artk
শনিবার, মার্চ ৭, ২০১৫ ৩:৩৮

নারী বৈষম্য কমছে, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছায়নি

media

ঢাকা: নারীর প্রতি বৈষম্য রোধ এখনও কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। তবে দিন দিন তা কমছে। বৈষম্য পুরোপুরি রোধে রাজনৈতিক সদিচ্ছা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।

আন্তর্জাতিক নারী উপলক্ষে এক বাণীতে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এক বাণীতে এসব কথা বলেছেন।

 

নারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রওশন বলেন, বাংলাদেশে সংবিধান অনুযায়ী প্রথম থেকেই সব ধরনের কাজে নারীদের অংশগ্রহণ, এমনকি সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে নারীদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। জাতীয় সংসদের অধিকসংখ্যক নারীদের উপস্থিতির মাধ্যমে দেখা যাচ্ছে নারীর প্রতি বৈষম্য কমতে শুরু করেছে। তবে তা এখনও সন্তোষজনক পর্যায়ে পৌঁছাতে পারেনি।

 

তিনি আরও বলেন, জাতীয় জীবনে নারীর যথাযথ মর্যাদা ও স্বীকৃতি প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ বেশ কিছু আন্তর্জাতিক নীতি ও সনদে স্বাক্ষর করলেও এখনও পর্যন্ত কাঙ্খিত লক্ষ্য অর্জিত হয়নি। আর এ জন্য দরকার দৃষ্টি ভঙ্গির পরিবর্তন, রাজনৈতিক সদিচ্ছা ও দৃঢ় প্রত্যয়।

নারী পুরুষের সমতা নিশ্চিতের মাধ্যমে পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন সম্ভব হবে এবং নারীর অগ্রগতির মাধ্যমেই দেশের অগ্রগতি সুনিশ্চিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা