artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৪৬   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৯:০৪

দুগ্ধ খামার, কৃত্রিম প্রজননে তহবিল গঠন করবে বিবি

media

ঢাকা: দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধানুযয়ী তহবিলের ৪ শতাংশ ভর্তুকির অর্থ সরকারের পশুসম্পদ মন্ত্রণালয় থেকে নেয়া হবে। বাকি টাকা কেন্দ্রীয় ব্যাংক নিজস্ব উৎস থেকে গঠন করবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্য সূচি উপস্থাপন করা হয়। এর মধ্যে শীর্ষ পাঁচ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপনের কথা থাকলেও সময় স্বল্পতার কারণে তা সম্ভব হয়নি। তবে বৃহদাঙ্ক ঋণ খেলাপিদের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিস্ট বিভাগকে নির্দেশ দিয়েছে পর্ষদ সভা।

বৈঠক সূত্র জানায়, খামারি স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত। যে কারণে সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভূক্তি বিভাগ এ তহবিল গঠন করবে।

বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামার করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সরকারের পক্ষ থেকে এক অংকের সুদে আগ্রহীদের এই সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারি ব্যাংক প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই বাংলাদেশ ব্যাংক থেকে এই তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয় থেকে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানায়, গরুর দুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হয়। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এই আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান। এতে পরিচালনা পর্ষদ সদস্য ও ডেপুটি গভর্নররা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি