artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১১:০৮

৭ মার্চের সমাবেশ, সোহরাওয়ার্দী ঘিরে নিরাপত্তা

media

ঢাকা : ঐতিহাসিক ৭ মার্চকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশকে সফল করতে ব্যস্ত সময় পার করছেন আওয়ামী লীগ নেতারা। দেশজুড়ে সরকারবিরোধী ২০ দলীয় জোটের আন্দোলনের নামে নাশকতার বিরুদ্ধে হুশিয়ারি ও সরকারের প্রতি জনসমর্থনের প্রতিচ্ছবি দেশবাসীর সামনে তুলে ধরতে মরিয়া আওয়ামী লীগ। সব মিলিয়ে ৭ মার্চের সমাবেশকে গুরুত্ববহ করে তোলার জন্য শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে।
 
সমাবেশকে সামেন রেখে গত কয়েকদিন ধরেই তৃণমূল নেতাকর্মী ও অঙ্গ সংগঠনগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে আওয়ামী লীগ। শুক্রবার দলটির ধানমন্ডি ও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কার্যালয়ে একাধিক সভা অনুষ্ঠিত হয়েছে।  সমাবেশে লোক সমাগমের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে এসব সভায়।

দলটির নির্ভরযোগ্য সূত্র বলছে, ‘‘সমাবেশকে ঘিরে কয়েক লাখ মানুষের উপস্থিত নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। ১৯৭১ সালে যেমন মানুষ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে পাকিস্তানি শক্তির বিরুদ্ধে অস্ত্র ধরার শপথ নিয়েছিল তেমনি এই সমাবেশেও মানুষ স্বতস্ফুর্ত ভাবে অংশ নিয়ে উন্নয়নের শপথ নেবে। দেশবিরোধী শক্তিকে প্রতিহত করার শপথ নেবে’’।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী  উদ্যান সংলগ্ন এলাকা নিরাপত্তা চাদরে ঢেকে দেয়া হয়েছে। শুক্রবার দিনভর সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে তল্লাশি চালিয়েছেন পুলিশ-র‌্যাব ও সেনাবাহিনীর সদস্যরা। উদ্যানের ভেতরে, বাইরে-ফুটপাতে থাকা সব ধরনের ভাসমান স্থাপনা-দেকানপাট সরিয়ে দেয়া হয়েছে। রাত ৮ টার পর থেকে আশেপাশের চলার পথগুলোতেও চেকপোষ্ট বসানো হয়েছে। সমাবেশের জন্য মঞ্চ তৈরির কাজও প্রায় শেষ। সমাবেশ স্থলে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরে নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় ।

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দলটির প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন বলেছেন, ‘‘৭ মার্চের সমাবেশের মাধ্যমে দেশবিরোধী বিএনপি-জামায়াত জোটকে নৈরাজ্যের জবাব দেয়া হবে।  দেশের মানুষ তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শপথ নেবে। আর এই সমাবেশে লাখ লাখ মানুষের উপস্থিতির মাধ্যমে আমরা প্রমাণ করব যে জনগণ আমাদের সঙ্গে আছে, তারা সরকারের ওপর আস্থা হারায়নি’’।

নিউজবাংলাদেশ/এসআই/এএইচকে

জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা ‘নির্বাচনী বার্তা কী দেবে, কথাই তো বলতে পারছেন না’ ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টার চূড়ান্ত প্রতিবেদন আদালতে ৫ উইকেটে হার দিয়ে সফর শুরু বাংলাদেশের এবার সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন চুয়াডাঙ্গায় র‌্যাব পরিচয়ে গণডাকাতি নারায়ণগঞ্জ বন্দরে জাহাজ চাপা পড়ে নিহত ২ নির্বাচনে বিএনপির জয় বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করছে আ’লীগ: ফখরুল স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের তিন অ্যাপ করোনাভাইরাস: সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিল টাইগাররা ভারতের সাথে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু নিউজিল্যান্ডের চলতি অর্থবছরের সব সূচকেই প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে: অর্থমন্ত্রী বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল: কাদের খালেদা জিয়াকে দেখতে বিএসএমএমইউতে স্বজনরা পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে টাইগাররা ৯১ বছর বয়সে এসে যাজক বললেন তিনি সমকামী চট্টগ্রামে একটি বস্তিতে আগুন কোকো-আনিসুলের কবর জিয়ারত করে প্রচারণায় তাবিথ-ইশরাক বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩ শিশুদের জন্য উৎসব নামের মিল থাকায় বিনাদোষে কারাবাস! করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব শৈত্যপ্রবাহ কমার পর ঝরতে পারে বৃষ্টি আ.লীগের নতুন কমিটির নেতৃবৃন্দসহ টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা পশ্চিমবঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে ৫০ হাজার টনের কোল্ড স্টোরেজের পরিকল্পনা