্ষম হয়েছেন। প্রধানমন্ত্রীর সহায়তায় খাদ্য ঘাটতির দেশ বাংলাদেশ আজকে খাদ্য রপ্তানি করতে পারছে। আমাদের আইটি খাত বিশ্বের রোল মডেলে পরিণত হচ্ছে।”

খালেদাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘‘ওদিকে পাকসখী আইএসের এজেন্ট হয়ে বাংলাদেশকে শেষ করতে চাইছে। এই পৃথিবী মানুষের জন্য দানবের জন্য নয়। তাই দানবের বিচার হবে। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেবো দেশকে স্বাধীন করে ছাড়বো ইনশাল্লাহ।’ তেমনি দেশ বিরোধী ষড়যন্ত্র থেকে আমরা জনগণকে মুক্ত করে ছাড়বো।”

সমাবেশে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, “শেখ হাসিনার সুযোগ্য পুত্র জয় আগামী দিনের নেতা। তাকে অপহরনের জন্য তারেক লোক লাগিয়েছে। এজন্য ধরাও খাইছে।”

তিনি আরো বলেন, “যারা ছেলেমেয়েদের লেখাপড়া করতে দেয় না তাদের সঙ্গে কী আপনারা ডায়ালগ করবেন? যদি না করেন তাহলে আওয়ামী লীগও লাদেনের উত্তরসূরীদের সঙ্গে আলোচনা করবে না। তেলে-জলে কখনো এক হয় না, হতে পারে না।”

বেগম জিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন,‘‘দুই মাস আন্দোলনের নামে নাশকতা করেও কোনো লাভ হয় নাই দেখে আপনারা আমার বাসার সামনে বোমা মারছেন।”

৭ মার্চের বক্তৃতা সংবিধানের একটি অংশ উল্লেখ করে তিনি আরো বলেন, “জাতির জনকের ৭ মার্চের ভাষণ নিয়ে প্রশ্ন তোলা যাবে না’।


নিউজবাংলাদেশ.কম/এসআই/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা