artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৯:০৯

এক মাসে ৬৪ কোটি টাকার মাদক উদ্ধার

media

ঢাকা: সীমান্তের অতন্ত্র প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ফেব্রুয়ারি মাসে দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে মোট ৬৪ কোটি ২৪ লাখ ৯১ হাজার ২৪৫ টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্য আটক করেছে।

বিজিবি সূত্র গণমাধ্যমকে জানায়, আটককৃত মাদকের মধ্যে অভ্যন্তরীণ চোরাচালানের আর্থিক মূল্য ৫৯ কোটি ০৪ লাখ ৩৬ হাজার ৬৮৫ টাকা। আর বহির্মুখি চারাচালানের আর্থিক মূল্য ৫ কোটি ২০ লক্ষ ৫৪ হাজার ৫৬০ টাকা।

বিজিবি অভিযানে আটককৃত মাদকের মধ্যে রয়েছে ৪০ হাজার ৩৮১ বোতল ফেনসিডিল, ৬ লাখ ১৪ হাজার ৩১৫ পিস ইয়াবা ট্যাবলেট, ১ লাখ ২ হাজার ৪১১টি উত্তেজক ট্যাবলেট।

আরো আছে, ২৩ হাজার ২৭০ বোতল বিদেশি মদ, এক হাজার ৯৬ লিটার স্থানীয় মদ, এক হাজার ৬৯ ক্যান বিয়ার, ৫৮১ কেজি গাঁজা, ২ কেজি ৫৪৫ গ্রাম হেরোইন, ২ হাজার ৯৮৬টি নেশাজাতীয় ইনজেকশন।

এ তালিকায় আরো রয়েছে, দু’লাখ ৮৮ হাজার ৮১৯টি বিভিন্ন প্রকারের ট্যাবলেট। এক মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৮টি পিস্তল, ৬টি বন্দুক, ৪টি ম্যাগাজিন, ৩টি ককটেল এবং ৩৬ রাউন্ড গুলি।

একই সময়ে বিজিবির অভিযানে সীমান্তে অবৈধ পারাপার ও চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২১০ জনকে আটক করে নিকটস্থ থানায় সোপর্দ এবং ২ হাজার ৩৫৮টি চোরাচালান মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রমের সময় এক হাজার ৩৩০ জনকে আটক করা হয়। এর মধ্যে ৭৪ জন বাংলাদেশিকে আটক করে থানায় সোপর্দ করা হয়। ভারতীয় ১০ জনের মধ্যে ৯ জনকে স্বদেশে ফেরত ও একজনকে থানায় সোপর্দ এবং মিয়ানমারের এক হাজার ২১৬ জন নাগরিককে আটক করে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

এছাড়া ফেব্রুয়ারি মাসে ৩০ জন নারী-শিশুকে উদ্ধার করা হয়। এর মধ্যে ২৩ জন নারী ও ৭ জন শিশু রয়েছে। এ সংক্রান্ত দশটি মামলা দায়ের করা হয়েছে।

নিউজ বাংলাদেশ.কম/এটিএস

সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার লাহরে বৃষ্টির কবলে বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি সিলেটে মাঝারি মাত্রার ভূমিকম্প বিএনপির সুরে কথা বলছেন মাহবুব তালুকদার: কাদের রাজধানীতে গাড়িচাপায় এসএসসি শিক্ষার্থী নিহত গোপীবাগে সংঘর্ষের ঘটনায় আ.লীগ নেতার মামলায় আটক ৫ কেন্দ্রে ভোটার বাড়লে আমাদের জয়ের ব্যবধানও বাড়বে: আতিকুল ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলব: ইশরাক দোলনায় ঘুমিয়ে রাখা পুলিশপুত্রের লাশ মিলল পুকুরে ডেঙ্গুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইশতেহার ঘোষণা তাবিথের চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯