artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৯:০৪

দুগ্ধ খামার, কৃত্রিম প্রজননে তহবিল গঠন করবে বিবি

media

ঢাকা: দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধানুযয়ী তহবিলের ৪ শতাংশ ভর্তুকির অর্থ সরকারের পশুসম্পদ মন্ত্রণালয় থেকে নেয়া হবে। বাকি টাকা কেন্দ্রীয় ব্যাংক নিজস্ব উৎস থেকে গঠন করবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্য সূচি উপস্থাপন করা হয়। এর মধ্যে শীর্ষ পাঁচ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপনের কথা থাকলেও সময় স্বল্পতার কারণে তা সম্ভব হয়নি। তবে বৃহদাঙ্ক ঋণ খেলাপিদের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিস্ট বিভাগকে নির্দেশ দিয়েছে পর্ষদ সভা।

বৈঠক সূত্র জানায়, খামারি স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত। যে কারণে সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভূক্তি বিভাগ এ তহবিল গঠন করবে।

বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামার করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সরকারের পক্ষ থেকে এক অংকের সুদে আগ্রহীদের এই সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারি ব্যাংক প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই বাংলাদেশ ব্যাংক থেকে এই তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয় থেকে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানায়, গরুর দুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হয়। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এই আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান। এতে পরিচালনা পর্ষদ সদস্য ও ডেপুটি গভর্নররা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

স্ত্রীকে নিয়ে মক্কায় যেতে চান ক্রিকেটার সাব্বির ফ্যান কারখানায় আগুনে নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি বিজয় দিবসে খালেদা জিয়াকে মুক্ত করার শপথ বিএনপির প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে! ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিককে চিরবিদায়... বিক্ষোভ ছড়িয়ে পড়ল দিল্লিতেও বিজয় দিনের যত আয়োজন প্রতিবন্ধীকে ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ