artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৭:০৭

বিস্ময়কর আবিষ্কার, দৃষ্টিহীন দেখবে বায়োনিক চোখে

media

আধুনিক প্রযুক্তির কল্যাণে বিজ্ঞান এখন অসম্ভবকে সম্ভব করে তুলছে। এতদিন আমাদের জানা ছিল, দৃষ্টিশক্তি হারানো মানুষ চিকিৎসার মাধ্যমে দৃষ্টি ফিরে পেতে পারে। কিন্তু যাদের চোখ নেই তারা কীভাবে দেখবে? এবার সে সমস্যার সমাধানও বাতলে দিলেন একদল ব্রিটিশ বিজ্ঞানী।

তারা চেষ্টা করছেন মানুষের মাথার ভেতর একটি মাইক্রোচিপ আর চোখের জায়গায় একটি ক্যামেরা বসিয়ে দৃষ্টিশক্তিহীন মানুষকে দেখার সুযোগ তৈরি করে দিতে। ব্রিটেনের নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের একটি দল তাদের শ্রম ও মেধা দিয়ে এ বিষয়ে গবেষণা করছেন।

এ বিষয়ে বাংলাদেশ হাই হসপিটালের কনসালটেন্ট ড. জাহাঙ্গীর আলম মুকুট গণমাধ্যমকে জানান, নিউক্যাসেলের বিজ্ঞানীরা একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্যে গবেষণা করছেন।

তিনি বলেন, ওই একদল বিজ্ঞানী চেষ্টা করছেন ছোট্ট একটি মাইক্রোচিপ মানুষের মস্তিষ্কে প্রতিস্থাপন করতে। এ চিপ হচ্ছে কম্পিউটার বা ক্যামেরার মতো বৈদ্যুতিক যন্ত্রে আমরা যে ধরনের চিপ ব্যবহার করি, অনেকটা সেরকম।

গবেষণারত বিজ্ঞানীরা গণমাধ্যমকে জানিয়েছেন, এরকম একটি চিপ মানুষের মস্তিষ্কে বসাতে পারলে সেটা যে শুধু দৃষ্টিশক্তি হারানো মানুষেরাই দেখতে পাবেন তা নয়, যারা কোনো কারণে চোখ হারিয়ে ফেলেছেন তারাও আবার সুজলা-সুফলা পৃথিবী দেখতে পাবেন।
তারা আরো বলেন, মানব-চক্ষু দিয়ে যা দেখা যায় ওই ক্যামেরা দিয়েও প্রায় একই জিনিস দেখতে পাবে মানুষ। আর তাই এ মাইক্রোচিপটি নিয়ে এখন বিরামহীন গবেষণা চালাচ্ছেন তারা। তবে তারা আশঙ্কা প্রকাশ করেছেন, এ চিপটি যেন মানুষের মাথার ভেতরে খুব বেশি গরম না হয়ে যায়।

কম্পিউটারের একটি স্ক্রিন দেখিয়ে গবেষকরা জানান, এ চিপ খুবই উজ্জ্বল আলো সৃষ্টি করতে পারে। এ জন্য তার খুব বেশি জ্বালানির দরকার হয় না। এ কারণে মাইক্রোচিপটির খুব বেশি গরম হয়ে যাওয়ার সম্ভাবনাও কম।

বিজ্ঞানীরা আশা প্রকাশ করেন, দশ বছরের মধ্যে এমন এক প্রযুক্তি আবিষ্কার করা সম্ভব হবে যার ফলে দৃষ্টিহীন মানুষ দেখতে সক্ষম হবে। যে মানুষটা আগে কখনোই দেখতে পায়নি সেও বায়োনিক এ প্রযুক্তির সাহায্যে দেখতে পাবে। আর এটি হবে একটি বিস্ময়কর আবিষ্কার।  

নিউজ বাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা