artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৯:০৪

দুগ্ধ খামার, কৃত্রিম প্রজননে তহবিল গঠন করবে বিবি

media

ঢাকা: দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধানুযয়ী তহবিলের ৪ শতাংশ ভর্তুকির অর্থ সরকারের পশুসম্পদ মন্ত্রণালয় থেকে নেয়া হবে। বাকি টাকা কেন্দ্রীয় ব্যাংক নিজস্ব উৎস থেকে গঠন করবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্য সূচি উপস্থাপন করা হয়। এর মধ্যে শীর্ষ পাঁচ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপনের কথা থাকলেও সময় স্বল্পতার কারণে তা সম্ভব হয়নি। তবে বৃহদাঙ্ক ঋণ খেলাপিদের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিস্ট বিভাগকে নির্দেশ দিয়েছে পর্ষদ সভা।

বৈঠক সূত্র জানায়, খামারি স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত। যে কারণে সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভূক্তি বিভাগ এ তহবিল গঠন করবে।

বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামার করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সরকারের পক্ষ থেকে এক অংকের সুদে আগ্রহীদের এই সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারি ব্যাংক প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই বাংলাদেশ ব্যাংক থেকে এই তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয় থেকে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানায়, গরুর দুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হয়। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এই আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান। এতে পরিচালনা পর্ষদ সদস্য ও ডেপুটি গভর্নররা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ