artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১২:৫১   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৮:০২

খাবারের মধ্যেও ক্যান্সার!

media

সম্প্রতি বিজ্ঞানীরা ওট বা যব দিয়ে তৈরি ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ে সম্ভাব্য ক্ষতিকারক ছত্রাক দূষণের খোঁজ পেয়েছেন। কিছু ওট-সমৃদ্ধ সিরিয়ালে উচ্চ মাত্রার বিষাক্ত ছত্রাক আছে। ‘ওকরাটক্সিন এ’ (ওটিএ) নামে পরিচিতি এই ছত্রাক নিয়ে প্রাণীর উপর গবেষণা করে পর্যবেক্ষকরা দেখতে পান এর থেকে কিডনিতে ক্যান্সার হতে পারে।

“বিশ্বজুড়েই ওট, গম ও যবের তৈরি বিভিন্ন নাস্তায় ওটিএ পাওয়া গেছে যা খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য উদ্বেগের কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।”

এই টক্সিন বা বিষ মানুষের উপর ঠিক কী প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে বিজ্ঞানীরা না জানলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশ ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার এই ‘বিষ’কে মানবদেহে ক্যান্সার সৃষ্টি করার পদার্থ হিসেবে উল্লেখ করেন।
মূলত, প্রাণীর কিডনিতে টিউমার হওয়ার কারণ পরীক্ষা করার সময় ওটিএ’র বিষয়টি সামনে আসে।

আমেরিকায় এই ছত্রাক দূষণ নিয়ন্ত্রণের বিষয়ে এখনও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে ইউরোপিয়ান ইউনিয়ন খাবারে ওটিএ’র পরিমাণ সর্বোচ্চ তিন ন্যনোগ্রাম ধার্য করেছে।

রিউ এবং লি আমেরিকার ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের মান কতটুকু নির্ধারণ করে তা দেখতে চেয়েছিলেন।

গবেষকরা ভুট্টা, চাল, গম এবং ওট-ভিত্তিক ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের প্রায় ৫০০ নমুনার উপর পরীক্ষা চালান। আর নমুনাগুলো দুই বছরেরও বেশি সময় ধরে আমেরিকার স্টোরগুলো থেকে সংগ্রহ করা হয়।

বেশিরভাগ নমুনাতেই ওটিএ’র উপস্থিতি পাওয়া গেছে। যা ইউরোপের নির্ধারিত মাত্রা থেকে কম। তবে সার্বিকভাবে এই মাত্রা ইউ’র নির্ধারিত মাত্রা থেকে আট শতাংশ বেশি।

সবশেষে গবেষকরা ভোক্তার স্বাস্থ্য রক্ষা করতে ওট উৎপাদন, সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন।

নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তলসহ সেই যুবলীগ নেতা টিনু আটক মার্কিন বাহিনীকে উপসাগরের বাইরে থাকার হুমকি রুহানির বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ইবির নতুন প্রক্টর ড. পরেশ বউভাতের বদলে বরভাত! বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি