artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ১১:০৮

৭ মার্চের সমাবেশ, সোহরাওয়ার্দী ঘিরে নিরাপত্তা

media

ঢাকা : ঐতিহাসিক ৭ মার্চকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশকে সফল করতে ব্যস্ত সময় পার করছেন আওয়ামী লীগ নেতারা। দেশজুড়ে সরকারবিরোধী ২০ দলীয় জোটের আন্দোলনের নামে নাশকতার বিরুদ্ধে হুশিয়ারি ও সরকারের প্রতি জনসমর্থনের প্রতিচ্ছবি দেশবাসীর সামনে তুলে ধরতে মরিয়া আওয়ামী লীগ। সব মিলিয়ে ৭ মার্চের সমাবেশকে গুরুত্ববহ করে তোলার জন্য শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে।
 
সমাবেশকে সামেন রেখে গত কয়েকদিন ধরেই তৃণমূল নেতাকর্মী ও অঙ্গ সংগঠনগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে আওয়ামী লীগ। শুক্রবার দলটির ধানমন্ডি ও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কার্যালয়ে একাধিক সভা অনুষ্ঠিত হয়েছে।  সমাবেশে লোক সমাগমের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে এসব সভায়।

দলটির নির্ভরযোগ্য সূত্র বলছে, ‘‘সমাবেশকে ঘিরে কয়েক লাখ মানুষের উপস্থিত নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। ১৯৭১ সালে যেমন মানুষ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে পাকিস্তানি শক্তির বিরুদ্ধে অস্ত্র ধরার শপথ নিয়েছিল তেমনি এই সমাবেশেও মানুষ স্বতস্ফুর্ত ভাবে অংশ নিয়ে উন্নয়নের শপথ নেবে। দেশবিরোধী শক্তিকে প্রতিহত করার শপথ নেবে’’।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী  উদ্যান সংলগ্ন এলাকা নিরাপত্তা চাদরে ঢেকে দেয়া হয়েছে। শুক্রবার দিনভর সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে তল্লাশি চালিয়েছেন পুলিশ-র‌্যাব ও সেনাবাহিনীর সদস্যরা। উদ্যানের ভেতরে, বাইরে-ফুটপাতে থাকা সব ধরনের ভাসমান স্থাপনা-দেকানপাট সরিয়ে দেয়া হয়েছে। রাত ৮ টার পর থেকে আশেপাশের চলার পথগুলোতেও চেকপোষ্ট বসানো হয়েছে। সমাবেশের জন্য মঞ্চ তৈরির কাজও প্রায় শেষ। সমাবেশ স্থলে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরে নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় ।

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দলটির প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন বলেছেন, ‘‘৭ মার্চের সমাবেশের মাধ্যমে দেশবিরোধী বিএনপি-জামায়াত জোটকে নৈরাজ্যের জবাব দেয়া হবে।  দেশের মানুষ তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শপথ নেবে। আর এই সমাবেশে লাখ লাখ মানুষের উপস্থিতির মাধ্যমে আমরা প্রমাণ করব যে জনগণ আমাদের সঙ্গে আছে, তারা সরকারের ওপর আস্থা হারায়নি’’।

নিউজবাংলাদেশ/এসআই/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা