artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ১২:২১   |  ২৬,অগ্রহায়ণ ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৮:৩০

দুধে রয়েছে শরীরের অজানা কিছু উপকারিতা

media

পুষ্টিবিষয়ক একটি সাইটে দুধের এমনই কিছু উপকারিতা তুলে ধরা হয়। ওই বিষয়গুলো এই প্রতিবেদনে তুলে ধরা হলো।

ক্লান্তি দূর করে
সারাদিনের ব্যস্ততার পর ক্লান্তি দূর করতে দারুণ উপকারী এক গ্লাস গরম দুধ। কারণ গরম দুধ ক্লান্ত পেশী সতেজ করতে সাহায্য করে। তাছাড়া দুধ খাওয়ার ফলে শরীরে মেলটনিন ও ট্রাইপটোফ্যান হরমোন নিঃসৃত হয়, আর এই হরমোনগুলো ঘুম ভালো হতে সাহায্য করে।

ক্ষুধা কমায়
যারা শরীরের বাড়তি ওজন কমাতে চান তারা দুধ এড়িয়ে চলেন। তবে অনেকেই জানেন না, দুধ অতিরিক্ত ক্ষুধা কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন খানিকটা দুধ পান করলে তা অনেকটা সময় ক্ষুধা কমিয়ে রাখতে সাহায্য করবে।

হৃদপিণ্ড সুস্থ রাখে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে
দুধে রয়েছে পটাশিয়াম যা হৃদপিণ্ডের পেশী সুস্থ রাখতে সাহায্য করে। তাছাড়া এর খনিজ উপাদান হৃদপিণ্ড সতেজ রেখে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যারা ওজন কমাতে চান এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চান তারা নিশ্চিন্তে কম ফ্যাটযুক্ত দুধ পান করতে পারেন।

নরম ও ঝলমলে চুলের জন্য
দুধে আছে প্রচুর ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড, যা চুলের জন্য দারুণ উপকারী। তাছাড়া দুধের ক্যালসিয়াম দাঁত ও হাড়ের জন্য জরুরি। চুল লম্বা পেতে এবং চুল পড়ার সমস্যা কমাতেও সহায়ক দুধের বিভিন্ন খনিজ উপাদান।

পেটের জন্য উপকারী
পাকস্থলীর অভ্যন্তরে দুধ আলাদা স্তর তৈরি করে। যা হজমের জন্য নিঃসৃত রস যা গ্যাস্ট্রিক অ্যাসিড থেকে তৈরি প্রদাহ প্রতিরোধ করতে পারে। এছাড়া দুধের ক্যালসিয়াম অ্যাসিড নিষ্কৃয় করতে পারে। তাই হাইপারঅ্যাসিডি থেকে রক্ষা করতে পারে দুধ।

তবে হাইপারঅ্যাসিডির সমস্যার কারণে অনেকেই দুধ খাওয়া বাদ দিয়ে থাকেন।

মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’ পায়ুপথে ২ হাজার পিস ইয়াবা নিয়ে আকাশপথে ঢাকায় ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩৩ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যুর আশঙ্কা বিতর্কের মধ্যেই ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাস ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি