artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৪৮   |  ৮,আশ্বিন ১৪২৬
শনিবার, মার্চ ৭, ২০১৫ ১২:৪২

জয়কে অপহরণের ষড়যন্ত্র: বাংলাদেশিসহ ২ জনের কারাদণ্ড

media

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে সপরিবারে অপহরণের ষড়যন্ত্রের অভিযোগে এক বাংলাদেশিসহ দুজনকে কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। জয় ও তার পরিবারের সদস্যদের অপহরণ করে বড় ধরনের ক্ষতির ষড়যন্ত্রের অংশ হিসেবে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেয়ায় জড়িত থাকার দায়ে গত বৃহস্পতিবার এই দণ্ডাদেশ দেয়া হয়। খবর বাসসের।

কারাদণ্ড পাওয়া বাংলাদেশির নাম রিজভী আহমেদ সিজার (৩৬)। কারাদণ্ড পাওয়া অপর ব্যক্তি হলেন জোহান থালের (৫১।

মার্কিন বিচার বিভাগের বরাত দিয়ে শনিবার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানায়, জেলা জজ ভিনসেন্ট এল ব্রিকেটি এই দণ্ডাদেশ দেন। দণ্ড পাওয়া দুজনই আদালতের কাছে নিজেদের অপরাধ ও ষড়যন্ত্রের কথা স্বীকার করেছেন।

রিজভী আহমেদ সিজারকে ৪২ মাস কারাদণ্ড দেয়া হয়েছে। তার বাবার নাম মোহাম্মদ উল্লাহ মামুন। তিনি বিএনপির সহযোগী সংগঠন জাসাসের সহসভাপতি। তারা যুক্তরাষ্ট্রের কানেটিকাটের ফেয়ারফিল্ড কাউন্টির বাসিন্দা। অপরদিকে, জোহান থালের ঘুষ দেয়ায় মধ্যস্থতাকারী এই মার্কিন নাগরিককে ৩০ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

আদালতে দেওয়া স্বীকারোক্তিতে রিজভী দাবি করেন, বিএনপির উচ্চপর্যায় থেকে পাওয়া নির্দেশে এফবিআইয়ের একজন এজেন্টকে পাঁচ লাখ ডলার ঘুষের প্রতিশ্রুতি দিয়ে এই ষড়যন্ত্র বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিলেন তিনি।

থালের ও রিজভী উভয়েই স্বীকার করেন, ২০১১ সালের সেপ্টেম্বর থেকে শুরু করে ২০১২ সালের মার্চ মাসের মধ্যে জয়ের সম্পর্কে এফবিআইয়ের কাছে থাকা তথ্য দেওয়ার জন্য সংস্থাটির বিশেষ এজেন্ট রবার্ট লাস্টিকের সঙ্গে তারা পাঁচ লাখ ডলারে চুক্তিবদ্ধ হন।

মার্কিন বিচার বিভাগ জানায়, এই চুক্তির আওতায় এফবিআইয়ের কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান ও ছোট ছেলে আরাফাত রহমান কোকোর অর্থ পাচারের যেসব তথ্য রয়েছে, তা-ও সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দেন ওই এজেন্ট। এসব ষড়যন্ত্র বাস্তবায়নের লক্ষ্যে থালের ও লাস্টিকের মধ্যে বার্তা বিনিময়ও হয়।

এফবিআইয়ের বিশেষ এজেন্ট লাস্টিককে প্রাথমিকভাবে ৪০ হাজার ডলার ঘুষও দেন থালের ও রিজভী। পুরো কাজ শেষ হওয়া পর্যন্ত লাস্টিককে প্রতি মাসে আরও ৩০ হাজার ডলার করে মোট পাঁচ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতিও দেয়া হয়।

মামলার প্রধান আসামি এফবিআইয়ের বিশেষ এজেন্ট রবার্ট লাস্টিকের সাজার বিষয়ে শিগগিরই আদেশ দেবেন আদালত।

নিউজবাংলাদেশ.কম/এসজে

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি