artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৮:০২

খাবারের মধ্যেও ক্যান্সার!

media

সম্প্রতি বিজ্ঞানীরা ওট বা যব দিয়ে তৈরি ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ে সম্ভাব্য ক্ষতিকারক ছত্রাক দূষণের খোঁজ পেয়েছেন। কিছু ওট-সমৃদ্ধ সিরিয়ালে উচ্চ মাত্রার বিষাক্ত ছত্রাক আছে। ‘ওকরাটক্সিন এ’ (ওটিএ) নামে পরিচিতি এই ছত্রাক নিয়ে প্রাণীর উপর গবেষণা করে পর্যবেক্ষকরা দেখতে পান এর থেকে কিডনিতে ক্যান্সার হতে পারে।

“বিশ্বজুড়েই ওট, গম ও যবের তৈরি বিভিন্ন নাস্তায় ওটিএ পাওয়া গেছে যা খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য উদ্বেগের কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।”

এই টক্সিন বা বিষ মানুষের উপর ঠিক কী প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে বিজ্ঞানীরা না জানলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশ ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার এই ‘বিষ’কে মানবদেহে ক্যান্সার সৃষ্টি করার পদার্থ হিসেবে উল্লেখ করেন।
মূলত, প্রাণীর কিডনিতে টিউমার হওয়ার কারণ পরীক্ষা করার সময় ওটিএ’র বিষয়টি সামনে আসে।

আমেরিকায় এই ছত্রাক দূষণ নিয়ন্ত্রণের বিষয়ে এখনও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে ইউরোপিয়ান ইউনিয়ন খাবারে ওটিএ’র পরিমাণ সর্বোচ্চ তিন ন্যনোগ্রাম ধার্য করেছে।

রিউ এবং লি আমেরিকার ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের মান কতটুকু নির্ধারণ করে তা দেখতে চেয়েছিলেন।

গবেষকরা ভুট্টা, চাল, গম এবং ওট-ভিত্তিক ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের প্রায় ৫০০ নমুনার উপর পরীক্ষা চালান। আর নমুনাগুলো দুই বছরেরও বেশি সময় ধরে আমেরিকার স্টোরগুলো থেকে সংগ্রহ করা হয়।

বেশিরভাগ নমুনাতেই ওটিএ’র উপস্থিতি পাওয়া গেছে। যা ইউরোপের নির্ধারিত মাত্রা থেকে কম। তবে সার্বিকভাবে এই মাত্রা ইউ’র নির্ধারিত মাত্রা থেকে আট শতাংশ বেশি।

সবশেষে গবেষকরা ভোক্তার স্বাস্থ্য রক্ষা করতে ওট উৎপাদন, সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন।

স্ত্রীকে নিয়ে মক্কায় যেতে চান ক্রিকেটার সাব্বির ফ্যান কারখানায় আগুনে নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি বিজয় দিবসে খালেদা জিয়াকে মুক্ত করার শপথ বিএনপির প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে! ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিককে চিরবিদায়... বিক্ষোভ ছড়িয়ে পড়ল দিল্লিতেও বিজয় দিনের যত আয়োজন প্রতিবন্ধীকে ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ