artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৫২   |  ৮,আশ্বিন ১৪২৬
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৭:০৭

বিস্ময়কর আবিষ্কার, দৃষ্টিহীন দেখবে বায়োনিক চোখে

media

আধুনিক প্রযুক্তির কল্যাণে বিজ্ঞান এখন অসম্ভবকে সম্ভব করে তুলছে। এতদিন আমাদের জানা ছিল, দৃষ্টিশক্তি হারানো মানুষ চিকিৎসার মাধ্যমে দৃষ্টি ফিরে পেতে পারে। কিন্তু যাদের চোখ নেই তারা কীভাবে দেখবে? এবার সে সমস্যার সমাধানও বাতলে দিলেন একদল ব্রিটিশ বিজ্ঞানী।

তারা চেষ্টা করছেন মানুষের মাথার ভেতর একটি মাইক্রোচিপ আর চোখের জায়গায় একটি ক্যামেরা বসিয়ে দৃষ্টিশক্তিহীন মানুষকে দেখার সুযোগ তৈরি করে দিতে। ব্রিটেনের নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের একটি দল তাদের শ্রম ও মেধা দিয়ে এ বিষয়ে গবেষণা করছেন।

এ বিষয়ে বাংলাদেশ হাই হসপিটালের কনসালটেন্ট ড. জাহাঙ্গীর আলম মুকুট গণমাধ্যমকে জানান, নিউক্যাসেলের বিজ্ঞানীরা একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্যে গবেষণা করছেন।

তিনি বলেন, ওই একদল বিজ্ঞানী চেষ্টা করছেন ছোট্ট একটি মাইক্রোচিপ মানুষের মস্তিষ্কে প্রতিস্থাপন করতে। এ চিপ হচ্ছে কম্পিউটার বা ক্যামেরার মতো বৈদ্যুতিক যন্ত্রে আমরা যে ধরনের চিপ ব্যবহার করি, অনেকটা সেরকম।

গবেষণারত বিজ্ঞানীরা গণমাধ্যমকে জানিয়েছেন, এরকম একটি চিপ মানুষের মস্তিষ্কে বসাতে পারলে সেটা যে শুধু দৃষ্টিশক্তি হারানো মানুষেরাই দেখতে পাবেন তা নয়, যারা কোনো কারণে চোখ হারিয়ে ফেলেছেন তারাও আবার সুজলা-সুফলা পৃথিবী দেখতে পাবেন।
তারা আরো বলেন, মানব-চক্ষু দিয়ে যা দেখা যায় ওই ক্যামেরা দিয়েও প্রায় একই জিনিস দেখতে পাবে মানুষ। আর তাই এ মাইক্রোচিপটি নিয়ে এখন বিরামহীন গবেষণা চালাচ্ছেন তারা। তবে তারা আশঙ্কা প্রকাশ করেছেন, এ চিপটি যেন মানুষের মাথার ভেতরে খুব বেশি গরম না হয়ে যায়।

কম্পিউটারের একটি স্ক্রিন দেখিয়ে গবেষকরা জানান, এ চিপ খুবই উজ্জ্বল আলো সৃষ্টি করতে পারে। এ জন্য তার খুব বেশি জ্বালানির দরকার হয় না। এ কারণে মাইক্রোচিপটির খুব বেশি গরম হয়ে যাওয়ার সম্ভাবনাও কম।

বিজ্ঞানীরা আশা প্রকাশ করেন, দশ বছরের মধ্যে এমন এক প্রযুক্তি আবিষ্কার করা সম্ভব হবে যার ফলে দৃষ্টিহীন মানুষ দেখতে সক্ষম হবে। যে মানুষটা আগে কখনোই দেখতে পায়নি সেও বায়োনিক এ প্রযুক্তির সাহায্যে দেখতে পাবে। আর এটি হবে একটি বিস্ময়কর আবিষ্কার।  

নিউজ বাংলাদেশ.কম/এটিএস

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের