artk
শুক্রবার, মার্চ ৬, ২০১৫ ৭:০৭

বিস্ময়কর আবিষ্কার, দৃষ্টিহীন দেখবে বায়োনিক চোখে

media

আধুনিক প্রযুক্তির কল্যাণে বিজ্ঞান এখন অসম্ভবকে সম্ভব করে তুলছে। এতদিন আমাদের জানা ছিল, দৃষ্টিশক্তি হারানো মানুষ চিকিৎসার মাধ্যমে দৃষ্টি ফিরে পেতে পারে। কিন্তু যাদের চোখ নেই তারা কীভাবে দেখবে? এবার সে সমস্যার সমাধানও বাতলে দিলেন একদল ব্রিটিশ বিজ্ঞানী।

তারা চেষ্টা করছেন মানুষের মাথার ভেতর একটি মাইক্রোচিপ আর চোখের জায়গায় একটি ক্যামেরা বসিয়ে দৃষ্টিশক্তিহীন মানুষকে দেখার সুযোগ তৈরি করে দিতে। ব্রিটেনের নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের একটি দল তাদের শ্রম ও মেধা দিয়ে এ বিষয়ে গবেষণা করছেন।

এ বিষয়ে বাংলাদেশ হাই হসপিটালের কনসালটেন্ট ড. জাহাঙ্গীর আলম মুকুট গণমাধ্যমকে জানান, নিউক্যাসেলের বিজ্ঞানীরা একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্যে গবেষণা করছেন।

তিনি বলেন, ওই একদল বিজ্ঞানী চেষ্টা করছেন ছোট্ট একটি মাইক্রোচিপ মানুষের মস্তিষ্কে প্রতিস্থাপন করতে। এ চিপ হচ্ছে কম্পিউটার বা ক্যামেরার মতো বৈদ্যুতিক যন্ত্রে আমরা যে ধরনের চিপ ব্যবহার করি, অনেকটা সেরকম।

গবেষণারত বিজ্ঞানীরা গণমাধ্যমকে জানিয়েছেন, এরকম একটি চিপ মানুষের মস্তিষ্কে বসাতে পারলে সেটা যে শুধু দৃষ্টিশক্তি হারানো মানুষেরাই দেখতে পাবেন তা নয়, যারা কোনো কারণে চোখ হারিয়ে ফেলেছেন তারাও আবার সুজলা-সুফলা পৃথিবী দেখতে পাবেন।
তারা আরো বলেন, মানব-চক্ষু দিয়ে যা দেখা যায় ওই ক্যামেরা দিয়েও প্রায় একই জিনিস দেখতে পাবে মানুষ। আর তাই এ মাইক্রোচিপটি নিয়ে এখন বিরামহীন গবেষণা চালাচ্ছেন তারা। তবে তারা আশঙ্কা প্রকাশ করেছেন, এ চিপটি যেন মানুষের মাথার ভেতরে খুব বেশি গরম না হয়ে যায়।

কম্পিউটারের একটি স্ক্রিন দেখিয়ে গবেষকরা জানান, এ চিপ খুবই উজ্জ্বল আলো সৃষ্টি করতে পারে। এ জন্য তার খুব বেশি জ্বালানির দরকার হয় না। এ কারণে মাইক্রোচিপটির খুব বেশি গরম হয়ে যাওয়ার সম্ভাবনাও কম।

বিজ্ঞানীরা আশা প্রকাশ করেন, দশ বছরের মধ্যে এমন এক প্রযুক্তি আবিষ্কার করা সম্ভব হবে যার ফলে দৃষ্টিহীন মানুষ দেখতে সক্ষম হবে। যে মানুষটা আগে কখনোই দেখতে পায়নি সেও বায়োনিক এ প্রযুক্তির সাহায্যে দেখতে পাবে। আর এটি হবে একটি বিস্ময়কর আবিষ্কার।  

নিউজ বাংলাদেশ.কম/এটিএস

করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার লাহরে বৃষ্টির কবলে বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি সিলেটে মাঝারি মাত্রার ভূমিকম্প বিএনপির সুরে কথা বলছেন মাহবুব তালুকদার: কাদের রাজধানীতে গাড়িচাপায় এসএসসি শিক্ষার্থী নিহত গোপীবাগে সংঘর্ষের ঘটনায় আ.লীগ নেতার মামলায় আটক ৫ কেন্দ্রে ভোটার বাড়লে আমাদের জয়ের ব্যবধানও বাড়বে: আতিকুল